নির্দিষ্ট সময়ের পর গাছের উচ্চতা বৃদ্ধি পাওয়া থেমে যায় কেনো ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
191 বার দেখা হয়েছে
"পরিবেশ" বিভাগে করেছেন (1,860 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

+3 টি ভোট
করেছেন (5,110 পয়েন্ট)
পরিপক্কতা, পানি ও পুষ্টির মতো সম্পদের অভাব, পরিবেশগত চাপ, রোগ বা কাণ্ড বা শিকড়ের ক্ষতি সহ বিভিন্ন কারণে গাছের উচ্চতা বৃদ্ধি বন্ধ হতে পারে। গাছ পরিপক্ক হওয়ার সাথে সাথে তারা বীজ, ফল এবং কাঠ উৎপাদনে বেশি শক্তি বরাদ্দ করে এবং লম্বা হওয়ার জন্য কম শক্তি বরাদ্দ করে। সম্পদের অভাব বা প্রতিকূল পরিবেশগত অবস্থাও একটি গাছের বৃদ্ধিকে সীমিত করতে পারে, যখন রোগ বা কাণ্ড বা শিকড়ের ক্ষতি সরাসরি সম্পদ শোষণ এবং লম্বা হওয়ার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে।
+2 টি ভোট
করেছেন (1,860 পয়েন্ট)
আমরা একই প্রজাতির দেখলে লক্ষ করতে পারি যে তারা প্রায় একই উচ্চতার হয়ে থাকে। যদিও কারো বয়স ৫-৭ বছর তো কারো ৮০-১০০।

 মানুষের মতোই, গাছের বৃদ্ধির গতি তাদের বয়সের সাথে সম্পর্কিত। বয়সের সাথে সাথে গাছগুলো আরও ধীরে ধীরে বৃদ্ধি পায়। একটি নির্দিষ্ট বয়সে, তারা মূলত উচ্চতা বৃদ্ধি করা বন্ধ করে দেয়৷ একটি অল্প বয়স্ক গাছ হিসাবে, এটি প্রতি বছর দুই থেকে তিন মিটার বা প্রায় সাত থেকে ১০ ফুট বাড়তে পারে। কিন্তু যখন গাছের বয়স ৮০-৯০ বছর হয়, তখন এক বছরে এর বৃদ্ধি হয় প্রায় আধা মিটার বা প্রায় দেড় ফুট। গাছের বয়স ১৫০ বছরের আশেপাশে হলে এর উচ্চতা বৃদ্ধি কার্যত বন্ধ হয়ে যায়। যদিও গাছটি আরও ১০০ বছর বাঁচতে পারে৷

কিছু বিজ্ঞানী ব্যাক্ষা দেন যে গাছের কোষগুলো প্রাণী কোষের মতোই। অর্থাৎ, নির্দিষ্ট সংখ্যক বিভাজনের পরে তাদের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। যদি একটি গাছের কোষগুলো বিভাজন বন্ধ করে দেয়, তবে এটি লম্বা হওয়া বন্ধ করে দেয়।

লিখেছেন: Fatema Tasnim

সোর্স: EarthSky

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 298 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 410 বার দেখা হয়েছে
24 সেপ্টেম্বর 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mila Hoque (1,260 পয়েন্ট)
+3 টি ভোট
2 টি উত্তর 1,366 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 126 বার দেখা হয়েছে
29 ডিসেম্বর 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nahid Jahan Bhuiyan (4,430 পয়েন্ট)
0 টি ভোট
3 টি উত্তর 547 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,403 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,117 জন সদস্য

26 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 23 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1380 পয়েন্ট

  2. shuvosheikh

    330 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...