চুল পড়ার পিআরপি নামে এক ধরনের চিকিৎসা আছে। এ চিকিৎসা কী উপকারী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
266 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)

আধুনিক চিকিত্সাবিজ্ঞানে নিরন্তর গবেষণার ফসল পি আর পি বা প্লেটলেট রিচ প্লাজমা। সাধারণ রক্তে প্লেটলেটের সংখ্যা পঞ্চাশ হাজার থেকে আড়াই লক্ষ পর্যন্ত হতে পারে। রক্তের এই প্লেটলেটের সংখ্যাকে যদি কোনওভাবে চার বা পাঁচ গুণ পর্যন্ত বাড়ানো সম্ভব হয়, তাহলে সেটি নানা কাজে, বিশেষত প্লাস্টিক সার্জারির প্রয়োজনে লাগে। একেই প্লেটলেট রিচ প্লাজমা (পি আর পি) বলে।

image

হেয়ার ট্র্যান্সপ্লান্টেশনে পি আর পি

অনেকে দাবী করেন, হেয়ার ট্র্যান্সপ্ল্যান্টেশনের সময় চুলের গোড়া বা ফলিকলগুলিকে পি আর পি-তে চুবিয়ে প্রতিস্থাপিত করলে চুলের বৃদ্ধি আরও ভাল হয়। অনেকে হেয়ার ট্র্যান্সপ্ল্যান্টেশনের পরে প্রতিস্থাপিত অঞ্চলে পি আর পি ইঞ্জেকশন দেওয়ার কথাও বলেন। এফ ইউ টি পদ্ধতিতে মাথার পেছনে সেলাই-এর পরে পুনরায় পি আর পি-র প্রয়োগে স্কার তৈরির সম্ভাবনা কমে যায় বলেও অনেকে দাবী করেছেন। তবে হেয়ার ট্র্যান্সপ্লান্টে এদের ভূমিকা নিয়ে এখনও নিশ্চিত করে কিছু বলার মতো সময় আসে নি। যদিও এই নিয়ে বিস্তর গবেষণা চলছে এবং অদূর ভবিষ্যতে কিছু না কিছু যোগাযোগ আবিষ্কৃত হবে বলে আশা করা যেতে পারে।

প্রসঙ্গে যখন এল তখন পি আর পি নিয়ে আরও কিছু কথা আলোচনা করছি।

যেভাবে প্লেটলেট রিচ প্লাজমা তৈরি করা হয়

পি আর পি তৈরি করা খুবই সহজ। এর জন্য চিকিত্সা করতে আসা মানুষটির শরীর থেকে ১০-২০ মিলিলিটার রক্ত নেওয়া হয়। এই রক্তে সোডিয়াম সাইট্রেট নামে একটি নর্মাল কোয়াগুলেন্ট মিশিয়ে সেটিকে দুটি স্তরে সেন্ট্রিফিউজ মেশিনে ঘোরানো হয়। উদ্দেশ্য রক্তকে জমাট বাধতে না দেওয়া। প্রথম পর্যায়ের রক্ত তিনটি ভাগে ভাগ হয়ে যায়। একবারে তলায় গিয়ে আর বি সি বা লোহিত কণিকা জমা হয়। ওপরে সাদা অংশে থাকে সেরাম ও প্লেটলেট। এবারে ওপরের এই দুই অংশকে আলাদা করে নেওয়া হয়।

image

দ্বিতীয় স্তরে ওপরের এই অংশটিকে আরও একটু বেশি আর পি এম (রেভোলিউশন পার মিনিট)-এ সেন্ট্রিফিউজ করা হলে এটিও দুটি ভাগে বিভক্ত হয়ে যায়। ওপরের অংশ অর্থাৎ সেরামকে প্লেটলেট পুওর প্লাজমা, আর নিচের সেরামকে প্লেটলেট রিচ প্লাজমা বলে। এতে সাধারণ রক্তের তুলনায় ছয় থেকে দশগুণ বেশি ঘনত্বের প্লেটলেট থাকে। এবার এই প্লেটলেট রিচ প্লাজমাকে আলাদা করে সংগ্রহ করা হয় এবং কিছু রাসায়নিক ব্যবহার করে এদের অ্যাক্টিভেট বা সক্রিয় করা হয়।

পি আর পি যেভাবে কাজ করে

ঘনত্ব বাড়ানোর জন্য রক্তের প্লেটলেটগুলিকে সক্রিয় বা অ্যাক্টিভেট করা হয়। প্লেটলেটের মধ্যে আলফা গ্র্যানুয়েল বলে এক ধরনের দানা থাকে। প্লেটলেট উত্তেজিত হলে এই আলফা গ্র্যানুয়েল দানা বাইরে বেরিয়ে আসে ও নানা ধরনের গ্রোথ ফ্যাক্টরের সৃষ্টি করে। প্লাস্টিক সার্জারিতে এইসব গ্রোথ ফ্যাক্টরের বিভিন্ন ভূমিকা আছে। যেমন, টিস্যুর বৃদ্ধি বা গ্রোথ ঘটানো, অ্যান্টি এজিংয়ের ভূমিকা ইত্যাদি। এ যেন কাঁঠালিকলার মতো ব্যাপার। ‘সর্বঘটে’ কাজ করার মতো, পি আর পি করে না হেন জিনিস নেই, পারে না হেন জিনিসও নেই। মুখের সৌন্দর্য বৃদ্ধি ও সেই সৌন্দর্য ধরে রাখার এক অমোঘ অস্ত্র এই পি আর পি।

image​​​​

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
4 টি উত্তর 7,085 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 269 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 466 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 661 বার দেখা হয়েছে
+9 টি ভোট
3 টি উত্তর 2,594 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,991 জন সদস্য

51 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 49 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...