উচ্চতা বৃদ্ধির কোনো কার্যকরী ঔষধ আছে কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
2,246 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (330 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (19,970 পয়েন্ট)

না, তবে আপনি নিম্নোক্ত ব্যায়ামগুলো করতে পারেন।

১) প্রথম ব্যায়াম: দেয়ালের সঙ্গে পিঠ লাগিয়ে দাঁড়ান। এভাবে দাড়িয়ে নিজেকে দেয়ালের সমান্তরালে সোজা রাখবার চেষ্টা করুন। সেই সঙ্গে চেষ্টা করতে হবে, আপনার শরীরের পেছন দিকটির পায়ের গোড়ালি থেকে শুরু করে মাথা পর্যন্ত যেন দেয়াল স্পর্শ করতে পারে। এভাবে দেয়াল স্পর্শ করে সোজা হয়ে স্ট্রেচ করার চেষ্টা করুন। এভারে আট থেকে দশবার করুন ব্যায়ামটি।

২) দ্বিতীয় ব্যায়াম: প্রথম ব্যায়াম শেষ হবার পরে এই পর্যায়ে রিং বা বারের সাহায্যে হাতের ভরে ঝুলে পড়ুন। শরীরের ভার ছেড়ে দিন। পা দুটিকে দুলতে দিন অনুভব করুন মধ্যাকর্ষণ শক্তি নিজের উপরে। এভাবে দশ সেকেন্ড পর্যন্ত ঝুলে থেকে ছেড়ে দিন নিজেকে। আবার একই প্রক্রিয়ায় করুন এই ব্যায়াম। এটি আট থেকে দশবার করতে পারেন।   

৩) তৃতীয় ব্যায়াম: এবার আবার রিং ধরুন। তবে এবার ঝুলে থাকতে হবেনা। বরং রিং ধরে নিজেকে উপরে উঠানোর চেষ্টা করুন। এভাবে একবার উপরে উঠতে পারলে তারপর নিজের শরীরের ভার ছেড়ে দিন। ছেড়ে দিয়ে প্রায় তিন মিনিট পর্যন্ত ঝুলে থাকুন। এভাবে এই ব্যায়ামটি ছয় সেটে শেষ করুন। মনে রাখবেন শুরুতেই তিন মিনিট ধরে ঝুলবেন না। আপনার শরীর যে পরিমাণ নিতে পারবে সে পরিমাণ করবেন। ধীরে ধীরে সময় বাড়িয়ে তিন মিনিট করুন।     

৪) চতুর্থ ব্যায়াম: এই পর্যায়ে এসে ব্যায়ামটি একটু কঠিন মনে হবে। এবার আপনাকে রিঙে উল্টা হয়ে পায়ের হাঁটুর ভাজের সাহায্যে ঝুলতে হবে। উল্টা হয়ে ঝুলে নিজের শরীর ছেড়ে দিন। হাত দুটিকে ঝুলতে দিন। এভাবে এক থেকে দশ পর্যন্ত গুনতে থাকুন। গোনা শেষ হলে নেমে পড়ুন। এই পর্যায়টি সম্পন্ন করতে কারো সাহায্য নিন। ধীরে ধীরে করার চেষ্টা করুন। একবারে না পারলে জোর খাটাবেন না নিজের প্রতি। ধীরে ধীরে শেখার চেষ্টা করুন। তারপরও নিজের আয়ত্তে আনতে না পারলে এই ব্যায়ামটির সব থেকে কাছাকাছি যতটুকু করতে পারবেন তাই করবেন।

৫) পঞ্চম ব্যায়াম: আপনি যদি এই পর্যায়ে এসে পড়েন তবে আপনার জন্য সুখবর হল, সব থেকে কঠিন পর্যায় পার করে এসেছেন। এরপরে যা করতে হবে তা হল আপনি যেখানে দাঁড়িয়ে আছেন সেখান থেকে আপনার বাম দিকে দীর্ঘ একটি লাফ দিতে হবে। সেই সঙ্গে চেষ্টা করুন ডান পায়ের ভরে অবতরন করতে। অর্থাৎ লাফ দিয়ে নামার সময় ডান পা আগে মাটি স্পর্শ করবে। লাফ দেওয়ার সময় চেষ্টা করবেন যত দীর্ঘ সম্ভব তত দীর্ঘ লাফ দিতে।

৬) ষষ্ঠ ব্যায়াম: এই পর্যায়ে আপনি আপনার পেটের ভরে মাটিতে শুয়ে পড়ুন। আপনার শরীর এবং পা থাকবে সোজা এবং টানটান। হাতদুটোকে তুলে দিন আপনার পেছন দিকে এবং টানটান অবস্থায় রাখুন। এবার এই অবস্থায় থেকে নিজেকে যতটা সম্ভব বাঁকা করে তুলে ধরতে চেষ্টা করুন। আপনার মাথা এবং ঘাড় থাকবে সামনের দিকে সোজা অবস্থায়। এভাবে আট থেকে দশবার চেষ্টা করুন।       

সূত্র : ওয়ান ইন্ডিয়া।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+12 টি ভোট
2 টি উত্তর 2,237 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 12 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 87 বার দেখা হয়েছে
24 সেপ্টেম্বর 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mila Hoque (970 পয়েন্ট)
0 টি ভোট
3 টি উত্তর 211 বার দেখা হয়েছে

10,018 টি প্রশ্ন

16,730 টি উত্তর

4,625 টি মন্তব্য

159,785 জন সদস্য

71 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 66 জন গেস্ট অনলাইনে
  1. Monir Hossain :)

    1430 পয়েন্ট

  2. Saad zaman

    740 পয়েন্ট

  3. Fatema Tasnim

    390 পয়েন্ট

  4. Arup Mandal

    290 পয়েন্ট

  5. Shahida Begum

    220 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - চোখ জীববিজ্ঞান পৃথিবী রোগ পদার্থ শরীর রক্ত আলো চুল কী মোবাইল ক্ষতি চিকিৎসা মহাকাশ রাসায়নিক সূর্য এইচএসসি-আইসিটি স্বাস্থ্য মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান পার্থক্য প্রাণী প্রযুক্তি খাওয়া শীতকাল গণিত #ask বিজ্ঞান #biology কেন #জানতে ডিম গরম বৃষ্টি কারণ বিদ্যুৎ চাঁদ রং উপকারিতা আগুন কাজ রাত লাল গাছ সাদা খাবার #science সাপ শক্তি দুধ হাত আবিষ্কার মনোবিজ্ঞান উপায় মশা ব্যাথা ভয় মস্তিষ্ক মাছ ঠাণ্ডা গ্রহ শব্দ কি বিস্তারিত স্বপ্ন পা উদ্ভিদ বাতাস কালো সমস্যা মন পাখি বৈশিষ্ট্য রঙ তাপমাত্রা মেয়ে ব্যথা দাঁত হলুদ গ্যাস ভাইরাস রসায়ন আম বিড়াল নাক মৃত্যু চার্জ পাতা আকাশ কান্না ঔষধ হরমোন সময়
...