গামা রে তো দৃশ্যমান না , তাহলে বিজ্ঞানীরা মহাকাশে গামা রে ব্লাস্ট দেখে কীভাবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
252 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (3,220 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (3,220 পয়েন্ট)
লিখেছেন Jihadul Amin
বিজ্ঞানীরা মহাকাশে গামা রে দেখেন না, শনাক্ত করেন। নিউট্রন স্টার, পালসার, সুপারনোভাসহ বিভিন্ন শক্তিশালী উৎস থেকে গামা রে আসতে পারে। এগুলো শনাক্ত করার জন্য বিশেষভাবে ডিজাইন করা গামা-রে টেলিস্কোপ রয়েছে পৃথিবীর অরবিটে। এই টেলিস্কোপগুলোর মাধ্যমে তারা শনাক্ত করতে পারে।
0 টি ভোট
করেছেন (350 পয়েন্ট)
বিজ্ঞানীরা বিশেষ ডিজাইনের বিভিন্ন টেলিস্কোপ তৈরি করেছেন, যা গামা রে শনাক্ত করতে পারে। এ টেলিস্কোপ গুলো সার্বক্ষণিক মহাবিশ্বের দিকে নজর রাখছে। শুধু গামা রে নয় বরং এক্স রে, ইন্ফারে, আল্টা রে ইত্যাদি প্রতিটির জন্য আলাদা আলাদা টেলিস্কোপ রয়েছে। যাদের দ্বারা দৃষ্টি সীমার বাহিরের আলো আমরা শনাক্ত করি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 126 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 173 বার দেখা হয়েছে
16 ডিসেম্বর 2020 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zubayer Mahmud (11,220 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 375 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,031 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. DeanneHarpol

    100 পয়েন্ট

  3. ValerieKnoll

    100 পয়েন্ট

  4. BrigidaDonne

    100 পয়েন্ট

  5. Marlys56I951

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...