Multiverse কী??? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
309 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (130 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (6,150 পয়েন্ট)
বিস্তারিত উত্তর দেওয়া আছে আগেই

https://www.sciencebee.com.bd/qna/20574
0 টি ভোট
করেছেন (2,160 পয়েন্ট)

মাল্টিভার্স (Multiverse) হল একটি অনুমান যেখানে আমাদের মহাবিশ্ব একমাত্র নয়। এটি বলে যে অনেক মহাবিশ্ব একে অপরের সমান্তরালভাবে বিদ্যমান থাকতে পারে। বিভিন্ন ধরনের অনুমান একটি বহুমুখী দৃষ্টিভঙ্গিতে নিজেদেরকে ধার দেয়।

আপনার কপিগুলি এখানে বসে থাকতে পারে এই মুহূর্তে বিভিন্ন মহাবিশ্ব জুড়ে এটি পড়ছে, যখন আপনার অন্যান্য অনুলিপিগুলি অন্য মহাবিশ্বে সম্পূর্ণ আলাদা কিছু করছে।

কিছু অনুমানগুলি সমান্তরাল মহাবিশ্বের অস্তিত্বের পরামর্শ দেয় যা আমাদের থেকে এত আমূল আলাদা। অন্য কথায়, তারা হয় পদার্থবিদ্যার সম্পূর্ণ ভিন্ন মৌলিক আইন অনুসরণ করে, অথবা একই আইন অনুভব করে যা মৌলিকভাবে ভিন্ন উপায়ে প্রকাশ পায়। কিছু মহাবিশ্ব সম্ভবত এত দ্রুত ভেঙে পড়ে বা সম্প্রসারিত হয় যে জীবন কখনও বিকাশের সুযোগ পায় না।

 

সমস্ত পদার্থবিজ্ঞানী মাল্টিভার্সের অস্তিত্বে বিশ্বাস করেন না কারণ এটি পরীক্ষামূলকভাবে প্রমাণ করা খুব কঠিন। পদার্থবিদরা যারা মাল্টিভার্সে বিশ্বাস করেন তারা 4 ধরনের সমান্তরাল মহাবিশ্বের তত্ত্ব দিয়েছেন যা বিদ্যমান থাকতে পারে।

প্রথম অনুমানটি পরামর্শ দেয় যে সমান্তরাল মহাবিশ্বগুলি আমাদের নিজস্ব মহাবিশ্বের একটি সম্প্রসারণ। এটা সম্ভব যে মহাবিশ্বগুলি একই বুদবুদের মধ্যে নিজেদের পুনরাবৃত্তি শুরু করতে পারে কারণ কণাগুলিকে শুধুমাত্র অনেক উপায়ে একত্রিত করা যেতে পারে।

একাধিক মহাবিশ্বের জন্য আরেকটি অনুমান “চিরন্তন স্ফীতি” থেকে এসেছে, যা প্রস্তাব করে যে মাল্টিভার্স বা মহাকাশ সামগ্রিকভাবে প্রসারিত হচ্ছে এবং এটি চিরতরে চলতে থাকবে, কিন্তু মহাকাশের কিছু অঞ্চল প্রসারিত হওয়া বন্ধ করে এবং স্বতন্ত্র বুদবুদ তৈরি করে। এই ধরনের বুদবুদ ভ্রূণ স্তর I মাল্টিভার্স।

আরেকটি অনুমান প্রস্তাব করে যে মাল্টিভার্স কোয়ান্টাম মেকানিক্সের বহু-বিশ্বের ব্যাখ্যা অনুসরণ করতে পারে। এটি পরামর্শ দেয় যে আপনার একটি সিদ্ধান্ত থেকে আসা প্রতিটি ফলাফলের জন্য, বিস্তৃত মহাবিশ্ব থাকবে, যার প্রত্যেকটি একটি ফলাফল উপলব্ধি করেছে।

 

আরেকটি সম্ভাব্য উপায় হল গাণিতিক মহাবিশ্বগুলি অন্বেষণ করা, যা পরামর্শ দেয় যে আপনি কোন মহাবিশ্বে বসবাস করছেন তার উপর নির্ভর করে গণিত পরিবর্তিত হতে পারে।

একটি তত্ত্ব যা ব্যাখ্যা করে যে আমরা কীভাবে সমান্তরাল মহাবিশ্ব সনাক্ত করতে পারি তা স্টিফেন হকিং তার মৃত্যুর কিছুক্ষণ আগে সম্পন্ন করেছিলেন। তিনি একটি মহাকাশযানের জন্য প্রয়োজনীয় গণিতের প্রস্তাব করেছিলেন যা একাধিক বিগ ব্যাং এর চিহ্ন খুঁজে পেতে পারে, যা মাল্টিভার্সের অস্তিত্ব প্রমাণ করতে পারে।

তথ্যঃ নাগরিক ভয়েস

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
3 টি উত্তর 846 বার দেখা হয়েছে
03 নভেম্বর 2020 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nirjon Barua (7,980 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 171 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 289 বার দেখা হয়েছে
18 জানুয়ারি "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Reyajur Rahman (9,280 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 75 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 188 বার দেখা হয়েছে
21 জুলাই 2023 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rafikul Al Imran (5,340 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

243,045 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 45 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. AndrewEpps5

    100 পয়েন্ট

  4. EstebanJ0205

    100 পয়েন্ট

  5. LyndonIra641

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...