গ্রীষ্মকালে কুয়াশা পড়ার কারণ কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
23 বার দেখা হয়েছে
"পরিবেশ" বিভাগে করেছেন (210 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,360 পয়েন্ট)
গতকাল বেশ কয়েকটি গনমাধ্যমে বৃষ্টির পর ঘন কুয়াশার দেখা যাওয়ার কথা উল্লেখ্য করা হউ। গ্রীষ্মকালের এই অসময়ে কুয়াশার কারণ কি?

 

আবহাওয়াবিদরা অবশ্য একে কুয়াশা বলতে চাইছেন না। বলছেন 'কুয়াশাসদৃশ'। আবহাওয়াবিদ এবং বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সাবেক পরিচালক মোহাম্মদ শাহ আলম বিবিসিকে বলছেন, "এই কুয়াশার কারণ দক্ষিণা বাতাস আর অল্প বৃষ্টির সংমিশ্রণে সৃষ্ট একটি প্রক্রিয়া"।

তিনি বলছেন, "এখন যেটা হচ্ছে সমুদ্র থেকে দক্ষিণা বাতাস আসছে, যে বাতাসে আর্দ্রতা আছে। আবার গত কয়েকদিন ধরে অল্প অল্প বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি মাটিতে কিছুটা আর্দ্রতা রেখে যাচ্ছে যেটা তাড়াতাড়ি বাষ্প হচ্ছে কারণ রাতে অনেক তাপমাত্রা থাকছে। আবার সকালে এসে তাপমাত্রা কমে যাচ্ছে। তখন এই যে বাষ্প সেটা ঘনীভূত হয়ে যাচ্ছে সাথে ধূলিকণা থাকছে। এটা কুয়াশার মতো। বেশি বৃষ্টি হলে মাটি পুরো ঠাণ্ডা হতো যেটা তাড়াতাড়ি বাষ্পীভূত হতো না।"
তিনি বলছেন, এমনটা সবসময় ঘটে না, মাঝে মাঝে হয়।
এই কুয়াশা ভোর পাঁচটা থেকে সকাল সাতটা পর্যন্ত থাকছে। সূর্য ওঠার সাথে সাথে এই কুয়াশা মিলিয়ে যায়।

তথ্যসূত্রঃ বিবিসি বাংলা

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
3 টি উত্তর 109 বার দেখা হয়েছে
0 টি ভোট
0 টি উত্তর 6 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 48 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 86 বার দেখা হয়েছে

8,954 টি প্রশ্ন

14,913 টি উত্তর

4,489 টি মন্তব্য

103,416 জন সদস্য

75 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 70 জন গেস্ট অনলাইনে
  1. রেয়াজুর রহমান রাজ

    3490 পয়েন্ট

  2. Jihadul Amin

    1390 পয়েন্ট

  3. Sazzad Ahammad Fahim

    1190 পয়েন্ট

  4. Anindo Brody

    810 পয়েন্ট

  5. Anupom

    670 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ জীববিজ্ঞান পৃথিবী চোখ - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো এইচএসসি-আইসিটি চিকিৎসা চুল মাথা মহাকাশ পদার্থবিজ্ঞান সূর্য বৈজ্ঞানিক প্রাণী স্বাস্থ্য প্রযুক্তি পার্থক্য কেন গরম কারণ ডিম রং #জানতে শীতকাল গণিত উপকারিতা খাওয়া কাজ #biology বৃষ্টি আগুন রাসায়নিক চাঁদ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাপ লাল সাদা উপায় খাবার দুধ ভয় আবিষ্কার শক্তি #ask গাছ ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো বৈশিষ্ট্য উদ্ভিদ সমস্যা পা রসায়ন মস্তিষ্ক ভাইরাস মেয়ে হলুদ স্বপ্ন মন আম পাখি বাতাস পাতা ব্যথা কান্না বিস্তারিত দাঁত গ্যাস বিড়াল রঙ নাক চার্জ হরমোন আকাশ তাপমাত্রা #science ঔষধ মৃত্যু চা
...