Space Anemia কী ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
156 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (3,220 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (3,220 পয়েন্ট)
মহাশূন্য! যেখানে রক্ত শূন্যে মিলিয়ে যায়!

রাতের আকাশে মিটমিট করতে থাকা লক্ষ লক্ষ তারার দিকে তাকিয়ে তাদের ছোঁয়ার ইচ্ছে হয় নি এরকম মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। মনে অসীম বাসনা থাকলেও মহাশূন্যে পাড়ি দেওয়ার ইচ্ছে পূরণ হয় খুব খুব কম মানুষের। মাতৃভূমি পৃথিবীকে ছেড়ে সেই দূর মহাশূন্যে কেমন লাগবে আপনার? কি কি বাধার সম্মুখীন হতে পারেন জানেন কি?
মহাশূন্যে যাওয়ার স্বপ্নটা যত সুন্দর, পাড়ি দেওয়াটা তেমনই ভয়ানক। প্রতিটি পদে যেন মৃত্যুর ফাঁদ পাতা! তাঁর সাথে আছে বিভিন্ন রেডিয়েশন, ভয়ানক ঠান্ডা, ওজনহীনতা এবং অপ্রত্যাশিত বিভিন্ন পার্টিকেলের সংঘর্ষ!

এসব নাহয় দৃশ্যমান বিপদ, চাইলে বিভিন্ন উপায়ে কাটানো যায়। কিন্তু মহাকাশচারীদের এরকম এক বিপদের সম্মুখীন হতে হয় যা এক প্রকার অপ্রতিরোধ্য! কি সেটা?

সেটা হলো রক্ত ধ্বংস হয়ে যাওয়া! হ্যাঁ, সত্যিই!
কেন এরকম হয় বিজ্ঞানীরা তাঁর উত্তর জানে না!

পৃথিবীর বায়ুমন্ডলীয় চাপ এবং অভিকর্ষে থাকতে থাকতে আমাদের শরীরের যাবতীয় সিস্টেম এর সাথে মানিয়ে নিয়েছে। মহাকাশে ওজনও শূন্য ( স্পেস স্টেশনে) ওখানে তাই একটু ঝামেলা তৈরী হয়। আমাদের রক্ত থেকে ১০% ফ্লুইড হারিয়ে যায়। সে অনুযায়ী ১০% লোহিত রক্ত কণিকা ধ্বংস হবে।
স্পেসে রক্ত কণিকা ধ্বংস হয়ে যাওয়ার ব্যাপারটাকে বলে Space Anemia…

তো এরকমটা হলে ঠিক ছিল। কিন্তু Guy Trudel নামের একজন Medical Physics Scientist ১৭,৩৩৬ জন মহাকাশচারীর তথ্য বিশ্লেষণ করে দেখলেন, যারা গড়ে ৫ মাসের মতো মহাকাশে ছিলেন তাদের আসলে ১০% হারে রক্ত ধ্বংস না হয়ে তাঁর চেয়ে ৫০% ( ১০% এর তুলনায়) বেশি হারে ধ্বংস হচ্ছে!

ওজন শূন্য পরিবেশে এরকম হওয়া উদ্বেগের কারণ নয় ঠিক কিন্তু Trudel এবং তার সহকর্মীরা দেখলেন, স্পেস থেকে ফিরে আসার পরে দেহে ফ্লুইড রিকভারড হলেও ব্লাড সেই আগের হারেই ধ্বংস হচ্ছে। এটাই এখন বিজ্ঞানীদের দুশ্চিন্তার কারণ!

তাদের অবজারভেশনে আরও দেখা গেল, যারা এক বছরের বেশি স্পেসে ছিলেন তাদের রক্ত প্রত্যাশিত হারের চেয়ে ৩০% বেশি হারে ধ্বংস হচ্ছে!

কিন্তু এর কারণ কী? বিজ্ঞানীরা এখনো জানে না। গবেষণা চলছে। হয়তো আমরা খুব দ্রুতই জানতে পারব সেই স্পেস ভ্যাম্পায়ারদের যারা আমাদের স্বপ্ন চারিণী মহাকাশচারীদের রক্ত চুষে খায়!

Reference :  https://scienceandstuff.com/?p=2936

সংগ্রহে ..... ইমামুল হাসান

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
2 টি উত্তর 516 বার দেখা হয়েছে
26 জানুয়ারি 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 196 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 588 বার দেখা হয়েছে
15 জানুয়ারি 2023 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tasnim Fatema (200 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 1,024 বার দেখা হয়েছে
02 ফেব্রুয়ারি 2022 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,200 পয়েন্ট)

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

249,191 জন সদস্য

26 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 26 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...