গরুর মাংস খেলে এলার্জি হয় কেন? প্রতিকার কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
3,583 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (70,980 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (70,980 পয়েন্ট)
মাংস খেলেই যদি আপনার দেহে এলার্জির সৃষ্টি হয়, গায়ে র‍্যাশ হয় কিংবা নাক বন্ধ হয়ে আসে- তাহলে বুঝে নেবেন মাংসতে আপনার এলার্জি রয়েছে। অনেকেরই বিভিন্ন প্রাণীর মাংস বিশেষ করে গরুর মাংস খেলে এলার্জি হয়ে থাকে। কুরবানির সময় বেশি পরিমাণ মাংস খাওয়া হয় বলে, এ সময় এলার্জি প্রকট আকার ধারণ করে।

মাংসতে এলার্জি হওয়ার কোনো নির্দিষ্ট সময় নেই। যেকোনো বয়সেই এ সমস্যা দেখা দিতে পারে। আবার নির্দিষ্ট প্রাণীর মাংসতে এলার্জি থাকলে, পরবর্তীতে অন্য প্রাণীর মাংসতেও এলার্জি হতে পারে। এই যেমন কারও হয়ত গরুর মাংস খেলে এলার্জি হয়, পরবর্তীতে তা মুরগি, হাঁস বা ছাগলের মাংস খেলেও হতে পারে।

মাংসতে এলার্জি হওয়ার লক্ষণ-

ত্বকে র‍্যাশ বা ফুসকুড়ি হওয়া

পেটে ব্যথা ও বদহজম হওয়া

বমি-বমি ভাব হওয়া

ডায়েরিয়া

নাক বন্ধ হয়ে যাওয়া

মাত্রাতিরিক্ত হাঁচি

মাথা ব্যথা

হাঁপানি

অনেকের এলার্জির সমস্যা ভয়াবহ হলে শ্বাসকষ্ট দেখা দেয়।

মাংসে এলার্জির ফলে দেহে কী ঘটে?

মাংসে এলার্জি রয়েছে এমন ব্যক্তি মাংস খেলে শরীর তা ক্ষতিকর বস্তু হিসেবে গ্রহণ করে। ব্যক্তি প্রথমবার মাংস খেলে দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা বাধাপ্রাপ্ত হয় এবং এই ক্ষতিকর বস্তুকে বাধা দিতে দেহ ইমিউনোগ্লোবিন (IgE) নামের নির্দিষ্ট অ্যান্টিবায়োটিক ছড়িয়ে দেয়। এই অ্যান্টিবায়োটিকস দেহের ইমিউন কোষের সাথে সংযুক্ত থাকে।

এরপর যতবারই মাংস খাওয়া হয় ততবারই ইমিউনোগ্লোবিন অ্যান্টিবায়োটিক দেহকে রক্ষা করতে প্রচুর পরিমাণে হিস্টামিন ও অন্যান্য কেমিক্যাল ছড়িয়ে দেয়। এসব কেমিক্যালের প্রভাবে দেহে নানা প্রতিক্রিয়া দেখা দেয় যার মাঝে এলার্জি একটি।

রোগ নির্ণয়-

মাংসে এলার্জি হওয়ার লক্ষণ ব্যক্তিভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। একেকজন ব্যক্তি একেক ধরনের লক্ষণের সম্মুখীন হয়ে থাকে। কারো খাবারে এলার্জির প্রতিক্রিয়াগুলি ত্বক, শ্বাসযন্ত্রের ট্র্যাক্ট, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাফ্ট এবং কার্ডিওভাসকুলার সিস্টেমকে প্রভাবিত করতে পারে।

মাংস খাওয়ার ফলে এলার্জি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। চিকিৎসকের কাছে গেলে আপনাকে যে প্রশ্নগুলোর সম্মুখীন হতে হবে তা হল-

কোন প্রাণীর মাংস খেলে এলার্জি হয়?

কতদিন ধরে লক্ষণগুলো দেখছেন?

কী কী লক্ষণ দেখা দেয় এবং কতটা সময় স্থায়ী হয়?

প্রতিরোধের উপায়-

মাংসের কারণে এলার্জি হলে তা প্রতিরোধের সবচেয়ে কার্যকরী উপায় হচ্ছে নির্দিষ্ট প্রাণীর মাংস পরিহার করা। যদি এলার্জির পরিমাণ কম হয় তবে নির্দিষ্ট পরিমাণ মাংস খেতে পারেন তবে যদি মাংস খাওয়ার ফলে দেহে মারাত্মক ক্ষতির সম্ভাবনা থাকে তবে তা এড়িয়ে যাওয়াই উত্তম।

মাংস খাওয়ার ফলে এলার্জি হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে নির্দিষ্ট ওষুধ সেবন করুন। মাংস গ্রহণের পরিমাণ কমালে এবং নিয়ম মেনে চললে এলার্জিও নিয়ন্ত্রণে থাকবে।
তথ্যসূত্র : acaai.org, verywellhealth.com, Odhikar.News

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 257 বার দেখা হয়েছে
10 জুলাই 2022 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Petter Parker (170 পয়েন্ট)
+7 টি ভোট
2 টি উত্তর 1,089 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 137 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 245 বার দেখা হয়েছে

10,709 টি প্রশ্ন

18,306 টি উত্তর

4,726 টি মন্তব্য

235,026 জন সদস্য

78 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 78 জন গেস্ট অনলাইনে
  1. Jihadul Amin

    320 পয়েন্ট

  2. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    190 পয়েন্ট

  4. আমি কই

    180 পয়েন্ট

  5. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #science #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...