গাছ কী আমাদের শরীরের মধ্যে বৃদ্ধি লাভ করতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
132 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (20,390 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)

গাছ কী আমাদের শরীরের মধ্যে বৃদ্ধি লাভ করতে পারে?

প্রশ্নটা অনেক মজার কিন্তু বিশ্বাস করতে গেলেও দুইবার ভাবা লাগে। কারণ ছোটবেলায় আমরা অনেকেই বিশ্বাস করতাম বীজ খেয়ে ফেললে পেটের মধ্যে গাছ জন্ম নিবে। তারপর পেট ফেটে বেড়িয়ে আসবে। আসলেই কি তা সম্ভব? উত্তর হ্যাঁ আবার উত্তর না। কিন্তু কেন?

বীজ খেয়ে ফেললেও আসলে আমাদের শরীরে উদ্ভিদ বৃদ্ধি পাবে না৷ এর কারণ আমাদের শরীরের প্রতিরক্ষা ব্যবস্থা। স্বরযন্ত্রে এপিগ্লটিস নামক ঢাকনা থাকে, যা খাদ্যগ্রহণের সময় যাতে খাদ্য ল্যারিংক্সে প্রবেশ করতে না পারে, এ জন্য ল্যারিংক্সকে ঢেকে রাখে। ফলে সেটি চলে যায় পাকস্থলিতে৷ পাকস্থলিতে থাকে এসিড এবং এনজাইম। এখন পাকস্থলির পিএইচের মান ১.৫-৩ এর কাছাকাছি। আর বেশির ভাগ বীজের বৃদ্ধি পাবার জন্য পিএইচ দরকার ৪.৫-৮ এর মধ্যে। যা মোটেও এখানে নেই। ফলে এসিডীয় পরিবেশে বীজটি নষ্ট হয়ে যায়। তবে এর ব্যতিক্রমও আছে। যেমনঃ জাম। এরা পাকস্থলিতেও অক্ষত থাকে। কিন্তু এর বৃদ্ধি পাওয়ার মত পরিবেশ এখানেও নেই৷ এবং এই বীজ গুলো আমাদের শরীর থেকে বাইরে বের হয়ে যায়।

তাহলে উপায়? আমি উত্তরে হ্যাঁ বলেছিলাম কেন? আমি কি মিথ্যার আশ্রয় নিয়েছি? উত্তর হল না। এমন ঘটনা আগেও ঘটেছে৷ রাশিয়ায় আরটিয়ম সিডরকিন নামে এক ব্যক্তি রক্তপাত এবং বুকে প্রচন্ড ব্যাথা নিয়ে চিকিৎসকদের শরণাপন্ন হন। চিকিৎসকেরা এক্সরে করে ভাবেন যে তার ক্যান্সার হয়েছে এবং এর জন্য দায়ী একটি টিউমার। তারা অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন এবং যা দেখেন তাতে অবাক না হয়ে উপায় নেয়৷ একটি ছোট গাছ তার ফুসফুসের মধ্যে বড় হচ্ছিল। যা তার এই রক্তপাতের মূল কারণ। ধারণা করা হয় একটি বীজ নিঃশ্বাস নেওয়ার সময় তার ফুসফুসে চলে গিয়েছিল যার কারণে তার এই পরিণতি হয়। শুধু তিনি নন আমেরিকার আরেক ব্যক্তির ক্ষেত্রেও এমনটা ঘটেছিল। তার মানে বোঝাই যাচ্ছে একমাত্র উপায় হল শ্বাস নেওয়ার সময় শরীরে প্রবেশ৷ কিন্তু এখনও একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন রয়ে যাচ্ছে।

আলো ছাড়া গাছ হবেটা কী ভাবে?

এই প্রশ্নটাই মূলত সবার মনে উঁকি দিয়ে যায়। না আলো ছাড়া গাছ সত্যিই বৃদ্ধি পায়না৷ সালোকসংশ্লেষণ করে খাদ্য উৎপাদন করতে হলে অবশ্যই আলোর প্রয়োজন পরবে৷ শুধু আলো নয়। নিদিষ্ট তাপমাত্রা,পানি এবং আদ্রতাও লাগবে৷ তাহলে আলো ছাড়া গাছগুলো বৃদ্ধি পেয়েছিল কীভাবে? আসলে আমাদের ফুসফুসের ৬০% ই পানি। যার ফলে পরিমিত পরিমাণে পানি খুব সহজেই গাছগুলো লাভ করে। এর পরে যেটা দরকার সেটা হল তাপমাত্রা যা হওয়া লাগে উষ্ণ। আর আমাদের ফুসফুসের তাপমাত্রা প্রায় ৩৭° সেলসিয়াস। আর পুষ্টি উপাদান বীজের মধ্যে আগে থেকেই অল্প পরিমাণে থাকে। ফলে চারা সৃষ্টি হতে পারে। কিন্তু কিছুটা বৃদ্ধি পাওয়ার পরই এর পুষ্টি শেষ হয়ে যায়। তখন দরকার পরে আলোর। যা আমাদের শরীরে প্রবেশের সুযোগ নেই৷ ফলে এদের বৃদ্ধি খুব কমই হয়। রাশিয়া আর আমেরিকার ব্যক্তিদের ক্ষেত্রেও তাদের ফুসফুসে থাকা চারা আকার ছিল মাত্র ০.৫ সে.মি।

পরিশেষে বলা যায়, ভয় পাওয়ার কিছু নেই। আমাদের শরীরের ভিতরে গাছ জন্মানোর ঘটনা খুবই দুর্লভ৷ তাই নিঃশ্চিন্ত মনে বীজ খান। পেটে গেলেও আপনার ওপর তেমন প্রভাব পরবে না৷ ছোটবেলার কাহিনিটাকে ছোট বেলাতেই রেখে আসুন৷ ভালো থাকবেন। আবার দেখা হবে অন্য কোনো ঘটনার ব্যাখা নিয়ে।

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
4 টি উত্তর 547 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 710 বার দেখা হয়েছে
31 ডিসেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 179 বার দেখা হয়েছে
+9 টি ভোট
1 উত্তর 309 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 8,097 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,641 জন সদস্য

36 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 36 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...