বিগ ব্যাং এর পর ফোটন কণার উৎপত্তি হয়েছিলো কিভাবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
216 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (7,980 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (8,570 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
বিগ ব্যাং এর পর মহাবিশ্ব শুরুর ১ সেকেন্ডের ট্রিলিয়ন ভাগের ১ ভাগ সময় (১×১০^-১২ সেকেন্ড) পর উত্তপ্ত এই মহাবিশ্বে ধীরে ধীরে কোয়ার্ক ও লেপটন তৈরি হচ্ছিল। আর তখন মহাবিশ্ব প্রচন্ড উত্তপ্ত ছিল এবং প্রচন্ড শক্তি ছিল অনেক ছোট জায়গার মধ্যে। আর এই শক্তিই মূলত বিরাজ করছিল ফোটন রূপে। প্রচন্ড শক্তির কারণে এই ফোটন তখন অ্যান্টিফোটনের সাথে সংঘর্ষ করে আবার ফোটন উৎপন্ন করছিল। অর্থাৎ বিগব্যাং এর সময়ে যে শক্তি অবমুক্ত হচ্ছিল সেটাই ফোটন আকারে ছিল।
0 টি ভোট
করেছেন (7,800 পয়েন্ট)
বিগ ব্যাং তত্ত্ব অনুসারে, মহাবিশ্ব এক বিশাল, অসীমভাবে উত্তপ্ত এবং ঘন অবস্থা থেকে শুরু হয়েছিল। এই অবস্থায়, মহাবিশ্বের সমস্ত পদার্থ এবং শক্তি একত্রে মিশে ছিল।

বিগ ব্যাং-এর পর, মহাবিশ্ব দ্রুত প্রসারিত এবং শীতল হতে থাকে। প্রসারণের সাথে সাথে, মহাবিশ্বের তাপমাত্রা কমতে থাকে। প্রায় 380,000 বছর পর, মহাবিশ্বের তাপমাত্রা 3,000 ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসে। এই তাপমাত্রায়, মহাবিশ্বের পদার্থ এবং শক্তি পৃথক হতে শুরু করে।

পদার্থ এবং শক্তির পৃথকীকরণের সময়, মহাবিশ্বে প্রচুর পরিমাণে ফোটন কণা তৈরি হয়। ফোটন হল তড়িৎ চৌম্বক বিকিরণের একটি কণা। ফোটনগুলি আলো, রেডিও তরঙ্গ, মাইক্রোওয়েভ ইত্যাদির মতো বিভিন্ন ধরণের তড়িৎ চৌম্বক বিকিরণ তৈরি করে।

ফোটন কণাগুলি মহাবিশ্বের সবচেয়ে ছোট এবং মৌলিক কণাগুলির মধ্যে একটি। এগুলি কোনো ভর বা চার্জ বহন করে না। ফোটন কণাগুলি শুধুমাত্র শক্তি বহন করে।

বিগ ব্যাং-এর পর ফোটন কণাগুলির উৎপত্তি নিয়ে বিজ্ঞানীদের মধ্যে কিছু মতবিরোধ রয়েছে। তবে, বেশিরভাগ বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে ফোটন কণাগুলি মহাবিশ্বের পদার্থ এবং শক্তির পৃথকীকরণের সময় তৈরি হয়েছিল।

বিগ ব্যাং তত্ত্ব অনুসারে, ফোটন কণাগুলি মহাবিশ্বের প্রথম কণা। এগুলি মহাবিশ্বের বিবর্তনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফোটন কণাগুলি মহাবিশ্বকে আলোকিত করে এবং মহাবিশ্বের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
3 টি উত্তর 262 বার দেখা হয়েছে
+16 টি ভোট
2 টি উত্তর 755 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 147 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 2,714 বার দেখা হয়েছে
27 ফেব্রুয়ারি 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,470 পয়েন্ট)

10,755 টি প্রশ্ন

18,420 টি উত্তর

4,735 টি মন্তব্য

246,863 জন সদস্য

80 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 77 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    360 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Ahamd_Muttaki

    110 পয়েন্ট

  4. Preetom Porbo

    110 পয়েন্ট

  5. nahidemon

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...