বোয়ানথ্রপি বলতে কী বুঝায়? - ScienceBee Q&A

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
264 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (131k পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (131k পয়েন্ট)

- সামান্য একটা ম্যাথ করতে পারিস না! তুই একটা গরু।

গাধার মতো কথা বলবি না সব সময়!

- তুই একটা ছাগল।

তোর মতো বলদ আমি জীবনেও দেখি নাই!

 

নিজেদের পরিবারের কাছ থেকে বা বন্ধুদের কাছ থেকে বা শিক্ষক-শিক্ষিকার কাছ থেকে এরকম চারপেয়ে নিরীহ গৃহপালিত পশুর সাথে নিজের তুলনা শুনে হয়তো সকলেই অভ্যস্ত। যদি বলেন আপনি এমনটা কখনোই শুনেন নি, তাহলে বলব আপনি এক দুর্লভ শ্রেণির মানুষ। সে যা-ই হোক, যারা প্রতিনিয়ত শুনে থাকেন বা মাঝেমাঝেই শোনেন, তারা যদি নিজেদেরকে সত্যি সত্যি গরু-ছাগল বা গাধা ভাবতে শুরু করেন তাহলে? মনে হতেই পারে এসব পাগলের প্রলাপ, কিন্তু একেবারেই তা নয়। বিরল এক মানসিক ব্যাধি রয়েছে যাতে আক্রান্ত ব্যক্তি নিজেকে গরু বা ষাঁড় ভাবতে শুরু করে! এই মানসিক ব্যাধির নাম ‘বোয়ানথ্রপি’।

 

বোয়ানথ্রপি কী?

বোয়ানথ্রপি হলো এমন এক ধরনের মানসিক রোগ যাতে আক্রান্ত হলে ব্যক্তি একাগ্রচিত্তে বিশ্বাস করে সে একটা গরু। তবে শুধু বিশ্বাস করাই নয়, বরং তার আচার, ব্যবহার ইত্যাদিও সেরকমই হয়ে যায়। গরু কী কী করে তা ভাবার আগে ‘বোয়ানথ্রপি’ শব্দটি কোথা থেকে এলো তা জেনে নেয়া যাক। ল্যাটিন শব্দ Bo (গবাদি পশু) এবং গ্রিক শব্দ Anthropy (মানুষ) থেকে ইংরেজি Boanthropy শব্দের উৎপত্তি। এর শাব্দিক অর্থ দাঁড়ায় ‘গবাদি পশুর ন্যায় মানুষ’।

 

কীভাবে বুঝবেন আপনার বোয়ানথ্রপি হয়েছে?

এবার আসা যাক গরু আসলে ঠিক কী কী করে সেদিকে। গরু ঘাস খায়, শিং দিয়ে গুঁতোয়, গোয়াল ঘরে থাকে মাঠে চরে বেড়ায় ইত্যাদি। একজন বোয়ানথ্রপি রোগীও এরকম আচরণই করে থাকে। যেমনঃ

-ভাত-মাছ-মাংস খাওয়া বাদ দিয়ে ঘাস চিবানো শুরু করবে।

-বিছানা বাদ দিয়ে মাটিতে ঘুমাবে।

-হাত দুটিকে পা ভাববে এবং গরুর মতো হাঁটার চেষ্টায় হামাগুড়ি স্টাইলে হাঁটবে।

-কথা বলা কমিয়ে দেবে বা একেবারেই বলবে না। তবে হাম্বা-হাম্বা করতেই পারে!

-নখ কাটবে না।

-ঘরের বাইরে; যেমনঃ মাঠে-ঘাটে থাকতে পছন্দ করবে।

 

কাদের হয় এমনটা?

মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা যে কারোই হতে পারে, তেমনি বোয়ানথ্রপিও যে কারোই যে কোনো বয়সে হতে পারে। তবে বলা হয় বোয়ানথ্রপিতে আক্রান্তদের বেশিভাগই পুরুষ!

 

কেন হয়?

যেহেতু বোয়ানথ্রপি বিরল একটি মানসিক রোগ, সেহেতু এটি নিয়ে গবেষণাও খুবই কম। কেস স্টাডি থেকে যে কারণগুলো পাওয়া যায় সেগুলো হলো:

-জীবনে প্রবল হতাশা (Severe Depression)

-উৎকণ্ঠা (Anxiety)

-স্ট্রেস (Stress)

 

জীবনে এগুলোর পরিমাণ খুব বেড়ে গেলে মানুষ স্বাভাবিকভাবেই অসুখী হয়ে পড়ে। মুক্তি পেতে চায় এই দুঃসহ অবস্থা থেকে। এক্ষেত্রে নিজের চরিত্র বদলে নতুন রূপ দিতে নিরীহ প্রাণী গরুর মতো আচরণ করতে পারে। অর্থাৎ চরিত্র বদলের মাধ্যমে কষ্ট থেকে মুক্তি পাবার চেষ্টা।

 

এছাড়াও আরো কিছু আনুষঙ্গিক কারণ থাকতে পারে, যেমন-

অন্যের কাছ থেকে প্রতিনিয়ত খারাপ মন্তব্য যেমন “তুই একটা গরু”, “তুই একটা বলদ” ইত্যাদি শুনতে শুনতে এক সময় নিজের ভেতরেই এ বিশ্বাস চলে আসতে পারে যে, সে আসলেই গরু এবং তার পরপরই আচরণে পরিবর্তন দেখা যেতে পারে।

ছোটবেলায় সকলেই নানা কল্পকাহিনী শুনে থাকবেন। তার ভেতর ‘টোটেম’ এর কথা শুনেছেন কী? না শুনে থাকলে একটু জেনে নেয়া যাক। টোটেম হলো কোনো বস্তু বা প্রাণী বা গাছ, যা কোনো পরিবার বা গোষ্ঠী বা কোনো পূর্বপুরুষের প্রতীক হিসেবে ব্যবহৃত হয়। এমন হতে পারে অনেকেই এই টোটেমের গল্প বা ইতিহাস শুনতে শুনতে নিজেকেই টোটেম ভাবা শুরু করলো। ব্যাপারটা অনেকটা এমন – পূর্বপুরুষ গরু বা ষাঁড় ছিল এবং আমিও আমার পূর্বপুরুষের ন্যায় হয়ে যাচ্ছি।

আসলে নিজের অবস্থান থেকে পলায়নের চেষ্টাই হলো বোয়ানথ্রপির প্রধান কারণ।

 

ক্রেডিট: কানিজ ফাতেমা কলি (রোর বাংলা)

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+11 টি ভোট
1 উত্তর 111 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 315 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 285 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 73 বার দেখা হয়েছে
20 জুলাই "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Maysha Tabassum (150 পয়েন্ট)

6.4k টি প্রশ্ন

7.9k টি উত্তর

4.3k টি মন্তব্য

50.5k জন সদস্য

50 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 49 জন গেস্ট অনলাইনে
  1. Muaz Affan Rafin

    900 পয়েন্ট

  2. Nusrat Jahan Nukta

    880 পয়েন্ট

  3. Fahad Alamgir Dhruba

    680 পয়েন্ট

  4. chhqwoht

    400 পয়েন্ট

  5. Md Amzad Hossain

    170 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান পানি এইচএসসি-প্রাণীবিজ্ঞান ঘুম চোখ এইচএসসি-আইসিটি জীববিজ্ঞান মোবাইল ক্ষতি পৃথিবী শরীর রক্ত চুল - আলো মাথা শীতকাল বৈজ্ঞানিক প্রাণী চিকিৎসা বৃষ্টি কারণ রোগ পার্থক্য সাপ কাজ #biology উপকারিতা খাওয়া ডিম গরম রং কী বিদ্যুৎ হাত খাবার প্রযুক্তি ভয় মশা মহাকাশ আগুন উপায় গাছ ব্যাথা রাত কেন সাদা বৈশিষ্ট্য পা #জানতে মনোবিজ্ঞান গণিত দুধ মেয়ে #ask উদ্ভিদ পদার্থবিজ্ঞান শক্তি মাছ গ্রহ দাঁত লাল বাচ্চা ঠাণ্ডা ফোবিয়া বাতাস বিড়াল সূর্য চাঁদ শব্দ আম চার্জ নখ পাতা রঙ স্বাস্থ্য নাক পাখি হরমোন বৃদ্ধি স্বপ্ন ওজন মস্তিষ্ক কালো ত্বক আকাশ সমস্যা কান্না বিস্তারিত রাগ আবিষ্কার হলুদ কম মুখ বেশি গরু গুগল অতিরিক্ত কুকুর
...