শীতে প্রতিদিন গোসল করা কি জরুরী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
586 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (3,220 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (3,220 পয়েন্ট)

শীতের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল নিয়মিত গোসল করা। গোসলের অভাবে কারো কারো ব্রেক-আপ হয়ে যাচ্ছে, কেউ কেউ পরিণত হচ্ছে পরিবারের ত্রাশে (পড়ুন 'ট্র্যাশে')!—এসব রোজকার ব্যপার।

কথা হচ্ছে, বিজ্ঞান কী বলে? বলছি, বোসটনের একটা রিসার্চ থেকে—সোজা কথায়, শীতে যদি আপনি ঘরের বাইরে বা ধুলোবালির ভেতর চলাফেরা না করেন প্রতিদিন গোসল করার কোনো প্রয়োজন তো নেই-ই, উল্টো প্রতিদিন গোসল করলে তা দেহের জন্য বরং ক্ষতিকর।

ধুলোবালি ছাড়া আমাদের চামড়া এক-দুই দিনে যতটুকু নোংরা হয়, তা পরিস্কার করার ক্ষমতা আমাদের ত্বকেরই আছে। কিন্তু যদি আপনি প্রতিদিনই গরম পানিতে গোসল করেন, সেক্ষেত্রে ত্বকের তেল নিঃসরণ কমিয়ে ত্বককে শুষ্ক করে তোলে। ফলে চামড়া ফেটে যাওয়ার পাশাপাশি কিছু চর্মরোগ দেখা দিতে পারে। তাছাড়া প্রতিদিন গোসল করলে কিছু ভালো ব্যাকটেরিয়া দেহ থেকে বিলুপ্ত হয়, যা আরো কিছু রোগকে ওয়েলকাম করবে।

গবেষকদের মতে, সপ্তাহে ৩ বার গোসল করা দেহের জন্য সবচেয়ে ভালো। আর এর বেশি যদি কর‍তেই হয়, তবে অন্তত নিয়মিত গরম পানিতে না করে সপ্তাহে ২-৩ বার গরম পানি, এবং বাকি সময়গুলো ঠান্ডা পানি দিয়ে করা সঠিক সিদ্ধান্ত।
Reference: বোসটনের সেই রিচার্সপেপার -  https://www.inquirer.com/philly/health/Daily_showers_bad_for_your_skin.html

লেখা: সংগৃহীত

0 টি ভোট
করেছেন (1,360 পয়েন্ট)
সাধারণত শীতকালে বা বছরের অন্য কোনো সময়ে প্রতিদিন গোসল করা প্রয়োজন হয় না। একজন ব্যক্তি কত ঘন ঘন স্নান বা ঝরনা করেন তা ব্যক্তিগত পছন্দের বিষয় এবং ব্যক্তিগত স্বাস্থ্যবিধি প্রয়োজনীয়তা, ত্বকের ধরন এবং ব্যক্তিগত পছন্দ সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করতে পারে।

সাধারণভাবে, ভাল স্বাস্থ্যবিধি বজায় রাখতে সপ্তাহে অন্তত একবার গোসল বা ঝরনা করার পরামর্শ দেওয়া হয়। যাইহোক, কিছু লোক বেশি ঘন ঘন গোসল করা বেছে নিতে পারে, অন্যরা কম ঘন ঘন স্নান করতে পছন্দ করতে পারে।

শীতকালে, ত্বককে আর্দ্র রাখা এবং ঠান্ডা, শুষ্ক বাতাসের শুষ্ক প্রভাব থেকে রক্ষা করা গুরুত্বপূর্ণ। প্রতিদিন স্নান বা ঝরনা করলে ত্বকের প্রাকৃতিক তেল দূর হয়ে যেতে পারে এবং শুষ্কতা ও জ্বালাপোড়ার প্রবণতা তৈরি হতে পারে। আপনি যদি শীতকালে প্রতিদিন স্নান বা ঝরনা বেছে নেন, তাহলে একটি ময়শ্চারাইজিং সাবান বা বডি ওয়াশ ব্যবহার করা এবং ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করার জন্য একটি ময়শ্চারাইজিং লোশন বা তেল অনুসরণ করা গুরুত্বপূর্ণ।

সামগ্রিকভাবে, একজন ব্যক্তি যে ফ্রিকোয়েন্সি দিয়ে স্নান বা ঝরনা করেন তা একটি ব্যক্তিগত পছন্দ যা ব্যক্তিগত চাহিদা এবং পছন্দের উপর নির্ভর করতে পারে। সাধারণত প্রতিদিন গোসল করা প্রয়োজন হয় না, তবে ভাল স্বাস্থ্যবিধি বজায় রাখা এবং শীতের আবহাওয়ার শুষ্ক প্রভাব থেকে ত্বককে রক্ষা করার পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ।
0 টি ভোট
করেছেন (180 পয়েন্ট)
বিশেষজ্ঞদের মতে শীতে প্রতিদিন গোসল করা উচিত নয়। কারণ জানতে ভিজিট করুন -
https://www.unknownfactsbd.com/2024/01/Shite%20protidin%20gosol%20kora%20ucit.html

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 313 বার দেখা হয়েছে
05 জানুয়ারি 2022 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Aramita (2,350 পয়েন্ট)
+1 টি ভোট
4 টি উত্তর 2,873 বার দেখা হয়েছে
+12 টি ভোট
3 টি উত্তর 2,543 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 355 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 332 বার দেখা হয়েছে

10,753 টি প্রশ্ন

18,417 টি উত্তর

4,734 টি মন্তব্য

245,629 জন সদস্য

36 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 35 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. nahidemon

    110 পয়েন্ট

  4. Soyfa chakma

    110 পয়েন্ট

  5. JennyAllan6

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...