টিনের মধ্যে টেউ থাকে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
466 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (2,760 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (2,760 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

লন্ডন ডক কোম্পানির স্থপতি ও প্রকৌশলী হেনরি রবিনসন পালমার ১৮২০-এর দশকে ব্রিটেনে ঢেউটিন আবিষ্কার করেছিলেন । এটি মূলত তৈরি করা হয়েছিল লোহা দিয়ে । এটি শীঘ্রই মার্কিন যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, স্পেন, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া এবং পরবর্তীতে ভারতে গ্রামাঞ্চলে একটি সাধারণ নির্মাণ সামগ্রীতে পরিণত হয় এবং অস্ট্রেলিয়া এবং আর্জেন্টিনায় এমনকি শহরাঞ্চলেও সাধারণ ছাদ উপাদান হয়ে ওঠে (এবং রয়ে যায়)। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে বিশেষ করে এটি সাংস্কৃতিক পরিচয়ের অংশ হয়ে উঠেছে, এবং ফ্যাশনেবল স্থাপত্য ব্যবহার সাধারণ হয়ে উঠেছে।  আফ্রিকান বস্তি এবং অনানুষ্ঠানিক বসতিতে বিল্ডিং উপাদান হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

মূলত যে কারণে টিন ঢেউ আকারে থাকেঃ

১. টিনের প্রধান উপাদান- এন্টিমনি এবং ইন্ডিয়াম। ঘরের চালের জন্য নরমাল টিন (প্লেইন) ব্যবহার করলে তা অতটা মজবুত হয় না। যখন ঢেউখেলানো টিন ব্যবহার করা হয় তখন তা প্লেইন টিনের চাইতে মজবুত হয়। এতে কোন কিছুর ভর এক জায়গায় না পড়ে চারিদিকে ছড়িয়ে যায়। এর ফলে টিন এর মজবুতি ও বৃদ্ধি পায়। কারন ১ ফিট যায়গার জন্য প্লেইন টিন লাগে ১ ফিট আর ঢেউ খেলানো টিনের জন্য লাগে (-,+) ২ ফিট টিন। এ ছাড়াও প্লেন সিট দিয়ে চাল তৈরি করলে বৃষ্টির পানি দৌঁড়ায় না মানে চারিদিকে ছড়িয়ে পড়ার প্রবণতা কম থাকে। তাছাড়া যে স্ক্রু দিয়ে প্লেন সিটকে ফ্রেমের সাথে আটকাবেন তা চুঁইয়ে পানি পড়বে। লক্ষ্য করে দেখুন ঢেউ খেলানো টিনে উপরের দিকের ভাঁজে স্ক্রু দিয়ে আটকানো হয় কারণ উপরের দিকে পানি পড়ার সাথে সাথে তা নিম্নমুখী হয়।

২. যেন বৃষ্টির পানি আটকে না থাকে আর বৃষ্টির পানি পড়ার সময় যেন এলোমেলোভাবে না পড়ে ঢেউ এর মধ্য দিয়ে পড়লে তা দেখতে সুন্দর লাগে এবং বাসা এর সৌন্দর্য বৃদ্ধি পায়।

৩. ঢেউ সমূহ সূর্যের আলো প্রতিফলন করতে পারে এবং এর কারনে টিনের তৈরি ঘর কম উত্তপ্ত হয়।

৪. Corrugated metal sheet-এর bending strength: খাঁজের ৯০ ডিগ্রী এ্যাঙ্গলে অনেক দূর অব্দি বাঁকানো যায় করোগেটেড শীট-কে। যেখানে খাড়া দেয়ালে মেটাল শীট ব্যবহার করা হয় (যেমন টিনের ঘর, বেড়া) সেখানে এই বেণ্ডিংয়ের সুবিধাটুকু বেশি কাজে লাগে। করোগেটেড শীটের টেনসাইল স্ট্রেংথ যেহেতু বেশি তাই ঝড়ো বাতাস, ভূমিকম্প ইত্যাদি প্রাকৃতিক পরিস্থিতিতে করোগেটেড শীট সহজে "yield" করতে পারে - ফলে ফ্ল্যাট শীটের তুলনায় টেকসই হয়। এছাড়া প্রখর রোদ বা তাপে ধাতব বস্তু প্রসারিত হয়। sun-facing side গুলোয় heat expansion হয়, কিন্তু shadowed side-গুলোয় তা হয় না - করোগেটেড মেটাল শীট ব্যবহার করে এটাও কমানো যায়।

৫. টিন দিয়ে যেহেতু বাড়ি ঘর সহ নানা ধরনের স্থাপনা তৈরি করা হয় তাই এসব স্থাপনা এবং বাড়ি ঘর মজবুত হওয়া অত্যন্ত জরুরি একটি বিষয়। বাড়ি ঘর যেন ঝড় বৃষ্টি সহ নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে টিকে থাকতে পারে সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। তাই বাড়ি ঘর তৈরিতে যে সব টিন ব্যবহার করা হচ্ছে তা অবশ্যই মজবুত এবং টেকসই হতে হবে। এই কারণেই টিন যেন মজবুত হয় এবং প্রাকৃতিক দুর্যোগ সহনশীল হয়, সেজন্য টিনকে ঢেউ খেলানোর মতো বিশেষ আকৃতিতে তৈরি করা হয়। কারণ টিন যদি প্লেন তথা সমতল হয় তাহলে একক ক্ষেত্রফলের সমপরিমাণ জায়গায় যে পরিমাণ টিন থাকতে পারে তার থেকে অনেক বেশি প্রায় দ্বিগুন পরিমাণ টিন থাকবে একক ক্ষেত্রফল সমপরিমাণ জায়গায় যদি তা হয় ঢেউ খেলানো আকৃতির। ঢেউ খেলানো আকৃতির ফলে স্বল্প পরিমাণ জায়গায় অনেকটুকু টিন থাকে। ফলে বাড়ি ঘর তুলনামূলক মজবুত হয়। এছাড়াও ঢেউ খেলানো আকৃতির ফলে টিনের চালের ওপর সূর্যের আলো প্রতিফলিত হয়ে ফিরে যায়। ফলে টিনের ঘর গরমকালে ঠান্ডা থাকে। ঢেউ খেলানো টিন দেখতেও সুন্দর লাগে। এসব কারণে টিনের চাল ঢেউ খেলানো আকৃতিতে তৈরি করা হয়।

তাহলে ওপরের আলোচনা থেকে হয়তো বুঝেই গেছেন কেন টিন সোজা না হয়ে ঢেউ খেলানো হয়৷ কারণগুলো আগে জানতেন কিনা অবশ্যই কমেন্টে জানাবেন। 

লেখকঃ Promity

#science #bee #facts #blog #rain

0 টি ভোট
করেছেন (9,600 পয়েন্ট)
ঢেউ খেলানো থাকলে টিন মজবুত হয় এবং বৃষ্টির সময় পানি গড়িয়ে পড়ে যেতে পারে ভালোভাবে। তাই টিনের চালে ঢেউ খেলানো থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 1,778 বার দেখা হয়েছে
22 এপ্রিল 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (140,910 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 4,799 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 590 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 33 বার দেখা হয়েছে

9,806 টি প্রশ্ন

16,288 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,512 জন সদস্য

102 জন অনলাইনে রয়েছে
13 জন সদস্য এবং 89 জন গেস্ট অনলাইনে
  1. rom94

    120 পয়েন্ট

  2. DianeNeumann

    100 পয়েন্ট

  3. RosieMendiol

    100 পয়েন্ট

  4. AmeeBrownlow

    100 পয়েন্ট

  5. CoryLandseer

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #biology #ask ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত হলুদ মন রসায়ন মেয়ে পাখি গ্যাস ভাইরাস ব্যথা আম বিড়াল পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...