VPN কিভাবে কাজ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
1,099 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (2,200 পয়েন্ট)

2 উত্তর

+3 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
মূলত ইন্টারনেট সংযোগকে ভিপিএন  (VPN) এনক্রিপ্ট করে,আপনার মোবাইল, ল্যাপটপ অথবা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের ডিভাইসগুলো আইপি এড্রেস চেঞ্জ করে অন্য একটি তে রুপান্তরিত করে দেয়।

অর্থাৎ ইন্টারনেট সংযোগে একটি ভার্চুয়াল সুরঙ্গ তৈরি করে।

এখন কথা হল  ভিপিএন  (VPN) কিভাবে আপনার গোপনীয়তা সুরক্ষা করে।

ভিপিএন  (VPN) আপনার ডিভাইসে কানেক্ট করলে, ভিপিএন অন্য একটি সার্ভারে সাথে কানেক্ট হওয়ার পর ওই সার্ভারে এনক্রিপশন প্রটোকলের মাধ্যমে নিশ্চিত করে।

আপনার গোপনীয়তা পরবর্তীতে ভিপিএন  (VPN) কানেক্ট করা অবস্থায় তথ্য আদান প্রদান করলে সেই তথ্যগুলো যায় সুড়ঙ্গের মধ্য দিয়ে। ঠিক খামের ভিতরে চিঠি পাঠানোর মত।

আপনি একটি খামে থাকা চিঠি পড়তে হলে অবশ্যই চিঠির খামটি ছিরতে হবে,
তেমনি ভিপিএন  (VPN)  ইউজ করলে আপনি কি  তথ্য আদান প্রদান করছেন, সেগুলো জানা অসম্ভব।

vpn কি?

ভিপিএন (VPN) ব্যবহার করা কি নিরাপদ?
ভিপিএন (vpn)ব্যবহার করা কি আসলে নিরাপদ।ইয়াহু টেকের একটি রিপোর্টে দাবি করেছে, অনলাইনে গোপনীয়তা রক্ষার্থে, ভিপিএন (vpn) সবসময় নিরাপত্তা দিতে পারে না।

ভিপিএন (VPN) বলতে বুঝে থাকি, একটি পাবলিক নেটওয়ার্কের মধ্যে বিশেষ প্রাইভেট নেটওয়ার্ক তৈরি করে, নিরাপদ ভাবে ব্রাউজিং এবং তথ্য আদান-প্রদান করা হয়।

অন্যদিকে নির্দিষ্ট একটি দেশ বা অঞ্চলের ব্লক করে দেওয়া ইন্টারনেটের ওয়েবসাইটের কনটেন্ট দেখার জন্য ভিপিএন (vpn)ব্যবহার করা হয়।

তার জন্য  ভালো মানের ভিপিএন(vpn) সফটওয়্যার ব্যবহার করতে পারেন।তাহলে ভিপিএন (vpn) ব্যবহার করা আপনার জন্য নিরাপদ হয়।

তাছাড়া ভালো ভিপিএন (VPN)ব্যবহার না করলে ভিপিএন (VPN) এর মাধ্যমে হাতিয়ে নিতে পারে আপনার তথ্য, যেটা বেশি একটা হয়ে থাকে না। মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ

ভিপিএন (VPN) এর প্রকারভেদ
ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য অনেক ধরনের ভিপিএন (VPN) রয়েছে ।প্রত্যেকটি ভিপিএন  (VPN) তাদের সিকিউরিটি সুযোগ দিয়ে থাকে ভিপিএন (VPN) গুলোকে ব্যবহারের উপযোগী করার জন্য অনেকগুলো ক্যাটাগরিতে ভাগ করা হয়।

আপনি যদি সব ক্যাটাগরির সম্পর্কে জানেন তাহলে প্রয়োজন অনুযায়ী ভিপিএন (VPN) ব্যবহার করতে অনেক সুবিধা হবে
pptp:
pptp কমন একটি টানেলিং জার সম্পূর্ণ রূপ হল point to point.

Windows 95 ব্যবহার করা হয়েছে pptp তাহলে বুঝতে পারছেন এটি অনেক পুরনো পুরনো হওয়ার কারণে হ্যাকার দ্বারা আক্রান্ত হবার সম্ভাবনা অনেকটাই থেকে থাকে

sstp
sstp এর চেয়ে অনেক বেশী কার্যকর এবং : secure socket tunneling protocal এর সংক্ষিপ্ত রূপ হল sstp যেটা উইনডোজ সাপোর্ট করে pptp এর চেয়ে sstp অনেক বেশি কার্যকর এবং নিরাপদ হয়ে থাকে

L2TP/IP SEC:
L2TP এর পূর্ণরূপ হল Layer 2 Tunnel Protocal.
(L2TP) এনক্রিপশন করে নাL2TP টানেল তৈরি করে সিকিউর এনক্রিপশনের IPSEC জিনিসটা দেখে L2TP সব ট্রাফিক এনক্রিপশন করে টপ এ যোগ করে তাতে অপশন গুলো আগের চেয়ে অনেক স্লো হয়ে যায়

Open Vpn:
ওপেন  Vpn মানে ওপেনসোর্স মানে বোঝা যায় open-source টেকনোলজিতে ওপেন ভিপিএন ইউজ করা হয় ওপেন ভিপিএন এর কনফিগারেশন সবচেয়ে বেশি উন্নত ওয়েব এর জন্য নিরাপদ হিসেবে এটিকে বিবেচনা করা হয়

IKE V2:

IKE V2 এর পূর্ণরূপ হল Internet key exchange version 2.

১৯৯৮  সালে এটি মাইক্রোসফট সিকিউরিটি পার্টনারশিপের মাধ্যমে তৈরি করে যেটা অথেন্টিকেশন এর জন্য pair (প্রটোকল v.59) সার্টিফিকেট ব্যবহার করে

 
ফেসবুক আইডি হ্যাক করার নিয়ম
ভিপিএন এর সুবিধাগুলোঃ
ভালো ভিপিএন (VPN) ব্যবহার করলে তথ্য আদান-প্রদান করার ক্ষেত্রে নিরাপদে তথ্য আদান-প্রদান করতে পারবেন।
ভাল ভিপিএন (VPN) ব্যবহার করলে আপনার অবস্থান কেউ ট্রাক করতে পারবেনা।
ভিপিএন (VPN)ব্যবহার করলে তথ্য চুরি হওয়ার সম্ভাবনা কম থাকে।
ভিপিএন (VPN) দিয়ে ব্লক করা ওয়েব সাইটে প্রবেশ করতে পারবেন। মনে করুন, আমাদের দেশে ফেসবুক বন্ধ করে দিলে ভিপিএন ব্যবহার করে ফেসবুকে প্রবেশ করতে পারবেন।
ভিপিএন (VPN) ব্যবহার করলে আপনার প্রকৃত লোকেশন গোপন করে রাখতে পারবেন।

ভিপিএন  এর অসুবিধাগুলোঃ

সব কিছুরই সুবিধা অসুবিধা রয়েছে তার মধ্যে ভিপিএন (VPN) ব্যবহারের কিছু অসুবিধা হলো।

ভিপিএন (VPN) এর সবচেয়ে বড় অসুবিধা হল ভিপিএন (VPN) ব্যবহার করে টরেন্ট ফাইল ডাউনলোড করা যায় না। টরেন্ট ফাইল ডাউনলোড করার জন্য ইন্টারনেটের উপর নির্ভর করতে হবে।
আমরা জানি অনলাইনে অনেক ধরনের ক্রাইম হয়ে থাকে,ভিপিএন (VPN) ব্যবহার করে কেউ যেন কোন ধরনের ক্রাইম করতে না পারে তার জন্য সবসময় ভিপিএন (VPN)  প্রোভাইডারদের এলার্ট থাকতে হয়। রক্ষণাবেক্ষণ করতে হয়, তাই ভিপিএন (VPN) এর সিস্টেমটাকে বৈধভাবে চালানোর জন্য কর্মস্থলে পারদর্শী লোক নিয়োগ করতে হয়।
 অনেক সময় ক্রিমিনাল ভিপিএন (VPN) Use করে বিভিন্ন ধরনের ক্রাইম করতে চায়। তা ছাড়া হ্যাকাররা বিভিন্ন ধরনের তথ্য হ্যাক করতে চায়।তার জন্য অপরাধীদের ধরতে অনেক সময় কষ্ট হয়ে যায়।
ভিপিএন (VPN) সার্ভিসের মেথর ফ্রী এবং প্রিমিয়াম হয়ে থাকে। যারা প্রিমিয়াম ভিপিএন ইউজ করতে চায় তার জন্য টাকা দিয়ে ভিপিএন কিনে ব্যবহার করতে হয়।

©
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
1 উত্তর 323 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 110 বার দেখা হয়েছে
11 অক্টোবর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাদিয়া আনিকা (140 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 360 বার দেখা হয়েছে
10 জানুয়ারি 2023 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Easin Arafat (3,430 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 155 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 316 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,856 জন সদস্য

30 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 29 জন গেস্ট অনলাইনে
  1. ErinSharman9

    100 পয়েন্ট

  2. Riley635316

    100 পয়েন্ট

  3. CharaBlankin

    100 পয়েন্ট

  4. SonJulius26

    100 পয়েন্ট

  5. ColleenWeinm

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...