ভূতের মুভি দেখলে কী ওজন কমে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
1,532 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (141,840 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (141,840 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

আপনি কি ভূতের মুভি দেখতে ভালবাসেন প্রায়-ই? ভূতের মুভি মনের উপর একটি নেগেটিভ প্রভাব ফেলে, এ কথা কিন্তু আপনাকে হামেশাই শুনতে হয়! তবে জেনে রাখুন, ভূতের মুভি দেখার একটি পজেটিভ দিকও আছে অনেক। সবচেয়ে বড় পজেটিভ দিক হল, এতে রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী হয়। এছাড়া ভূতের মুভি দেখলে ওজনও কমে! 

অবাক হওয়ার কিছু নেই বা এটা কোনও গালগল্পও নয়। এই কথা গুলো বলছেন ইংল্যান্ডের কোভেন্ট্রি ইউনিভার্সিটির গবেষকরা। ‘স্ট্রেস’ নামের এক জার্নালে প্রকাশিত হয় গবেষণাপত্রটি। গবেষকরা অন্ধকার ঘরে কয়েকজনকে বন্দি করে রাখেন। এবং তাদের প্রচণ্ড ভয়ের একটি ভূতের সিনেমা দেখানো হয় বলে জানানো হয়। অতর্কিত ‘শক’-এর জন্য প্রস্তুত ছিলেন না কেউই। সিনেমা শুরুর আগে প্রত্যেকের রক্তের স্যাম্পল নেওয়া হয়। ব্রেকের সময় দ্বিতীয়বারের জন্য দর্শকদের রক্তের নমুনা নেন গবেষকরা। 

সিনেমা শেষে ফের একবার নমুনা সংগৃহীত হয়। অদ্ভুত রকমভাবে শেষ নমুনাটিতে শ্বেত রক্তকণিকার পরিমাণ বেড়ে যেতে দেখা যায়। এটি হল সেই কণিকা, কোনও জীবাণুর আক্রমণে যা সংখ্যায় বেড়ে যায়। লোহিত রক্তকণিকার থেকেও বেশি সক্রিয় হয়ে ওঠে জীবাণু প্রতিরোধে। অর্থাৎ দেখা যাচ্ছে, ভূতের সিনেমা আমাদের শরীরের রোগ প্রতিরোধক শক্তি বাড়াচ্ছে। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ইমিউনোলজিস্ট নাতালি রিডেল আবার অন্য কথা শোনাচ্ছেন। তার মতে, রোমহর্ষক ভূতের সিনেমায় স্বাভাবিকের চেয়ে বেশি অ্যাড্রেনালিন হরমোন ক্ষরিত হয়। এই অধিক ক্ষরণ রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। শুধু তাই নয়, এর ফলে বেড়ে যায় হৃদস্পন্দন। বেড়ে যায় বিএমআর (বেসিক মেটাবলিক রেট)। যার মাধ্যমে শরীরে সঞ্চিত শক্তি (এনার্জি) ফ্যাট ঝরাতে সাহায্য করে। 

অর্থাৎ, ভূতের সিনেমা রোগ প্রতিরোধকের সঙ্গেই ওজনও কমাতে সাহায্য করে। নাতালি জানাচ্ছে, সিনেমা পিছু প্রায় ১১৩ ক্যালরি করে ঝরানো যায়, যা ৩০ মিনিট দ্রুতবেগে হাঁটার সমান!

ক্রেডিট : Kolkata 24x7

0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
আপনিও যদি একই বিভাগের মধ্যে পড়ে থাকেন তবে হরর মুভিগুলি দেখার পক্ষে এটি আপনার পক্ষে খুব উপকারী। আসলে আপনি ৯০ মিনিটের হরর মুভি দেখে ১১৩ ক্যালোরি পোড়াচ্ছেন। যেখানে ওজন কমাতে গেলে অন্তত ৩০ মিনিট হাঁটতে হয় ক্যালোরি পোড়ানোর জন্য। ক্যালোরি কমাতে চাইলে প্রয়োজন পরিশ্রম আর আপনি তা এই ভুতের সিনেমার মধ্যেই পেয়ে থাকেন.
0 টি ভোট
করেছেন (135,470 পয়েন্ট)
সম্প্রতি করা এক গবেষণায় দেখা গেছে, ভয়ের ছবি দেখলে ওজন কমে। ৯০ মিনিটের হরর মুভি দেখলে অন্তত ১১৩ ক্যালরি ঝড়ে। যেখানে ওজন কমাতে গেলে অন্তত ৩০ মিনিট হাঁটতে হয় ক্যালরি পোড়ানোর জন্য।

সম্প্রতি ইংল্যান্ডের ওয়েস্টমিনস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মাথায় নতুন এক পরিকল্পনা আসে। ভয়ের সিনেমা দেখলে সাধারণত মানুষের হৃদযন্ত্রের গতি বেড়ে যায়। বাড়ে অক্সিজেন গ্রহণ ও কার্বন ডাইঅক্সাইড ত্যাগের পরিমাণও। হিসেব অনুযায়ী তাহলে ভয়ের সিনেমা দেখলে ক্যালরি ঝরারও কথা।

সেই কথা মাথায় রেখে বহু দর্শককে একা একা বেশ কয়েকটি ভয়ের ছবি দেখতে দেয়া হয় এবং পরীক্ষার ফলটিও আশানুরূপ। দেখা গেছে, এর ফলে ক্যালরি ঝরেছে প্রত্যেকেরই। স্ট্যানলি কুব্রিক পরিচালিত ‘দ্য শাইনিং’ দেখে সবচেয়ে বেশি মাত্রায় ক্যালোরি ঝরেছে প্রত্যেকের। সর্বোচ্চ ১৮৪ ক্যালোরি পর্যন্ত ঝরিয়ে দিতে পেরেছে এই সিনেমা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 547 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 511 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 535 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 424 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 204 বার দেখা হয়েছে

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,629 জন সদস্য

18 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 18 জন গেস্ট অনলাইনে
  1. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  2. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  3. Taspia Tahsin

    110 পয়েন্ট

  4. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

  5. ValenciaPart

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...