মুখমন্ডলে ব্ল্যাক হেডস হয় কেন? এর থেকে মুক্তির উপায় কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
1,314 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
ব্ল্যাকহেডস কেন হয়?
যেকোনো বয়সে ধুলাবালির আক্রমণে ব্ল্যাকহেডস হতে পারে। মূলত মুখ ভালোভাবে পরিষ্কার না করলে ব্ল্যাকহেডস হয়। অতিরিক্ত প্রসাধনী ব্যবহারের পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবেও ব্ল্যাক হডেস হতে পার। তেল-ময়লা জমে বন্ধ হয়ে যাওয়া ত্বকের ছিদ্র এবং মৃত কোষের সমষ্টি, বাতাসের অক্সিজেনের সংস্পর্শে এসে কালো হয়ে ব্ল্যাকহেডস এর রূপ নেয়। প্রাথমিক অবস্থায় ব্ল্যাকহেডস এর ছিদ্র কম থাকে, যত্নাভাবে পরবর্তীতে তা সারামুখে ছড়িয়ে পড়ে।  

ব্ল্যাকহেডস দূর করার প্রাকৃতিক উপায়
▪ডিমের ফেসপ্যাক:
একটি ডিমের সাদা অংশ ও এক চা চামচ মধু ভালোভাবে ফেটিয়ে নিন। ত্বকে লাগিয়ে শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কুসুম গরম পানিতে ধুয়ে মুখ ফেলুন। এভাবে সপ্তাহে দুবার মুখে লাগান। ডিমের সাদা অংশে যে অ্যালবুমিন থাকে, তা ত্বকের ছিদ্রগুলিকে টাইট রাখে, ফলে ব্ল্যাকহেডস হয় না। বিশেষ করে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এটি খুব উপযোগী।

▪অ্যালোভেরা বা ঘৃতকুমারী পাতা:
ঘৃতকুমারীর পাতা মাঝখান থেকে কেটে নরম শ্বাস বের করে নিন। পেস্ট তৈরি করুন এবং আলতো করে মুখে প্রলেপ দিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ব্ল্যাকহেডস দূর হয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

▪স্ট্রবেরি, মধু ও লেবুর রস :
একটি স্ট্রবেরি, আধা চা চামচ মধু আর আধা চা চামচ লেবুর রস একসঙ্গে মিশান। তারপর সেটা ব্ল্যাকহেডসের উপর প্রলেপ দিন। ১৫-২০ মিনিট পর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

▪টমেটোর খোসা ও চিনি :
টমেটোর খোসা ছাড়িয়ে হামানদিস্তায় থেঁতো করে নিন। সঙ্গে হালকা পরিমাণ পানি ও চিনি মিশান। ব্ল্যাকহেডস আছে এমন জায়গায় সারারাত লাগিয়ে রাখুন। ঘুম থেকে জেগে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

▪স্টিম মেশিন বা গরম পানির ভাপ:
লোমকূপ উন্মুক্ত করার জন্য স্টিম মেশিন বা গরম পানির ভাপ দিতে হবে। এক্ষেত্রে স্টিম মেশিন না থাকলে কাঁচের বোতলে অথবা মগে ভরে গামছা বা তোয়ালের উপর দিয়ে ব্ল্যাকহেডস এ তাপ দিতে হবে। তবে খুব বেশি তাপ দিলে ত্বকের ক্ষতি হবে।

▪টক দই, ধনেপাতা ও হলুদ:
টক দই, ধনপোতা ও হলুদের মিশ্রিত পেস্ট দিয়েও ব্লাকহেডস দূর করা সম্ভব। এক্ষেত্রে মুখ ভালোভাবে ধুয়ে ব্যবহার করতে হবে। প্রতিদিন ১-২ ঘণ্টা ব্যবহারে ব্লাকহেডস থেকে মুক্তি মিলতে পারে।

▪অর্গানিক নারকেল তেল:
শুষ্ক ত্বকের জন্য অর্গানিক নারকেল তেল দিয়ে দুই-এক মিনিট ব্ল্যাকহেডসের উপর ম্যাসেজ করুন। মৃত কোষ ঝরে ব্ল্যাকহেডস থেকে মুক্তি মিলবে।

 ▪দারচিনির গুঁড়া, ময়দা ও লেবুর রস:
এক চিমটি দারচিনির গুড়া ও ময়দার সঙ্গে সমপরিমাণ লেবুর রস দিয়ে পেস্ট তৈরি করুন। ব্ল্যাকহেডসের উপর সারারাত লাগিয়ে রাখুন। সকালে মুখ ধুয়ে ফেলুন।

তথ্যসূত্র: আর টিভি
করেছেন (47,700 পয়েন্ট)
নাহিদা আফরিন -

আমাদের সবার ত্বকেই কম-বেশি এই সমস্যাটি দেখা যায়। এর কারণ হিসেবে রেড বিউটি পারলার অ্যান্ড স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন বলেন, ‘হোয়াইট হেডস আসলে একধরনের ব্রণ, যার ওপরে কোনো পর্দা থাকে না। বাইরের নানা জীবাণু কিংবা ধুলাবালুর সংস্পর্শে এই ব্রণগুলো কালো হয়ে যায়। পরবর্তী সময়ে যাকে আমরা ব্ল্যাক হেডস বলে থাকি। একধরনের অক্সিডাইজের প্রক্রিয়ায় এমনটি হয়ে থাকে।’ ত্বকের এই সমস্যা সবার ক্ষেত্রেই দেখা দেয়। মূলত কিশোরী থেকে প্রৌঢ়—এ বয়সসীমায় এর প্রকোপ বেশি থাকে। কিশোর বয়সে হরমোনের নানা পরিবর্তন ঘটে। ফলে এ সময়ে স্বাভাবিকভাবে ত্বক অনেকটাই সংবেদনশীল হয়ে পড়ে। আর তাই দেখা দেয় এই সমস্যা।

কীভাবে দূর করি
হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল ও কলেজের ডারমাটোলজি বিভাগের সাম্মানিক অধ্যাপক ডা. এম ইউ কবির চৌধুরীর মতে, ব্ল্যাক হেডস এবং হোয়াইট হেডসের সমস্যা থেকে পরিত্রাণের উপায় হলো ত্বক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। তিনি বলেন, ‘এর কোনো বিকল্প নেই। কেননা ত্বকের মৃত কোষ জমে ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়। আর ধুলাবালু এবং নানা জীবাণু তো আছেই।’ এ ব্যাপারে আফরোজা পারভীন জানান, ‘বাইরে থেকে এসেই মুখে ঠান্ডা পানির ঝাপটা দিতে হবে। সঙ্গে যদি আইস কিউব ব্যবহার করা যায় তাহলে আরও ভালো।’
শুরুর দিকে নাক ও গালের ওপরের অংশে এই সমস্যা দেখা দেয়। অনেকেই একে গুরুত্ব দেয় না। ফল হয় হিতে বিপরীত। সম্পূর্ণ মুখেই এই হেডস ছড়িয়ে পড়ে। আবার অনেক ক্ষেত্রে ব্ল্যাক হেডসের দাগ বসে যেতে পারে। শুরু থেকেই এর প্রতিরোধ করা উচিত। নিতে হবে সঠিক উপায়ে যত্ন
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
ব্ল্যাক হেডস এক ধরনের ব্রন যার ওপর কোন পর্দা থাকেনা।যা বাতাসের সাথে অক্সিডায়েস হয়ে কালো বর্ণ ধারন করে।পরিষ্কার ত্বক সবার স্বপ্ন।কিন্তু ব্ল্যাক হেডসের কারনে যখন পুরো মুখের লাবণ্য হারিয়ে যায় তখন সেই স্বপ্নও কোথায় যেন হারিয়ে যায়। আপনার ত্বক ফিরে পাবার জন্য কয়েকটি সমাধান দেয়া হলো ।

# প্রতিদিন অন্তত দুই বার মুখ পরিষ্কার করতে হবে। এতে ত্বকের ময়লা দূর হয়, যে তেল পরিষ্কার লোমকূপের মুখ বন্ধ করে আছে, তা সরে যায়।

# মটর ডাল বাটা , সয়াবিন গুঁড়ো অথবা চালের গুঁড়োর সাথে পানি মিশিয়ে নিন।একটু ম্যাসাজ করে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।ত্বক উজ্জ্বল থাকবে, ব্ল্যাক হেডস থেকে মুক্তি লাভ হবে।

# সপ্তাহে একবার ভালো করে স্ক্রাবার দিয়ে মুখ স্ক্রাব করতে হবে। ঘরোয়া উপায়ে ফেসওয়াশের সাথে চিনি মিশিয়ে ব্যবহার করলে স্ক্রাবারের মতো উপকার পাওয়া যায়।

# অতিরিক্ত মেক আপ ব্যবহার থেকে বিরত থাকতে হবে।আর ব্যবহার করলেও তা ভালো ভাবে পরিষ্কার করতে হবে।তা না হলে লোমকূপ বন্ধ হয়ে ব্ল্যাক হেডস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

# শরীর আর মুখের জন্য আলাদা তোয়ালে ব্যবহার করতে হবে।

# তৈলাক্ত খাবার পরিহার করতে হবে।

# তরমুজের রস আর লেবুর রস ত্বক কে ঠান্ডা করার পাশাপাশি ত্বক কে নরম করে।অন্যদিকে লেবু প্রাকৃতিক পরিষ্কারক।অতিরিক্ত তৈলাক্ত ত্বকে প্রতিদিন সকালে এটা লাগান।কারন তৈলাক্ত ত্বকে ব্ল্যাক হেডস হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

# “বেকিং সোডা এবং পানি” বা “লেবুর রস এবং চিনি” অথবা “লবন এবং টক দই” একসাথে মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগালে উপকার পাওয়া যায়।

# ডিমের সাদা অংশ ফেটিয়ে ব্ল্যাক হেডসের ওপরে ১৫ মিনিট লাগিয়ে রাখলে ব্ল্যাক হেডস থেকে মুক্তি পাওয়া যায়।

# মুখে গরম ভাপ নেয়া যেতে পারে।একটা গামলায় ধোঁয়া ওঠা গরম পানি নিয়ে তার ওপর মুখ রাখতে হবে।খেয়াল রাখতে হবে গামলা থেকে মুখের দূরত্ব কমপক্ষে যেন এক হাত থাকে।গরম ভাপ ব্ল্যাক হেডসের মুখ খুলতে সাহায্য করে আর খুব সহজে ব্ল্যাক হেডস পরিষ্কার করা যায়।

# টুথব্রাশে কিছু টুথপেস্ট আর পানি নিয়ে ব্ল্যাক হেডস আক্রান্ত জায়গায় হালকা ভাবে ব্রাশ করতে হবে।খেয়াল রাখতে হবে চোখে যেন না লাগে।

# ১ টেবিল চামচ লেবুর রস , ১ চিমটি বরিক পাউডার , ১ চিমটি চিনি ভালো ভাবে মিশিয়ে মিশ্রণ কিছু দিন এইভাবেই রেখে দিতে হবে।তারপর আক্রান্ত জায়গায় লাগাতে হবে।পার্থক্যটি নিজেই অনুভব করবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
4 টি উত্তর 2,453 বার দেখা হয়েছে
+9 টি ভোট
2 টি উত্তর 451 বার দেখা হয়েছে
+6 টি ভোট
3 টি উত্তর 319 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 2,728 বার দেখা হয়েছে
+8 টি ভোট
2 টি উত্তর 251 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,675 জন সদস্য

66 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 65 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...