বিভিন্ন গাছ কিংবা আগাছার মধ্যে এসব থুথুর মতো পদার্থ দেখা যায়,এইগুলা কি? কিভাবে হয়? - ScienceBee Q&A

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
3.0k বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (63.8k পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (63.8k পয়েন্ট)

প্রথম ছবিতে উদ্ভিদে যে ফেনা গুলো দেখতে পাচ্ছেন তা নিয়ে আমাদের মাঝে বিভিন্ন কথা প্রচলিত আছে। যার অনেকটাই কুঃসংস্কার।

কোথাও একে সাপের থুথু বা ফেনা বলে যা গায়ে লাগলে মারাত্মক ক্ষতি হবার আশংকা রয়েছে বলা হয়। কোথাও একে জ্বীনের থুথু বলে প্রচার করে এক অতিপ্রাকৃতিক বস্তুর অবতারনা করা হয়। কিন্তু আদতে এই ফেনা সেরকম কিছুই নয়৷ এটা মামুলী এক পোকা দ্বারা তৈরি ফেনা মাত্র । প্রাণিবিদ্যার ভাষায় আমরা একে ফ্রথ বলি। ছোট উদ্ভিদ বা ঘাসে এই ধরনের ফেনা বেশি দেখা যায়।

চিত্রের এরকম ফেনা উৎপাদনকারী পোকাটির নাম Spittlebugs বা Froghoppers যে Cercopoidea সুপার ফ্যামিলির সদস্য। এরা যখন ডিম দিবে তখন মা spittlebugs উদ্ভিদের সুবিধাজনক স্থানে এরকম ফেনা তৈরি করে সেখানে ডিম পাড়ে। বাচ্চা স্পিটেলবাগস ও নিম্ফ স্টেজের জন্য এই ফেনা প্রয়োজন। স্পিটলবাগসের উদর হতে নির্গত বাতাস, তার আঠাল তরল মিশ্রিত পাতলা মূত্রের মাধ্যমে এই বুদবুদ সদৃশ ফেনা তৈরি করে।

এই ফ্রথ বা ফেনা স্পিটলবাগস এর প্রজননে যেমন দরকারি তেমনি উপকারী এর প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে। পাখি,মাকড়সা,ভিমরুল সহ বিভিন্ন শিকারীর হাত থেকে এই ফেনার কারণে এরা রক্ষা পায়৷

আরও জানুনঃ https://www.thoughtco.com/what-are-spittlebugs-1968638

লেখাঃআফতাব উদ্দিন সুজন।

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
1 উত্তর 101 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 17 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 44 বার দেখা হয়েছে
+15 টি ভোট
1 উত্তর 205 বার দেখা হয়েছে
25 ফেব্রুয়ারি 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (63.8k পয়েন্ট)

6.4k টি প্রশ্ন

7.9k টি উত্তর

4.3k টি মন্তব্য

50.5k জন সদস্য

57 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 55 জন গেস্ট অনলাইনে
  1. Muaz Affan Rafin

    930 পয়েন্ট

  2. Nusrat Jahan Nukta

    930 পয়েন্ট

  3. Fahad Alamgir Dhruba

    680 পয়েন্ট

  4. chhqwoht

    400 পয়েন্ট

  5. Md Amzad Hossain

    170 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান পানি এইচএসসি-প্রাণীবিজ্ঞান ঘুম চোখ এইচএসসি-আইসিটি জীববিজ্ঞান মোবাইল ক্ষতি পৃথিবী শরীর রক্ত চুল - আলো মাথা শীতকাল বৈজ্ঞানিক প্রাণী চিকিৎসা বৃষ্টি কারণ রোগ পার্থক্য সাপ কাজ #biology উপকারিতা খাওয়া ডিম গরম রং কী বিদ্যুৎ হাত খাবার প্রযুক্তি ভয় মশা মহাকাশ আগুন উপায় গাছ ব্যাথা রাত কেন সাদা বৈশিষ্ট্য পা #জানতে মনোবিজ্ঞান গণিত দুধ মেয়ে #ask উদ্ভিদ পদার্থবিজ্ঞান শক্তি মাছ গ্রহ দাঁত লাল বাচ্চা ঠাণ্ডা ফোবিয়া বাতাস বিড়াল সূর্য চাঁদ শব্দ আম চার্জ নখ পাতা রঙ স্বাস্থ্য নাক পাখি হরমোন বৃদ্ধি স্বপ্ন ওজন মস্তিষ্ক কালো ত্বক আকাশ সমস্যা কান্না বিস্তারিত রাগ আবিষ্কার হলুদ কম মুখ বেশি গরু গুগল অতিরিক্ত কুকুর
...