আনারস খাওয়ার পর জিহ্বা ছিলে যায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
268 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (2,800 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (2,800 পয়েন্ট)
আনারস খাওয়ার সময় অনেকের গাল বা জিহ্বা চুলকায়।কিংবা মুখের ভেতরে একটু অস্বস্তির ভাব হয়ে থাকতেই পারে । আমরা মনে করে থাকি এটা হয়তো কোনো প্রকার এলার্জি। অনেকের মতে, টক আনারসে থাকা এসিডের আধিক্যে হয়ে থাকে এই চুলকানি বা মুখ ছিলে যাওয়ার অনুভুতি। আসলে এটি কোন এলার্জি নয়, নয় এসিডের প্রতিক্রিয়া। আনারসে থাকে ব্রোমালিন নামের একটি এনজাইম, যা আপনার মুখের ভেতরের কোষগুলোকে হজম করে ফেলতে থাকে বা সহজ ভাষায়, “খেয়ে” ফেলে। এমনকি কিছু কিছু ক্ষেত্রে দেখা গেছে, এই এনজাইমটি এতটাই সক্রিয় যে কারো কারো মুখের ভেতরে ছিলে রক্তক্ষরন শুরু হয়ে গেছে। ব্রোমালিন এমন একটি এনজাইম যা প্রোটিনের মধ্যবর্তী বন্ধন ভেঙ্গে ফেলতে সক্ষম। এই প্রক্রিয়ায় এটি মুখের ভেতরের কোষগুলোকে ভেঙ্গে ফেলতে থাকে। অবশ্য আনারস পেটে চলে যাওয়ার পর এর কার্যক্ষমতা বন্ধ হয় যায় এবং আমাদের শরীর এই ভেঙ্গে যাওয়া কোষগুলোকে আবার নতুন করে প্রতিস্থাপন করে। তা সত্ত্বেও আনারস খাওয়ার পর কুলকুচি করে মুখ ধুয়ে ফেলা ভাল, এতে ব্রোমালিনের ক্ষতিটা যেমন কমে যায় তেমনি এসিডের প্রভাবে দাঁতের ক্ষয় হওয়াটাও রোধ করা যায়। পুরো আনারসেই ব্রোমালিন থাকে তবে এর পরিমাণ সবচাইতে বেশি আনারসের মাঝের শক্ত অংশটিতে। যেসব কৃষক বছরের পর বছর আনারস চাষ করে আসছেন এবং আনারস কাটার সাথে যারা সম্পৃক্ত, এই কারনে তাদের হাতে ক্ষতি হতে দেখা যায়।তবে ব্রোমালিনের এই ক্ষয়কারী বৈশিষ্ট্য শুধু নেতিবাচক দৃষ্টিতে দেখার উপায় নেই কারন এর রয়েছে কিছু ব্যবহারিক প্রয়োগও। অনেক সময় মাংস রান্নার পরও থেকে যায় শক্ত, দাঁতে টেনে ছেড়া যায় না। এমন সব মাংস নরম করতে আনারসের এই এনজাইমটি কাজে আসতে পারে। আনারসের গুঁড়ো নির্যাস পাওয়া যায় এই কাজের জন্য। রান্নার আগে কিছুক্ষণ মাংসের টুকরোগুলোকে আনারসের রসে ভিজিয়ে রাখলে এর শক্তভাব দূর হয়ে যায়। এমনকি বেশিক্ষন ভিজিয়ে রাখলে মাংস এতটাই নরম হয়ে যাবে যে সেটা আর আপনার খেতে ইচ্ছে করবেই না! ব্রোমালিনের আরও আছে খাবারের চর্বি কাটানোর ক্ষমতা। এ কারনে অনেক সনাতন বাঙালি মাংস রান্নার রেসিপিতে দেখা যায় আনারসের ব্যবহার। বিজ্ঞানীরা সম্প্রতি দেখেছেন যে এই ক্ষমতা তাদের কাজে আসতে পারে যারা নিজেদের ওজন কমাতে চান। খাবারের মেনুতে আনারস থাকলে শরীরে চর্বি জমতে পারে না এবং এর ক্ষতিকর প্রভাবও পড়ে না শরীরে। কোষ খেয়ে ফেলার এই ক্ষমতার কারনে এখন ক্যান্সার প্রতিকারের গবেষণায় ব্যাবহার হচ্ছে ব্রোমালিন। দেখা গেছে, ক্যান্সার রোগীদেরকে আনারস খাওয়ানোর পর পরই তাদের শরীরে সৃষ্টি হয় এমন কিছু কোষ যা ক্যান্সার কোষগুলোকে মেরে ফেলতে সক্ষম। আনারস খাওয়ার এমন অনেক উপকারিতা আছে বটে কিন্তু এটি খাওয়ার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা উচিত। পেপটিক আলসার অথবা গ্যাসট্রিক এসিডিটি আছে যাদের, আনারসের এসিডগুলো তাদের জন্য বেশ ক্ষতিকর। এছাড়া গর্ভাবস্থায় মহিলাদের আনারস খাওয়া বন্ধ করে দেওয়া উচিত কারন এতে থাকে গর্ভপাতের আশঙ্কা।

©Quora

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 98 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 67 বার দেখা হয়েছে
28 ডিসেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন হুজায়ফা আহমদ (134,250 পয়েন্ট)
+19 টি ভোট
10 টি উত্তর 5,977 বার দেখা হয়েছে
21 ফেব্রুয়ারি 2020 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (69,410 পয়েন্ট)
+10 টি ভোট
1 উত্তর 373 বার দেখা হয়েছে
04 জানুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (69,410 পয়েন্ট)
+9 টি ভোট
4 টি উত্তর 342 বার দেখা হয়েছে
20 অক্টোবর 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saniha (24,570 পয়েন্ট)

9,617 টি প্রশ্ন

16,064 টি উত্তর

4,576 টি মন্তব্য

130,186 জন সদস্য

72 জন অনলাইনে রয়েছে
10 জন সদস্য এবং 62 জন গেস্ট অনলাইনে
  1. Msknirob

    6610 পয়েন্ট

  2. Md. Taseen Alam

    6050 পয়েন্ট

  3. Mohammed Rayhan

    2050 পয়েন্ট

  4. Jihadul Amin

    1120 পয়েন্ট

  5. shafah555

    860 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ - পদার্থ শরীর রক্ত আলো কী ক্ষতি মোবাইল চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান গরম কারণ #biology বৃষ্টি #ask চাঁদ #জানতে রং শীতকাল উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা মাছ শব্দ #science গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...