চুল পড়ার কারন কি? অসময়ে চুল পড়া রোধে আমরা কি কি করতে পারি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
7,038 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (180 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

4 উত্তর

+3 টি ভোট
করেছেন (340 পয়েন্ট)
ভিটামিন ই এর অভাব হলে সাধারণত চুল পড়ে। দিনে ১০০ টা পর্যন্ত চুল পড়লে এটাকে স্বাভাবিক ধরা হয়। অতিরিক্ত এক্সারসাইজ  এর ফলেও চুল পড়তে পারে। অনেকের ধারণা ডায়েট এর ফলেও চুল  পড়ে। কিন্ত ডায়েট এর ফলে যে চুল গুলা পরে ওইগুলাকে মৃত বা অপুষ্টিকর চুল বলা যেতে পারে যা পড়া ক্ষতিকর কিছু না। যদি মনে হয় খুশকির কারণে চুল পড়ছে তাইলে উচিত সপ্তাহে তিন বার কমপক্ষে চুলে শেম্পু করা। আর গোসলের আগে হালকা কোনো তেল যেমন - ঘরে  তৈরী নারিকেল তেল ইউজ করা। এর খুশকি থাকলে শেম্পু করা ছাড়া এমনিতে রেগুলার চুলে তেল দেয়ার দরকার নাই। এতে হিতে বিপরিত হতে পারে।চুল পড়া রোধে ভিটামিন- সম্পৃদ্ধ খাবার খাওয়া উচিত।   

-শাহ রাকিবুল হুদা।

-সাইন্স বী
+1 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)

চুল পড়ার কারণ-

https://www.sciencebee.com.bd/qna/8307/%E0%A6%85%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%87-%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%93%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%B0?show=8307#q8307

চুল পড়া রোধে যা করতে পারেন-

অনেকেই বলে চুলে তেল না দেওয়ার ফলে চুল পড়ে অনেক।কথাটা সত্যি নয়।তবে চুলে তেল দেওয়া উচিত।কিন্তু দোকানে যে তেল কিনতে পাওয়া যায় এতে অনেক ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয় যা চুলের জন্য অবশ্যই উপকারী নয়।চুলের জন্য বাসায় তৈরি নারকেল তেল,অলিভ ওয়েল ব্যবহার করতে পারেন।চুলে তেল দেওয়ার দুইদিনের মধ্যে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললে ভালো হয়।না হলে চুলে ময়লা,আর ময়লা থেকে খুশকি হবে যা চুল পড়ার জন্য দায়ী।চুলে পেঁয়াজ দিলে অনেক ভালো হয়।

আমি চুলে পেঁয়াজ দিয়ে অনেক উপকার পেয়েছি।আমার চুল পড়া এখন অনেকটাই কমে গেছে।এক মাস বা ২০ দিন পর পর চুলে প্রথমদিকে পেঁয়াজের রস আর গাছের মেহেদি দিতে পারেন চুলে।এরপর মেথি আমলকি ইত্যাদিও ব্যবহার করতে পারেন।

আর অবশ্যই নিয়মিত সুষম খাবার খাবেন।বেশি করে পানি পান করবেন।খাওয়া দাওয়ার অনিয়ম থেকেও চুল পড়ে।

করেছেন (340 পয়েন্ট)
চুলে পিয়াজ কী খুশকী কমাতেও কার্যকর?
0 টি ভোট
করেছেন (9,000 পয়েন্ট)
চুল পড়া রোধে করণীয় প্রসঙ্গে হেয়ার ট্রান্সপ্লান্ট বিশেষজ্ঞ ডা. এসএম বখতিয়ার কামাল বলেন, চুলের জন্য ভিটামিন বি কমপ্লেক্সের ভিটামিনগুলো খুব দরকার এছাড়া ভিটামিন সি ও ডি খুব দরকার। অনেকে বলে ভিটামিন ই চুলের জন্য দরকার। কিন্তু ভিটামিন ই চুলের মধ্যে নেই বলেলেই চলে। সামান্য পরিমান ভিটামিন এ আছে। আগে মানুষ খেত কম। কিন্তু এখন মানুষ প্রচুর খায়। কিন্তু এ খাবারটা সুষম না। এ সুষম খাবারের অভাবে চুল পড়ে। প্রেগনেন্সি চুলের জন্য ভাল।

 

ডা. এসএম বখতিয়ার কামাল বলেন, প্রেগনেন্সি অবস্থায় চুল পড়ে না। বাচ্চা জন্মের ৪ মাস পর থেকে মায়ের চুল পড়া শুরু হয় এবং বাচ্চা জন্মের ১৪ মাস পর্যন্ত মায়ের এ চুল পড়া থাকে। অনেক মা বলেন যে, আমি ব্রেস্ট ফিড করাই না। আমার চুল পড়ে কেন? চুল পড়ার সঙ্গে ব্রেস্ট ফিডের কোনো সম্পর্ক নাই। প্রেগনেন্সির সময় হরমোনাল চেঞ্জের কারণে চুল পড়ে। চুলের ওর টর্চার হলো চুল পড়ার অন্যতম কারণ। আমাকে অনেক প্রশ্ন করে যে, চুলের যত্ন কিভাবে নেব? আমি বলি চুলে কোন যত্ন নাই। যত্ন নেবেন না।

 

তেল চুলের জন্য অপরিহার্য একসময় ধারণা করা হত। যে সমস্ত এলাকার লোক চুলে তেল দেয় সেসমস্ত এলাকার লোকদের চুল পড়ার সংখ্যা অনেক কম। তেল চুলে প্রটেক্টর হিসেব কাজ করে। অর্থাৎ দেয়ালে রং করলে দেয়ালের সৌন্দর্য্য যেমন বৃদ্ধি পায়। তেমনি দেয়ালকে প্রটেক্ট করে।

 

কাজের বুয়া বা রিকশাওয়ালার মাথায় টাকের সংখ্যা খুব কম। তাদের সহজে চুল পড়ে না। কারণ তাদের কোন টেনশন নাই। তারা অনেক বেশি পরিশ্রমী এবং তারা মাথায় তেল দেয়।

 

থাইরয়েডের কারণে রুগির চুল পড়ে। আবার থাইরয়েডের চিকিৎসার জন্য যে ঔষধ দেয়া হয় সেটার কারণেও চুল পড়ে। মিনোক্সিডিল ও ফিনিস্টারেড এই দুটো হলো সরকারকর্তৃক স্বীকৃত। মিনোক্সিডিল দিলে চুল প্রচুর গজায়। ছেড়ে দিলে সে চুল গুলো আস্তে আস্তে পড়ে যায় । রোগীর ধারণা যে, তার সবচুল পড়ে যাচ্ছে। ব্যাপার টা তা না। যার চুল পড়া রোগ তার চুল কমতেই থাকবে। মিনোক্সিডিল খুব নিরাপদ একটা ওষুধ। যা সারাজীবন ব্যবহার করা যায়। তবে এতে অনেকের মাথা চুলকায়। ড্রাই হয়ে যায়। মাথায় নিয়মিত তেল দিলে মিনোক্সিডিলের কারণে মাথায় যে ড্রাই ভাব তৈরি হয় তা থাকবে না।
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
ভিটামিন ই এর অভাব হলে সাধারণত চুল পড়ে। দিনে ১০০ টা পর্যন্ত চুল পড়লে এটাকে স্বাভাবিক ধরা হয়। অতিরিক্ত এক্সারসাইজ এর ফলেও চুল পড়তে পারে। অনেকের ধারণা ডায়েট এর ফলেও চুল পড়ে। কিন্ত ডায়েট এর ফলে যে চুল গুলা পরে ওইগুলাকে মৃত বা অপুষ্টিকর চুল বলা যেতে পারে যা পড়া ক্ষতিকর কিছু না। যদি মনে হয় খুশকির কারণে চুল পড়ছে তাইলে উচিত সপ্তাহে তিন বার কমপক্ষে চুলে শেম্পু করা। আর গোসলের আগে হালকা কোনো তেল যেমন ঘরে তৈরী নারিকেল তেল ইউজ করা। এর খুশকি থাকলে শেম্পু করা ছাড়া এমনিতে রেগুলার চুলে তেল দেয়ার দরকার নাই। এতে হিতে বিপরিত হতে পারে। চুল পড়া রোধে ভিটামিন- সম্পৃদ্ধ খাবার খাওয়া উচিত।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 264 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 265 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 463 বার দেখা হয়েছে
+9 টি ভোট
3 টি উত্তর 2,587 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 658 বার দেখা হয়েছে

10,721 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,333 জন সদস্য

33 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 33 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...