শীতের প্রকোপে প্রতি বছরই অনেক মানুষ মারা যায় কিন্তু মশারা মরে না ৷ এর কারণ কী ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
196 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (105,560 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
সকল প্রাণীর ই বেঁচে থাকার জন্য একটা নির্দিষ্ট তাপমাত্রার লিমিটেশন আছে, যার থেকে কম বা বেশি তাপমাত্রায় মারা যায়।

মানুষের দেহের অভ্যন্তরীণ গড় তাপমাত্রা হচ্ছে প্রায় ৩৭ ডিগ্রী সেলসিয়াস, এর চেয়ে খুব কম তাপমাত্রায় দেহের অভ্যন্তরীণ গুরুত্বপূর্ণ অঙ্গগুলো ঠিকভাবে কাজ করতে পারেনা, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে হার্ট এবং মস্তিষ্ক, দেহের ভেতরের তাপ কমে গেলে হৃদপিন্ড রক্ত পাম্প করে অনেক ধীরে, ফলে সমস্ত দেহে ঠিক মত রক্ত সরবরাহ হতে পারেনা এবং প্রয়োজনীয় রক্ত এবং অক্সিজেনের অভাবে অন্যান্য অঙ্গ কাজ করা বন্ধ করে দেয়।

বাচ্চা এবং বয়স্ক ব্যাক্তিদের হৃদপিন্ডের পেশী তুলনামূলক কম শক্তিশালী হওয়ায় তারা ঠান্ডার আক্রান্ত হয়ে মারা যাবার ঘটনা বেশি।

দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা কমে ৩৩ ডিগ্রী সেলসিয়াসে গেলে এমনেসিয়া অনুভব হতে পারে, ২৮ ডিগ্রী সেলসিয়াসে গেলে চেতনাশক্তি হারিয়ে যায়, ২১ ডিগ্রী সেলসিয়াস হয়ে গেলে উচ্চ মাত্রার হাইপোথারমিয়া যার ফলে মানুষ তখন মারা যাবার সম্ভাবনা অনেক।

মশা শীতল রক্তের প্রানী অর্থাৎ এরা মানুষের মত দেহের অভ্যন্তরীণ তাপকে নিয়ন্ত্রন করতে পারেনা, তাই ঠান্ডায় মশার কর্মক্ষমতা কমে যায়, ১০ ডিগ্রী সেলসিয়াসের কম তাপমাত্রায় এদের কর্মক্ষমতা প্রায় বন্ধ হয়ে যায়, এরকম অবস্থায় কিছু প্রজাতি গাছের কোটরে শীতনিদ্রায় চলে যায় আর কিছু অন্যত্র চলে যায় অথবা মারা যায়। যেসব অঞ্চলে আরো বেশি ঠান্ডা পরে সেখানে দেখা গেছে স্ত্রী মশা ডিম পেড়ে রাখে, ঠান্ডায় সেখানের পানি এবং ডিম জমে থাকে এবং শীত যাবার পর সেই ডিম থেকে বাচ্চার জন্ম হয়। এক্ষেত্রে অতিরিক্ত শীতে মশা বেশিরভাগ মারা গেলেও ডিম নস্ট হয়না। তাছাড়া আমাদের দেশে জমে যাবার মত ঠান্ডা বা ১০ ডিগ্রী এর নিচে তাপমাত্রা আসেই না বলা যায়, এক্ষত্রে এখানে শীতকালে মশার বসবাসের তেমন সমস্যা হয়না, এবং মশা স্থানীয় আবহাওয়ার সাথে অভিযোজিত হয়ে খাপ খাইয়ে নিতেও সক্ষম। শীতকালে বেশি মশা দেখার একটি কারণ হতে পারে এরা বাইরের ঠান্ডা থেকে রক্ষা পাবার জন্য বেশি পরিমাণে বাসা বাড়িতে আশ্রয় নেয়, ২৭ ডিগ্রী তাপমাত্রাতে মশা সবচেয়ে বেশি এক্টিভ থাকে।

© Warman Hasbi
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
3 টি উত্তর 1,521 বার দেখা হয়েছে
28 ডিসেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাত্রি রহমান (240 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 215 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,630 জন সদস্য

57 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 55 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. Pearline06U8

    100 পয়েন্ট

  4. TaylorGartre

    100 পয়েন্ট

  5. PedroOhi1807

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...