ফোটন কণা কিসের তৈরী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
210 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (7,700 পয়েন্ট)

A photon is a tiny particle that comprises waves of electromagnetic radiation. As shown by Maxwell, photons are just electric fields traveling through space. Photons have no charge, no resting mass, and travel at the speed of light.

0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
A photon is produced whenever an electron in a higher-than-normal orbit falls back to its normal orbit. During the fall from high energy to normal energy, the electron emits a photon -- a packet of energy -- with very specific characteristics.
0 টি ভোট
করেছেন (7,300 পয়েন্ট)
ফোটন কণা কোন পদার্থ দিয়ে তৈরি নয়। এটি একটি মৌলিক কণা, যার অর্থ এটি আরও ছোট কোনও কণা দিয়ে তৈরি নয়। ফোটন কণা তড়িৎ চৌম্বক বিকিরণের একটি কণা, যা আলো, রেডিও তরঙ্গ, মাইক্রোওয়েভ ইত্যাদির মতো বিভিন্ন ধরণের তরঙ্গ তৈরি করে।

কোয়ান্টাম তত্ত্ব অনুসারে, ফোটন একটি কণা-তরঙ্গ দ্বৈততা প্রদর্শন করে। অর্থাৎ, ফোটন একই সাথে কণা এবং তরঙ্গের মতো আচরণ করে। একটি তরঙ্গের মতো, ফোটনকে একটি তরঙ্গদৈর্ঘ্য এবং কম্পাঙ্ক দিয়ে বর্ণনা করা যেতে পারে।

ফোটনের ভর শূন্য হলেও এর ভরবেগ থাকে। এই ভরবেগ ফোটনের কম্পাঙ্কের সাথে সমানুপাতিক।

ফোটন কণাগুলি মহাবিশ্বের সবচেয়ে ছোট এবং মৌলিক কণাগুলির মধ্যে একটি। এগুলি মহাবিশ্বের বিবর্তনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফোটন কণাগুলি মহাবিশ্বকে আলোকিত করে এবং মহাবিশ্বের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

ফোটন কণাগুলির উৎপত্তি নিয়ে বিজ্ঞানীদের মধ্যে কিছু মতবিরোধ রয়েছে। তবে, বেশিরভাগ বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে ফোটন কণাগুলি মহাবিশ্বের পদার্থ এবং শক্তির পৃথকীকরণের সময় তৈরি হয়েছিল।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 145 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 2,631 বার দেখা হয়েছে
27 ফেব্রুয়ারি 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 129 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 196 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 257 বার দেখা হয়েছে
15 এপ্রিল 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Linza Reza (2,670 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,140 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 43 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...