স্মার্টফোন ১০০% চার্জ করলে কী কী ক্ষতি হতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
149 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (133,740 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (133,740 পয়েন্ট)

স্মার্টফোন ব্যবহার করলে সময়ের সঙ্গে ব্যাটারির অবস্থা যে খারাপ হবে, সেটা স্বাভাবিক। তবে নিশ্চয় চান না সেটা দ্রুত হোক। স্মার্টফোন চার্জ করার ক্ষেত্রে সবচেয়ে বেশি যে সংশয় আমাদের মধ্যে দেখা যায় সেটি হলো, রাতভর ফোনে চার্জার লাগিয়ে রাখা কি ঠিক? কিংবা স্মার্টফোন শতভাগ চার্জ করার সঙ্গে সঙ্গে কি চার্জার খুলে ফেলতে হবে? চলুন আমরা আজ সে প্রশ্নেরই উত্তর খোঁজার চেষ্টা করি।

ফোন নির্মাতারা কী বলে স্মার্টফোন কবে তৈরি হয়েছে, কেবল সেটার ওপর ব্যাটারির আয়ুষ্কাল নির্ভর করে না। আরও অনেক ব্যাপার-স্যাপার আছে। যেমন তাপমাত্রা অত্যধিক ওঠানামা করা কিংবা আপনার চার্জ করার ধরন। আমাদের ফোনের লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলো বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তুলনামূলক কম চার্জ ধারণ করে। সে কারণেই পুরোনো ফোনে দেখবেন সচরাচর চার্জ বেশিক্ষণ থাকে না।

দীর্ঘক্ষণ চার্জ করার ব্যাপারে অ্যাপলের ভাষ্য হলো, আইফোন দীর্ঘ সময় পূর্ণ চার্জ অবস্থায় থাকলে ব্যাটারির ক্ষতি হতে পারে। অ্যান্ড্রয়েড-চালিত স্মার্টফোন তৈরি করে স্যামসাং। তারাও একই কথা বলে থাকে, ‘দীর্ঘ সময় ধরে কিংবা রাতভর আপনার ফোন চার্জারের সঙ্গে যুক্ত রাখবেন না।’ হুওয়ায়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আপনার ফোনের ব্যাটারির চার্জের পরিমাণ যতটা সম্ভব মাঝামাঝি (৩০ থেকে ৭০ শতাংশ) রাখার চেষ্টা করুন, তাতে ব্যাটারির আয়ুষ্কাল বাড়বে।’ 

অর্থাৎ আপনার ফোন চার্জ করুন, তবে শতভাগ নয়। অর্থাৎ পূর্ণ চার্জ হয়ে গেলে চার্জারের সঙ্গে যুক্ত করে রাখার দরকার কী?

চার্জ পূর্ণ হলে নিজ থেকে ব্যাটারি চার্জ করা বন্ধ করে দেবে আপনার স্মার্টফোন। তবে কিছু কিছু ক্ষেত্রে ৯৯ শতাংশে নামার পর তা শতভাগ হতে আগের চেয়ে বেশি সময় নিতে পারে। আর এ ঘটনার বারংবার পুনরাবৃত্তি ব্যাটারির আয়ুষ্কাল কমিয়ে দেয়।

ফোনের সুবিধা ব্যবহার করুন:

আইওএস ১৩ এবং পরবর্তী সংস্করণগুলোতে ‘অপটিমাইজড ব্যাটারি চার্জিং’ অপশন আইফোনে পূর্ণ চার্জ থাকার সময় কমিয়ে আনতে সাহায্য করে। সেটি সচল করার পর আপনার আইফোন চার্জ করার অভ্যাস, অর্থাৎ সাধারণত কখন ও কতক্ষণ চার্জে রাখেন, তা পর্যবেক্ষণ করবে। এরপর আপনার প্রয়োজন না হলে সচরাচর ৮০ শতাংশের পর চার্জ করা বন্ধ করে দেবে।
অপশনে পরিবর্তন আনতে চাইলে আইফোন চার্জে থাকা অবস্থায় ‘অপটিমাইজড ব্যাটারি চার্জিং’ পপ-আপে ট্যাপ করে কয়েক সেকেন্ড ধরে রাখুন। সাধারণত আগে থেকেই অপশনটি সচল থাকে। তবু চাইলে দেখে নিতে পারেন। সে জন্য যেতে হবে সেটিংস > ব্যাটারি > ব্যাটারি হেলথ > অপটিমাইজড ব্যাটারি চার্জিং অপশনে।
আইফোন না হোক, যে ব্র্যান্ডের ফোন আপনার হাতে আছে, সেটির অপশন কাজে লাগিয়েই ব্যাটারির আয়ু দীর্ঘ করতে পারেন। আগে দেখে নিন, ফোনের ব্যাটারি সেটিংসে গিয়ে দেখুন কী কী অপশন আছে।
চাইলে অ্যান্ড্রয়েডে ‘অ্যাকুব্যাটারি’ অ্যাপ নামিয়ে ব্যবহার করতে পারেন। ব্যাটারির অবস্থা পর্যবেক্ষণে সাহায্য করবে সেটি। কখন চার্জার যুক্ত করতে হবে আর কখন খুলতে হবে, তা দেখিয়ে দেবে অ্যাপই।
আরও যে বিষয়গুলো মাথায় রাখতে পারেন
পুনরায় চার্জ করার জন্য ব্যাটারি শূন্যের ঘরে নামিয়ে আনার কোনো দরকার নেই। আপনার সুবিধামতো সময়ে চার্জ করুন। ব্যাটারি পার্সেন্টেজ নিয়ে বেশি দুশ্চিন্তা করার কোনো মানে হয় না।
ফোন যতটা সম্ভব ঠান্ডা রাখার চেষ্টা করুন। গরম হলে তা ব্যাটারির ওপরও প্রভাব ফেলে। সুতরাং চার্জ করার সময় বালিশের নিচে রাখবেন না। রোদে বা বেশি শীতল পরিবেশে রাখার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। যে অ্যাপগুলো ফোন গরম করে, সেগুলোর ব্যবহারও কমিয়ে আনুন।

সূত্র: ইউএসএ টুডে
ক্রেডিট: প্রথম আলো

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 69 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 73 বার দেখা হয়েছে
+2 টি ভোট
6 টি উত্তর 145 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 221 বার দেখা হয়েছে

7,697 টি প্রশ্ন

9,646 টি উত্তর

4,367 টি মন্তব্য

64,075 জন সদস্য

71 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 68 জন গেস্ট অনলাইনে
  1. Ismot Rahman

    7110 পয়েন্ট

  2. Hojayfa Ahmed

    5330 পয়েন্ট

  3. Abdullah Shuvo

    1250 পয়েন্ট

  4. Prantik Sarder

    850 পয়েন্ট

  5. Fakid Khan

    780 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান ঘুম এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ - জীববিজ্ঞান পৃথিবী শরীর এইচএসসি-আইসিটি মোবাইল কী ক্ষতি রক্ত চিকিৎসা চুল আলো মাথা কারণ উপকারিতা গরম প্রাণী বৈজ্ঞানিক বৃষ্টি পার্থক্য শীতকাল ডিম খাওয়া কাজ সাপ রং #biology বিদ্যুৎ প্রযুক্তি কেন লাল খাবার রাত সাদা সমস্যা আগুন ভয় সূর্য গাছ হাত মহাকাশ মশা উপায় শক্তি কি #জানতে ব্যাথা পদার্থবিজ্ঞান মাছ বৈশিষ্ট্য পা মনোবিজ্ঞান গণিত দুধ স্বাস্থ্য ঠাণ্ডা রসায়ন #ask গ্রহ কালো শব্দ আম মেয়ে উদ্ভিদ বিজ্ঞান দাঁত স্বপ্ন বাচ্চা নাক মানসিক হলুদ রঙ চাঁদ ঔষধ বাতাস আবিষ্কার ভাইরাস বিড়াল পাতা বিস্তারিত চার্জ ফোবিয়া হরমোন ত্বক তাপমাত্রা মন পাখি চা নখ জন্ম পাকা মৃত্যু কুকুর
...