সোনা কি অন্যান্য উপাদান থেকে তৈরি করা যায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
266 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (12,950 পয়েন্ট)
সোনা কি অন্যান্য উপাদান থেকে তৈরি করা যায়?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (12,950 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
হ্যাঁ, অন্যান্য উপাদান থেকে সোনা তৈরি করা যায়। কিন্তু প্রক্রিয়াটির জন্য পারমাণবিক প্রতিক্রিয়া প্রয়োজন, এবং এটি এত ব্যয়বহুল যে আপনি বর্তমানে অন্যান্য উপাদান থেকে তৈরি সোনা বিক্রি করে অর্থ উপার্জন করতে পারবেন না।

সমস্ত নিয়মিত পদার্থ পরমাণু দিয়ে তৈরি। সমস্ত পরমাণু প্রোটন এবং নিউট্রন যুক্ত একটি ছোট নিউক্লিয়াস এবং নিউক্লিয়াসে আবদ্ধ ইলেকট্রনের একটি বড় মেঘ দিয়ে তৈরি। যেহেতু একটি পরমাণুর অধিকাংশ ভৌত ও রাসায়নিক বৈশিষ্ট্য তার ইলেকট্রনের সংখ্যা এবং আকার দ্বারা নির্ধারিত হয়, এবং যেহেতু তার ইলেকট্রনের সংখ্যা এবং আকার নিউক্লিয়াসের প্রোটনের সংখ্যা দ্বারা নির্ধারিত হয়, তাই পরমাণুর প্রকৃতি মূলত দ্বারা নির্ধারিত হয় এর নিউক্লিয়াসে প্রোটনের সংখ্যা। তাদের নিউক্লিয়াসে একই সংখ্যক প্রোটন সম্বলিত সব পরমাণু প্রায় অভিন্ন আচরণ করে। এই কারণে, আমরা একই সংখ্যক প্রোটনের সাথে পরমাণুর একটি গ্রুপকে "রাসায়নিক উপাদান" বলি, এবং আমরা বিশেষ উপাদানের সাথে বিভিন্ন বৈশিষ্ট্য যুক্ত করি।

প্রতিটি পারমাণবিক নিউক্লিয়াসে 79 প্রোটন সহ রাসায়নিক উপাদান হল স্বর্ণ। 79 টি প্রোটন ধারণকারী প্রতিটি পরমাণু একটি সোনার পরমাণু, এবং সমস্ত সোনার পরমাণু একই রাসায়নিকভাবে আচরণ করে। নীতিগতভাবে, আমরা কেবল 79 প্রোটন (এবং নিউক্লিয়াসকে স্থিতিশীল করার জন্য পর্যাপ্ত নিউট্রন) একত্রিত করে সোনা তৈরি করতে পারি। অথবা আরও ভাল, আমরা পারদ থেকে একটি প্রোটন (যা has০ আছে) অপসারণ করতে পারি বা সোনা তৈরির জন্য একটি প্রোটনকে প্লাটিনাম (যার 78 টি) যোগ করতে পারি। প্রক্রিয়াটি নীতিগতভাবে সহজ কিন্তু অনুশীলনে করা কঠিন। নিউক্লিয়াস থেকে প্রোটন যোগ করা বা অপসারণ করা হচ্ছে পারমাণবিক বিক্রিয়া। যেমন, রাসায়নিক বিক্রিয়াগুলির কোন সিরিজ কখনোই সোনা তৈরি করতে পারে না। রাসায়নিক বিক্রিয়া পরমাণুর ইলেকট্রনের সংখ্যা এবং আকৃতি পরিবর্তন করে কিন্তু পরমাণুর নিউক্লিয়াসকে অপরিবর্তিত রাখে। কেবল রাসায়নিক বিক্রিয়া করে সোনা তৈরির প্রাচীন আলকেমিস্টের স্বপ্ন তাই অসম্ভব। সোনা তৈরি করতে আপনাকে পারমাণবিক বিক্রিয়া ব্যবহার করতে হবে। অসুবিধা হল পারমাণবিক বিক্রিয়ায় প্রচুর শক্তির প্রয়োজন।

একটি স্থিতিশীল পরমাণুর নিউক্লিয়াস খুব শক্তভাবে একসাথে আবদ্ধ থাকে, তাই নিউক্লিয়াসের ভিতরে বা বাইরে স্থায়ীভাবে কিছু পাওয়া কঠিন। পারমাণবিক বিক্রিয়ায় প্ররোচিত করার জন্য, আমাদের নিউক্লিয়াসে উচ্চ শক্তির কণা গুলি করতে হবে। আমরা তেজস্ক্রিয় ক্ষয় থেকে, চুল্লিতে পারমাণবিক বিক্রিয়া থেকে, ধীর কণার ত্বরণ থেকে অথবা এই কৌশলগুলির মিশ্রণ থেকে এই জাতীয় কণা পেতে পারি। উদাহরণস্বরূপ, শের, বেইনব্রিজ এবং অ্যান্ডারসন 1941 সালে পারদ এ নিউট্রন গুলি করে সোনা তৈরি করেছিলেন। হার্ভার্ড সাইক্লোট্রন পার্টিকেল এক্সিলারেটর দ্বারা শুরু হওয়া পরমাণু বিক্রিয়াগুলির একটি সিরিজ দ্বারা নিউট্রন তৈরি হয়েছিল।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 4,030 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 161 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 69 বার দেখা হয়েছে

9,621 টি প্রশ্ন

16,067 টি উত্তর

4,576 টি মন্তব্য

130,731 জন সদস্য

79 জন অনলাইনে রয়েছে
18 জন সদস্য এবং 61 জন গেস্ট অনলাইনে
  1. Msknirob

    6710 পয়েন্ট

  2. Md. Taseen Alam

    6050 পয়েন্ট

  3. Mohammed Rayhan

    2050 পয়েন্ট

  4. Jihadul Amin

    1150 পয়েন্ট

  5. shafah555

    860 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ - পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান গরম কারণ #biology বৃষ্টি #ask রং চাঁদ #জানতে শীতকাল উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা শব্দ মাছ #science গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...