যানবাহনে থাকাকালীন স্মার্টফোনে চার্জ দ্রুত শেষ হয়ে যায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
145 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (133,740 পয়েন্ট)

6 উত্তর

+1 টি ভোট
করেছেন (133,740 পয়েন্ট)

যানবাহনে থাকলে দেখা যায় আমরা পুরোটা সময়ই ফোন ব্যবহার করতে থাকি, এটা একটা কারণ হতে পারে দ্রুত চার্জ শেষ হবার। আর বাহিরে থাকলে দেখা যায় রোদ, পারিপার্শ্বিক তাপমাত্রা, এসবের কারণে ফোন দ্রুত গরম হয়ে যায়। আর ফোন দ্রুত গরম হলে তখন অতিরিক্ত শক্তি ব্যয় হয়, যা অন্য আরেকটি কারণ হতে পারে চার্জ দ্রুত শেষ হবার।

ক্রেডিট : সাদিয়া বিনতে চৌধুরী

+1 টি ভোট
করেছেন (133,740 পয়েন্ট)

কারণ ফোন প্রতিবার ভিন্ন ভিন্ন এরিয়ার টাওয়ারের সাথে (এরিয়েলের) সাথে কানেক্ট হয়। আর চলমান অবস্থায় এরিয়েলের সাথে কানেক্টেড থাকতে স্বাভাবিক এর চেয়ে বেশি এনার্জি লাগে। তাই চার্জও দ্রুত যায়।

ক্রেডিট: সাজির আহমেদ

+1 টি ভোট
করেছেন (133,740 পয়েন্ট)

বাসে/গাড়িতে থাকলে দ্রুত ফোনের চার্জ শেষ হয় কথাটি সত্য। বিশেষ করে বাংলাদেশে স্মার্ট ফোনের ক্ষেত্রে এটা কমন। 

কারন: 

১. বেশির ভাগ ফোনে auto mode network searching থাকে। যেকারনে সে সবসময় 4G নেটওয়ার্ক খুজবে, না পেলে 3G, না পেলে 2G, এভাবে সারাক্ষন সে চেঞ্জ করতে থাকে এবং খুজতে থাকে। তাই ফোন গরমও হয় অনেকের। 

২. মোবাইল ডাটা অন থাকলে, ১নং কারনে আরো দ্রুত শেষ হয়। 

৩. জি পি এস অন থাকলে। এবং জিপিস একসেস দেয়া app গুলো হাইবারনেট এ না থাকলে। 

৪. accidental touch mode OFF থাকলে। 

৫. বাহিরে আলো বেশি থাকায়, ব্রাইটনেস অটো বেড়ে যায় বা আপনি নিজেই বাড়িয়ে দেন। 

৬. মোশন সেন্সর অন রেখে কত স্টেপ হাটলাম, কত দূর গেলাম এসব মেপে বেড়ানো। 

৭. স্ক্রিন অফ গেসচার অন করে পকেটে মোবাইল রাখা। এতে স্ক্রিন অফ থাকলেও তা কাজ করতে থাকে। 

এছড়া আরো কিছু কারন থাকতে পারে। 

বেশি দূরে ভ্রমনের ক্ষেত্রে মোবাইল এর চার্জ ধরে রাখার জন্য:

১. সুপার পাওয়ার মোড ব্যাবহার করুন

২. (১ নং না পারলে) জিপিএস, ইন্টারনেট, গেসচার ইত্যাদি অফ করে দিন। 

৩. ফোন আসার সম্ভাবনা না থাকলে এরোপ্লেন মোড এ ফোন রাখুন। নেটওয়ার্ক অফ থাকবে, অযথা ব্যাটারী খাবে না।

ক্রেডিট : ফাহিম ফয়সাল সৌরভ

+1 টি ভোট
করেছেন (2,240 পয়েন্ট)
আপনার ফোনের ইন্টারনেট মোডেমের চ্যানেলগুলো নিরবচ্ছিন্ন ভাবে টাওয়ারের সাথে কানেক্টেড থাকে। গাড়ি যখন চলে তখন চ্যানেলগুলো সবচেয়ে কাছের টাওয়ারের খোজ করতে থাকে। এভাবে দ্রুত নেটওয়ার্ক চ্যানেল পরিবর্তন হওয়ায় ফোনের নেটওয়ার্ক সিস্টেমে চাপ পরে। তাই চার্জ দ্রুত শেষ হয়। তাছাড়া দিনের বেলাতে বাইরে গেলে ব্রাইটনেস না বাড়িয়ে ফোন চালানো যায়না ঠিকমতো। চার্জ দ্রুত শেষ হওয়ার এটাও একটা কারণ।

ক্রেডিট- সৌরভ মোহাম্মদ সোহাগ
0 টি ভোট
করেছেন (133,740 পয়েন্ট)

ধরুন, ১০০% চার্জ আপনার বাসায় থাকলে ৬ ঘন্টায় নামে ৫০% অথচ বাইরে ঘুরাঘুরি করলে ২ ঘন্টা পরই সেটা ৬০-তে নেমে গেল। বিষয়টা বিরক্তিকর না ! কিন্তু কেন হলো এমন!

আমরা যখন বাইরে ঘুরাঘুরি করি, তখন আমাদের ফোন একেক জায়গার নেটওয়ার্ক সিগন্যালের আওতায় আসে । আর এলাকাভেদে সিগন্যাল দূর্বল-শক্তিশালী হতে পারে । সেটা মোবাইল নেটওয়ার্ক হোক কিংবা বাসা-বাড়ি, রেস্ট্রন্টের WiFi হোক । বারবার এই নেটওয়ার্ক ট্রান্সফর্মেশনে ফোনকে অনেক শক্তি ব্যয় করতে হয় । বিশেষ করে, নেটওয়ার্ক যদি দূর্বল হয় তখন একে ধরতে ফোনের অতিরিক্ত শক্তি খরচ করা লাগে । এছাড়া 3G<4G<5G পর্যায়ক্রমে প্রতিটা জেনারেশনের নেটওয়ার্ক ব্যবহার করলে চার্জরেটও বেশি ক্ষয় হয়।

২য় কারণ হচ্ছে, ফোন সাধারণত থাকে পকেটে, যা উষ্ণ পরিবেশ। ফোনভেদে সেরা পারফরম্যান্স দেয়ার একটা অনুকূল তাপমাত্রা রয়েছে, যেমন অাইফোনের ক্ষেত্রে ১৬-২২° সেলসিয়াস । এর বেশি হলে তা ডিসচার্জিংয়ের অনুকূল।

৩য় কারণটা আপেক্ষিক। অনেকের ফোনে Auto Brightness চালু করা থাকে। একবার দিবালোকে, আরেকবার ছায়ায়, আরেকবার কড়া রোদে ফোন ব্যবহার করলে ফোনকে স্বয়ংক্রিয়ভাবে পর্দার উজ্জ্বলতা কম-বেশি করতে হয় । এটা মারাত্মক চার্জক্ষয়ী। এছাড়া GPS, অন্যান্য সেন্সরজাতীয় সেটিংস চালু রাখলেও প্রচুর চার্জ ক্ষয় হয় কারণ আপনার স্থান ও অবস্থার বারবার পরিবর্তন হচ্ছে ।

ক্রেডিট : Ridoan

0 টি ভোট
করেছেন (320 পয়েন্ট)
চার্জ শেষ হওয়ার অন্যতম কারণ হল, ফোন গরম হওয়া এখন আপনি কোথাও ঘুরতে গেলেন‌ যাওয়ার পথে সুন্দর অসাধারণ জায়গা পেলে ছবি বা ভিডিও করেন তখন চার্জ কমছে শুরু করে এতে আবার আলো বাড়াতে হয় যার ফলে চার্জ তারাতারি শেষ‌ হতে থাকে আবার নেটওয়ার্ক ২জি ৩জি ৪জি হতে থাকে যার ফলে দূরত্ব শেষ হয় আবার নটিফিকেশন বেশি চালু থাকলে হয় অতএব উক্ত কারণেই তারা যানবাহনে চার্জ শেষ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 149 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 69 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 42 বার দেখা হয়েছে
21 এপ্রিল "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid Hasan (25,960 পয়েন্ট)
+2 টি ভোট
0 টি উত্তর 18 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 36 বার দেখা হয়েছে

7,697 টি প্রশ্ন

9,646 টি উত্তর

4,367 টি মন্তব্য

64,081 জন সদস্য

92 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 87 জন গেস্ট অনলাইনে
  1. Ismot Rahman

    7110 পয়েন্ট

  2. Hojayfa Ahmed

    5330 পয়েন্ট

  3. Abdullah Shuvo

    1250 পয়েন্ট

  4. Prantik Sarder

    850 পয়েন্ট

  5. Fakid Khan

    780 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান ঘুম এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ - জীববিজ্ঞান পৃথিবী শরীর এইচএসসি-আইসিটি মোবাইল কী ক্ষতি রক্ত চিকিৎসা চুল আলো মাথা কারণ উপকারিতা গরম প্রাণী বৈজ্ঞানিক বৃষ্টি পার্থক্য শীতকাল ডিম খাওয়া কাজ সাপ রং #biology বিদ্যুৎ প্রযুক্তি কেন লাল খাবার রাত সাদা সমস্যা আগুন ভয় সূর্য গাছ হাত মহাকাশ মশা উপায় শক্তি কি #জানতে ব্যাথা পদার্থবিজ্ঞান মাছ বৈশিষ্ট্য পা মনোবিজ্ঞান গণিত দুধ স্বাস্থ্য ঠাণ্ডা রসায়ন #ask গ্রহ কালো শব্দ আম মেয়ে উদ্ভিদ বিজ্ঞান দাঁত স্বপ্ন বাচ্চা নাক মানসিক হলুদ রঙ চাঁদ ঔষধ বাতাস আবিষ্কার ভাইরাস বিড়াল পাতা বিস্তারিত চার্জ ফোবিয়া হরমোন ত্বক তাপমাত্রা মন পাখি চা নখ জন্ম পাকা মৃত্যু কুকুর
...