অন্য গ্রহে প্রাণের অস্তিত্ব খোঁজার ক্ষেত্রে পানির উপস্থিতিকে এতো গুরুত্ব দেওয়া হয় কেন?? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
289 বার দেখা হয়েছে

3 উত্তর

0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
কারণ পানির ওপর নাম জীবন।পানি থাকলেই জীব বেচে থাকতে পারে পানি না থাকলে সে স্থানে কোনো জীবের অস্তিত্বই থাকবে না
0 টি ভোট
করেছেন (1,470 পয়েন্ট)
Liquid water is a necessity for every form of life known, with the possible exception of some plants or fungi that may get by on water vapor. With this in mind, scientists are eagerly searching for liquid water in places other than Earth. -jpl nasa gov.com
0 টি ভোট
করেছেন (9,280 পয়েন্ট)

পানির সাথে জীবনের একটি বিশেষ যোগসূত্র রয়েছে যার কারনে অন্য কোনো গ্রহে প্রাণের অস্তিত্ব খোজার ক্ষেত্রে পানিকে সবার উপরে গুরুত্ব দেওয়া হয়।

পানি ছাড়া আমরা প্রাণের অস্তিত্বই কল্পনা করতে পারিনা। যেখানে পানি আছে সেখানেই প্রাণ থাকার সম্ভাবনা প্রবল। এমনকি বিজ্ঞানীদের ধারণামতে পৃথিবীতে প্রথম প্রাণের সূচনা ঘটেছিলো সমুদ্রে।
পানির ভূমিকা এতোটাই যে এককোষী প্রাণী সায়ানোব্যাক্টেরিয়া থেকে শুরু করে এই গ্রহের সবচাইতে বড় প্রাণী নীল তিমিরও বেঁচে থাকার জন্য জল প্রয়োজন। আর এর কারনটা লুকিয়ে আছে আমাদের জীবকোষে। জীবকোষে বিদ্যমান প্রোটোপ্লাজমকে জীবনের ভৌত ভিত্তি বলা হয়। আর এই প্রোটোপ্লাজমের ৬৭-৯০ ভাগই হচ্ছে পানি।আর এটা থেকে পানির অপর নাম কেন "জীবন" বলা হয় তা বুঝাই যাচ্ছে। কোষের যত শারীরবৃত্তীয় কার্যকলাপ আছে তা পানির উপস্থিতি ব্যাতিত সম্ভব না। আর এ কারনে পানিতে বলা হয় "Fluid of Life"
মূলত এইসব কারণের অন্যান্য গ্রহে প্রাণের সন্ধানকারী গবেষকরা সর্বদাই বিশ্বাস করেন যে জীবনের অস্তিত্বের জন্য অন্তত একটি জিনিসের অত্যাবশকীয়তা রয়েছে আর সেটি হচ্ছে পানি।

https://www.nasa.gov/vision/universe/solarsystem/Water:_Molecule_of_Life.html
https://www.treehugger.com/can-life-emerge-on-a-planet-without-water-new-theory-says-yes-4861749

পানি ছাড়া জীবনের অস্তিত্বের কোনো প্রমাণ মেলেনি।
তবে সম্প্রতি জ্যোতির্বিজ্ঞানী Nediljko Budisa  এবং Dirk Schulze-Makuch একটি নতুন তত্ত্ব পরামর্শ দেয় যে প্রাণের উৎপত্তির ক্ষেত্রে পানির বিকল্প হিসেবে সুপার ক্রিটিক্যাল কার্বনডাই অক্সাইডকে ধরা হয়েছে।এই থিওরিটি প্রমাণিত হলে এটি পৃথিবীর বাইরে প্রাণ  থাকার সম্ভাবনা বহুগুণ বাড়িয়ে দিবে।
https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC4206850/

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
4 টি উত্তর 1,815 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 186 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 142 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 120 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,137 জন সদস্য

40 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 38 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...