কয়দিন না খেয়ে মানুষ থাকতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
253 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (28,740 পয়েন্ট)

4 উত্তর

0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
এটি মূলত নির্ভর করে একজনের স্বাস্থ্য , পারিপার্শ্বিক অবস্থা , শরীরের পানির চাহিদা এবং অন্যান্য বিভিন্ন জিনিসের উপর, যেমন উষ্ণ আবহাওয়া , আঘাত বা রক্তক্ষরণ ইত্যাদি । তবে , একজন সুস্থ সবল স্বাভাবিক ওজনের মানুষ যদি এমন পরিস্থিতিতে পড়ে, তবে পানি ও খাদ্য ছাড়া বাঁচতে পারবে মাত্র ১০ থেকে ১২ দিন ।
0 টি ভোট
করেছেন (2,110 পয়েন্ট)
মানুষ কত দিন না খেয়ে বাঁচতে পারে সেটি সেই মানুষের দৈহিক সক্ষমতা, পরিবেশ, বয়সের উপর নির্ভরশীল। খাদ্য দেহের পুষ্টি, ক্ষয় পূরণ, বৃদ্ধিসাধন, রোগ প্রতিরোধ করতে সহায়তা করে এবং দেহে তাপশক্তি উৎপন্ন করে যা আমাদের চলার শক্তি যোগায়। খাদ্য গ্রহন বন্ধ করে দিলে আমাদের দেহ ধীরে ধীরে বিপাকক্রিয়া বন্ধ করে দিবে। একপর্যায়ে মৃত্যু ঘটব। বয়স অনুযায়ী কারো দ্রুত কারো ধীরে ধীরে জীবননাশ ঘটবে।
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
কয়দিন না খেয়ে মানুষ থাকতে পারে সেটি তার দেহগঠন, অভিযোজন ক্ষমতা, শারীরিক ও মানসিক অবস্থা, পরিবেশ ইত্যাদির উপর নির্ভরশীল।
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)

মানুষ কতক্ষণ না খেয়ে থাকতে পারে তা নির্ভর করে অনেক বিষয়ের উপর, যেমন:

  • ব্যক্তির বয়স, লিঙ্গ, ওজন, স্বাস্থ্যের অবস্থা, এবং শারীরিক পরিশ্রমের মাত্রা
  • পরিবেশের তাপমাত্রা এবং আর্দ্রতা
  • ব্যক্তির মানসিক অবস্থা

সাধারণভাবে, একজন সুস্থ প্রাপ্তবয়স্ক ব্যক্তি তিন থেকে পাঁচ দিন না খেয়ে থাকতে পারে। তবে, কিছু ক্ষেত্রে, ব্যক্তিরা আরও বেশি দিন না খেয়ে থাকতে পারে। উদাহরণস্বরূপ, ২০০৫ সালে পাকিস্তানের কাশ্মীরে ৪০ বছর বয়সী নকশা বিবি ৬৩ দিন না খেয়ে বেঁচে ছিলেন।

না খেয়ে থাকার প্রথম কয়েক দিনের মধ্যে, শরীর তার শক্তির জন্য শরীরের চর্বি এবং পেশী ভেঙে ফেলতে শুরু করে। এই প্রক্রিয়াটিকে কেটোসিস বলা হয়। কেটোসিস শুরু হওয়ার পরে, ব্যক্তির শক্তির মাত্রা স্থিতিশীল হতে শুরু করে।

না খেয়ে থাকার দীর্ঘ সময় ধরে থাকলে, ব্যক্তির শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে, যেমন:

  • দুর্বলতা
  • মাথা ঘোরা
  • বমি বমি ভাব
  • মাথাব্যথা
  • অনিদ্রা
  • ত্বকের সমস্যা
  • হজমে সমস্যা
  • কিডনির সমস্যা

না খেয়ে থাকার দীর্ঘ সময় ধরে থাকলে, ব্যক্তির মৃত্যুও হতে পারে।

না খেয়ে থাকার সময়, ব্যক্তিকে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত। পানি শরীরের জন্য অপরিহার্য এবং এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ, টক্সিন বের করে দেওয়া এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কাজগুলি সম্পাদন করতে সাহায্য করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+12 টি ভোট
3 টি উত্তর 293 বার দেখা হয়েছে
31 অক্টোবর 2020 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৪ (15,710 পয়েন্ট)
+10 টি ভোট
5 টি উত্তর 6,491 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 1,572 বার দেখা হয়েছে
+2 টি ভোট
3 টি উত্তর 293 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,130 জন সদস্য

57 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 52 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...