লবন দিয়ে কি সত্যই বিদুৎ তৈরী করা যায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
1,218 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (28,740 পয়েন্ট)

6 উত্তর

0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
লবণ বা নুন​ হলো খাদ্যে ব্যবহৃত এক প্রকারের দানাদার পদার্থ যার মূল উপাদান হলো সোডিয়াম ক্লোরাইড (NaCl)। এটি প্রাণীর জীবনধারণের জন্য অপরিহার্য, কিন্তু অধিকাংশ স্থলজ উদ্ভিদের জন্য বিষবৎ। লবণের স্বাদকে মৌলিক স্বাদের একটি বলে গণ্য করা হয়। পৃথিবীর সর্বত্র এটি খাদ্য প্রস্তুতিতে ব্যবহার করা হয়।

 

 

লবণ (খাদ্য)

মানুষের খাদ্যে বিভিন্ন ধরনের লবণ ব্যবহার করা হয়। যেমন অপরিশোধিত সৈন্ধব লবণ (sea salt), পরিশোধিত খাবার লবণ, আয়োডিনযুক্ত লবণ ইত্যাদি। লবণ দেখতে দানাদার, সাদাটে বর্ণের। সমুদ্রের জল থেকে অথবা খনি থেকে লবণ আহরণ করা হয়।
0 টি ভোট
করেছেন (24,230 পয়েন্ট)
লবণ দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা যায় না। তবে লবণ আয়ন তৈরির মাধ্যমে বিদ্যুৎ পরিবহন করে।
0 টি ভোট
করেছেন (750 পয়েন্ট)
লবণের অণু সোডিয়াম আয়ন এবং ক্লোরাইড আয়ন দিয়ে তৈরি। ... এই আয়নগুলি বৈদ্যুতিক প্রবাহের সাথে জলের মধ্য দিয়ে বিদ্যুৎ বহন করে। সংক্ষেপে, লবণাক্ত পানি (জল + সোডিয়াম ক্লোরাইড) বিদ্যুৎ উৎপাদনে সাহায্য করতে পারে।
0 টি ভোট
করেছেন (7,700 পয়েন্ট)

Salt molecules are made of sodium ions and chloride ions. ... These ions are what carry electricity through the water with an electric current. In short, saltwater (water + sodium chloride) can help to produce electricity.

0 টি ভোট
করেছেন (10,050 পয়েন্ট)
লবণ দিয়ে  বিদ্যুত  তৈরি করা যায় না ।এটি সোডিয়াম ক্লোরাইড দিয়ে তৈরি ।তবে আয়ন উৎপন্ন করার জন্য বিদ্যুত পরিবহন করে।
0 টি ভোট
করেছেন (6,040 পয়েন্ট)
খাবার লবণের রাসায়নিক গঠন NaCl (সোডিয়াম ক্লোরাইড)। লবণের দ্বারা বিদ্যুৎ তৈরি করা সম্ভব নয়, তবে লবণকে আয়নিত করে বিদ্যুৎ পরিবহন করা যায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 150 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 367 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 137 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 383 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,114 জন সদস্য

61 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 60 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...