কোন কিছু ভালো লাগে না কেন - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
960 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (120 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (9,280 পয়েন্ট)

লেখকঃ নাদিয়া নাহরিন

কিছুই ভালো লাগে না—আজকাল অনেককেই বলতে শোনা যায় এটা। পড়াশোনা, অফিসের ব্যস্ততা কিংবা পারিবারিক জীবন—সবকিছুতেই যেন একধরনের বিরক্তি, খিটখিটে মেজাজ। কিশোর থেকে শুরু করে মাঝবয়সী মানুষের মধ্যেও এ সমস্যা দেখা দেয়। এমনকি সাত কিংবা আট বছরের একটি বাচ্চারও হতে পারে এ সমস্যা।

ভালো না লাগাটা কেন?

আপনি হয়তো বন্ধুদের সঙ্গে আছেন। বন্ধুদের মধ্য থেকে একজন আপনাকে নিয়ে মজার কিছু বলছেন, সেখানেও মেজাজ বিগড়ে গেল আপনার। অন্যরা যেখানে ঠাট্টা করছেন, আপনি সেখানে সহজেই রেগে উঠছেন। কেন এমন? এ বিষয়ে কথা হয় কাউন্সেলর মরিয়ম সুলতানার সঙ্গে। তিনি দীর্ঘদিন ঢাকা মেডিকেল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের কাউন্সেলর হিসেবে কাজ করেছেন। বর্তমানে অ্যাকশন ফর ডেভেলপমেন্টের কাউন্সেলর তিনি। মরিয়ম সুলতানা বলেন, ‘অতিরিক্ত কাজের চাপ, একঘেয়েমি বোধ, একাকিত্ব কিংবা প্রতিকূল পরিবেশ মানুষকে এমন সমস্যার দিকে ঠেলে দেয়। আর এ সমস্যা বেশি দেখা দেয় কৈশোর ও মধ্যবয়সে।’

 কিশোর-কিশোরীর ক্ষেত্রে অতিরিক্ত সংবেদনশীলতা থেকে এ সমস্যা দেখা দেয়। হয়তো পরিবারের নানা বিধিনিষেধে তারা হাঁপিয়ে ওঠে। আর বাকিদের ক্ষেত্রে সমস্যাটা দেখা দেয় অতিরিক্ত কর্মব্যস্ততা কিংবা সব সময় সফল হতেই হবে—এমন মনোভাব পোষণ করলে।

যাঁরা খুব ছোট পরিবারে বড় হয়ে ওঠেন, তাঁদের মধ্যেও অল্পতেই বিরক্ত হয়ে যাওয়ার প্রবণতা দেখা যায় বলে মনে করেন মরিয়ম সুলতানা। যেহেতু মানুষটি তাঁর সমবয়সী কারও সঙ্গে খোলাখুলি মেলামেশা করতে বা কথা বলতে পারছেন না, তাই তাঁর মধ্যে একাকিত্ব দেখা দেবে। ফলে একটা সময় সবকিছুর প্রতি তাঁর একটা অনীহা কাজ করবে। অল্পতেই তিনি হয়ে উঠবেন বিরক্ত।

 শিশুদের ক্ষেত্রেও অনেকটা তাই। স্কুল বা কোচিংয়ের বিভিন্ন চাপ, পরিবারের বিভিন্ন আদেশ তাদের মধ্যে অনীহা তৈরি করে। আর যেহেতু শহরে এরা বেড়ে ওঠে একাকিত্বের সঙ্গে, তাই অনেক শিশুও অল্পতেই খিটখিটে মেজাজ করে থাকে।

যা করা যায়

* যে কাজটি করতে ভালো লাগছে না, আপাতত সেটা করবেন না। মন ভালো থাকলে কাজটি এমনিতেই ভালো হবে।

* পরিবারের সদস্যদের সঙ্গে রাগ না করে তাঁদের বুঝিয়ে বলুন।

* বন্ধুমহলেও রাগ না করে তাঁদের সঙ্গে খোলামেলা আলোচনা করতে পারেন, হয়তো আপনার এমন আচরণে বন্ধুরাও অনেকটা দূরে সরে গেছেন। সেই দূরত্বটা নিজে থেকেই কমিয়ে আনার চেষ্টা করুন।

* সঠিক সময়ে খাবার এবং ঘুমের অভ্যাস করুন। খাবার তালিকায় সবজি এবং যথেষ্ট পরিমাণে পানি রাখুন। আর ঘুমটা হতে হবে কমপক্ষে ৬ ঘণ্টার।

* ইয়োগা কিংবা নিয়মিত শরীরচর্চার ফলেও বিষণ্নতা কেটে যাবে। এ ছাড়া শরীরে রক্তপ্রবাহ এবং মাংসপেশি ঠিক থাকবে। বেশি কিছু না হলে প্রতিদিন সন্ধ্যায় অন্তত এক ঘণ্টা হাঁটার অভ্যাস করুন।

* অবসরে কোথাও বেড়িয়ে আসুন। চাইলে প্রতি সপ্তাহেই কোথাও ঘুরে আসতে পারেন। এতে মনের একঘেয়েমি কেটে উঠবে সহজেই।

* সমস্যাগুলোকে তালিকাভুক্ত করুন। নিজেকে জিজ্ঞেস করুন, আপনি কী করতে চান বা কোন ব্যাপারগুলো আপনাকে বাধা দিচ্ছে। নিজের কাজে দৃঢ়তা বজায় রাখুন।

* চাইলে কাউন্সেলরের সঙ্গেও কথা বলতে পারেন। এতে ব্যাপারটা অনেক সহজ হয়ে উঠবে।

* তাহলে এবার মনটা প্রফুল্ল করেই ফেলুন!

এই সমস্যার নানা উপসর্গ

* মেজাজ অল্পতেই খিটখিটে হয়ে থাকা, সঙ্গে সামান্য বিষয়েই রেগে ওঠা;

* পরিচিত কাউকেই যখন আর ভালো লাগে না, এমনকি কেউ যদি আপনার মঙ্গলের জন্যও কিছু বলে থাকেন;

* কাজে ঠিকমতো মনোযোগ না থাকা;

* ক্ষুধাহীনতা কিংবা অনেকের ক্ষেত্রে নিদ্রাহীনতা;

* সবকিছুতেই একধরনের অনীহা কাজ করা;

* অতিরিক্ত মানসিক চাপ বা চিন্তা করা।

সমস্যা থেকে বেরিয়ে আসার উপায়

এর থেকে পরিত্রাণের উপায়টি কিন্তু তেমন কঠিন কিছু নয়, এমনটাই মনে করেন মরিয়ম সুলতানা। বারবার যে বিষয়ের ওপর তিনি জোর দিয়েছেন তা হলো, সব সময় হাসিখুশি থাকা। একাকিত্ব এড়িয়ে চলতে হবে। তিনি বলেন, ‘সব সময় চেষ্টা করুন কারও সঙ্গে মিশতে। হয়তো প্রথমে তাঁকে ভালো লাগবে না, কিন্তু একটা সময় পর দেখবেন যে নতুন বন্ধুটিকে আপনার ভালো লাগতে শুরু করেছে। সবচেয়ে উপকার হবে আপনার মনের।’

0 টি ভোট
করেছেন (7,300 পয়েন্ট)

 

কোন কিছুই ভালো না লাগার অনেক কারণ রয়েছে। এর মধ্যে কিছু কারণ হল:

  • মানসিক স্বাস্থ্য সমস্যা: মানসিক স্বাস্থ্য সমস্যা যেমন অবসাদ, উদ্বেগ, বা বিষণ্ণতা আপনার আগ্রহ এবং উপভোগের ক্ষমতা ব্যাহত করতে পারে।
  • শারীরিক স্বাস্থ্য সমস্যা: শারীরিক স্বাস্থ্য সমস্যা যেমন ব্যথা, অসুস্থতা, বা ঘুমের সমস্যা আপনার আগ্রহ এবং উপভোগের ক্ষমতা ব্যাহত করতে পারে।
  • মানসিক চাপ: মানসিক চাপ আপনার আগ্রহ এবং উপভোগের ক্ষমতা ব্যাহত করতে পারে।
  • ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া: কিছু ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে আগ্রহ এবং উপভোগের ক্ষমতা হ্রাস পেতে পারে।
  • জীবনের পরিবর্তন: জীবনের পরিবর্তন যেমন নতুন চাকরি, নতুন সম্পর্ক, বা নতুন বাড়িতে চলে যাওয়া আপনার আগ্রহ এবং উপভোগের ক্ষমতা ব্যাহত করতে পারে।

যদি আপনার কোন কিছুই ভালো না লাগে, তাহলে এর কারণগুলি চিহ্নিত করা এবং সেগুলি সমাধান করার চেষ্টা করা গুরুত্বপূর্ণ। আপনি একজন ডাক্তার, থেরাপিস্ট, বা মানসিক স্বাস্থ্য পেশাদারের সাথে কথা বলতে পারেন।

এখানে কিছু টিপস দেওয়া হল যা আপনাকে আপনার আগ্রহ এবং উপভোগের ক্ষমতা পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে:

  • আপনার আগ্রহগুলি খুঁজে বের করুন। আপনি কি করতে উপভোগ করেন? আপনি কিতে আগ্রহী? আপনার আগ্রহগুলি খুঁজে বের করার জন্য সময় নিন।
  • নতুন জিনিস চেষ্টা করুন। আপনি যদি আপনার আগ্রহগুলি থেকে বেরিয়ে আসতে ভয় পান তবে আপনি নতুন জিনিস চেষ্টা করতে পারেন। আপনি কখনই জানবেন না যে আপনি কী পছন্দ করতে পারেন।
  • নিজের যত্ন নিন। স্বাস্থ্যকর খাবার খান, পর্যাপ্ত ঘুম পান, এবং নিয়মিত ব্যায়াম করুন। এই জিনিসগুলি আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করবে।
  • মানসিক চাপ কমাতে পদক্ষেপ নিন। যোগব্যায়াম, ধ্যান, বা থেরাপির মতো মানসিক চাপ কমাতে সাহায্য করার জন্য বিভিন্ন উপায় রয়েছে।

আপনার আগ্রহ এবং উপভোগের ক্ষমতা পুনরুদ্ধার করা সময় এবং প্রচেষ্টার প্রয়োজন হতে পারে। তবে, এটি সম্ভব। আপনি যদি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন তবে সাহায্যের জন্য জিজ্ঞাসা করতে ভয় পাবেন না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
2 টি উত্তর 684 বার দেখা হয়েছে
+6 টি ভোট
2 টি উত্তর 2,342 বার দেখা হয়েছে
04 জানুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)
+4 টি ভোট
3 টি উত্তর 938 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 421 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,081 জন সদস্য

71 জন অনলাইনে রয়েছে
6 জন সদস্য এবং 65 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...