নাক থেকে ব্ল্যাক হেডস দূর করার উপায় কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
2,593 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (28,310 পয়েন্ট)

4 উত্তর

0 টি ভোট
করেছেন (28,310 পয়েন্ট)
সুন্দর নাকের ডগাখানি দেখতে বেমানান লাগে, যখন তাতে কালো কালো দাগ পড়ে। নাকের ডগায় এ কালো দাগগুলোকে বলে ব্ল্যাকহেডস। গরম আর ধুলাবালুর প্রকোপে এর থেকে রেহাই পাওয়াটা কঠিনই বটে। তবে আপনি চাইলে নিয়মিত পরিচর্যায় ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে পারেন। রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন বলেন, ‘গরমে ঘামে আমাদের ত্বকের কোষগুলো স্বাভাবিকের তুলনায় বেশি প্রসারিত হয়ে যায়। এর ভেতর ধুলাবালু ঢুকে প্রথমে সাদা শাল বা হোয়াইটহেডসে পরিণত হয়। এগুলো পরে ব্ল্যাকহেডসে রূপান্তরিত হয়। যদি শুরু থেকেই সাদা শালগুলোকে দূর করা যায়, তবে ব্ল্যাকহেডস হওয়া থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। ঘরে বসেই ব্ল্যাকহেডস দূর করতে কিছু পরামর্শ রইল।

 সুন্দর থাকার অন্যতম শর্ত হলো পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা। নিয়মিত মুখমণ্ডল পরিচ্ছন্ন রাখলে ব্ল্যাকহেডস হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়।

 মনে রাখতে হবে, কোষের প্রসারণের কারণে তাতে ধুলাবালু জমে ব্ল্যাকহেডসের সূত্রপাত ঘটে। অত্যধিক গরমে এটি হয়ে থাকে। অনেক সময় রূপচর্চার সময় গরম ভাপ নেওয়া হলেও এটি ঘটতে পারে। সে ক্ষেত্রে গরম ভাপ নেওয়ার পর কিংবা প্রখর রোদে ঘেমে ঘরে ফেরার পর অবশ্যই বরফ দিয়ে নাকে ও চোয়ালে কিছু সময় মালিশ করতে হবে। এতে কোষগুলো আবারও সংকুচিত হয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে।

 যাঁরা এর মধ্যেই নাকে সাদা শালের উপদ্রব টের পেয়েছেন, তাঁরা যেকোনো লোশন বা ম্যাসাজ ক্রিম ও পেট্রোলিয়াম জেলি একত্রে মিশিয়ে হালকা করে নাকে কিছু সময় মালিশ করুন। নাকের ত্বক নরম হলে গরম পানিতে রুমাল ভিজিয়ে হালকা চাপ দিয়ে সাদা শালগুলো তুলে নিতে পারেন।

 ডিমের সাদা অংশের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়েও নাকে লাগানো যেতে পারে। লাগানোর পর এর ওপর একটা পাতলা কোমল কাপড় আটকে দিতে হবে। শুকিয়ে গেলে টান দিয়ে তুলে ফেলতে হবে। এতে ব্ল্যাকহেডস উঠে যাবে।

 আঙুলের ডগায় মধু নিয়ে নাকে ও চোয়ালে ঘুরিয়ে ঘুরিয়ে কিছু সময় মালিশও করতে পারেন। এরপরকুসুমগরম পানিতে ধুয়ে নিন।

 পাকা টমেটো পুরো মুখে লাগিয়ে নিয়ে ব্ল্যাকহেডসের অংশগুলো ১৫ মিনিট ধরে হালকা মালিশ করুন। তারপর গরম পানিতে ধুয়ে নিন।

 চালের গুঁড়ার সঙ্গে টক দই ও দুই-তিন ফোঁটা মধু মিশিয়ে স্ক্রাবার হিসেবেও ব্যবহার করতে পারেন নাকে-চোয়ালে। এতে মৃদু মালিশে ব্ল্যাকহেডস দূর হয়ে যায়।

 যাঁদের ব্ল্যাকহেডস এর মধ্যেই অনেক বেশি শক্ত হয়ে বসেছে তাঁরা ওপরের যেকোনো একটি উপায় অনুসরণ শেষে ব্ল্যাকহেডস দূর করার ক্লিপের সহায়তা নিতে পারেন। বাজারে একধরনের সরু ক্লিপ পাওয়া যায়, যেটি কেবল ব্ল্যাকহেডস দূর করতেই ব্যবহার করা হয়। এটি দিয়ে হালকা চাপ দিলে বেরিয়ে আসে ভেতরের বাড়তি অংশটি, যেটি আপনার সৌন্দর্যের বাধা সৃষ্টিকারী।এবার বিদায় জানান ব্ল্যাকহেডসকে। আপনার নাকের ডগায় বসে এমন সাহস আর আছে কার?

- তাওহিদা জাহান
0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
ত্বকে ব্ল্যাক হেডস নিয়ে সমস্যায় পড়েন অনেকেই। ব্ল্যাক হেডস এক ধরনের ব্রন যার ওপর কোন পর্দা থাকেনা। যা বাতাসের সাথে অক্সিডায়েস হয়ে কালো বর্ণ ধারন করে। নিয়মিত ত্বক পরিষ্কার করলে ব্ল্যাকহেডস থেকে মুক্ত থাকা সম্ভব। ঘরে বসেই ব্ল্যাক হেডস দূর করা যায়- ১. আধা চামচ দারুচিনির গুঁড়া এবং ১ চামচ ময়দা মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। এরপর স্বাভাবিক পানি দিয়ে আস্তে আস্তে ধুয়ে ফেলতে হবে। দারুচিনির জন্য মুখ জ্বলতে পারে কিন্তু তাতে ভয়ের কিছু নেই। কিছুক্ষণ পর ঠিক হয়ে যাবে।২. ডিমের সাদা অংশ নাকে লাগিয়ে টিস্যু পেপার দিয়ে মুড়ে দেবেন। শুকিয়ে গেলে মাক্সের মতো করে তুলে ফেলবেন। দেখবেন টিস্যু পেপারে ব্ল্যাকহেডস জমা হয়ে আছে।৩. লেবুর সঙ্গে মধু মিশিয়ে ত্বকে ঘষে নিতে হবে। এবার আধা ঘণ্টা পর মুখ ধুয়ে নিতে হবে। এ ক্ষেত্রে লেবু ব্ল্যাক হেডস দূর করবে আর মধু ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে।৪. মুখে গরম ভাপ নেয়া যেতে পারে। একটি গামলায় ধোঁয়া ওঠা গরম পানি নিয়ে তার ওপর মুখ রাখতে হবে। খেয়াল রাখতে হবে গামলা থেকে মুখের দূরত্ব কমপক্ষে যেন এক হাত থাকে। গরম ভাপ ব্ল্যাক হেডসের মুখ খুলতে সাহায্য করে আর খুব সহজে ব্ল্যাক হেডস পরিষ্কার করা যায়।৫. মটর ডাল বাটা , সয়াবিন গুঁড়ো অথবা চালের গুঁড়োর সাথে পানি মিশিয়ে নিন। একটু ম্যাসাজ করে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।ত্বক উজ্জ্বল থাকবে, ব্ল্যাক হেডস থেকে মুক্তি লাভ হবে।

ক্রেডিট: জাগো নিউজ
0 টি ভোট
করেছেন (4,990 পয়েন্ট)
নাক থেকে ব্ল্যাক হেডস দূর করার উপায় কী?

ব্ল্যাকহেডগুলি ত্বকের পৃষ্ঠে উঠে আসা ব্রণ। যখন কোনও ছিদ্র আটকে যায় এবং বন্ধ হয়ে যায়, তখন এটি হোয়াইটহেড হিসাবে পরিচিত। কিন্তু যখন শীর্ষটি খোলা থাকে, তখন একটি ব্ল্যাকহেড গঠন হয়।অনেক লোক ব্ল্যাকহেডস অন্ধকার বলে মনে করে কারণ এটি ছিদ্রযুক্ত ময়লার রঙ। সত্য, ব্ল্যাকহেডগুলি কালো বা  ধূসর,কারণ বায়ুর সংস্পর্শে আসার পরে তেল এবং মৃত ত্বক যে ছিদ্রটি "অক্সাইডাইজড ট্রাস্টেড উৎস" (কালো হয়ে যায়) আটকে দেয়।

এখানে আটটি বিকল্প আপনি চেষ্টা করতে পারেন - ডিআইওয়াই প্রতিকার থেকে চর্ম বিশেষজ্ঞের সুপারিশ পর্যন্ত - পাশাপাশি প্রতিরোধ টিপস যা ব্ল্যাকহেডগুলি দূরে রাখতে সহায়তা করবে।

১)প্রতিদিন দুবার আপনার মুখ ধুয়ে নিন

রাতে আপনার মুখের উপর যে কোনও ময়লা বা ব্যাকটিরিয়া জমে থাকতে পারে তা মুছে ফেলার জন্য এমনকি সকালে আপনার মুখ ধুয়ে নেওয়া ভাল ধারণা। আপনি আপনার বালিশ কেসগুলি নিয়মিত ধুয়ে নিচ্ছেন তাও নিশ্চিত করতে চাইবেন অতিমাত্রায় পরিষ্কার না হওয়ার বিষয়ে সতর্ক থাকুন, যা ত্বক ফেটে এবং ক্ষতিপূরণ দেওয়ার জন্য এটি আরও তেল তৈরি করতে পারে।
যত তাড়াতাড়ি সম্ভব অনুশীলন করার পরে ধোয়া নিশ্চিত করুন। আপনার যদি একটি সিঙ্কে সহজে অ্যাক্সেস না থাকে তবে একটি মুখ পরিষ্কারের ওয়াইপ এটির জন্য দুর্দান্ত।ঘাম ময়লা এবং তেলের পাশাপাশি ছিদ্রগুলিতে আটকা পড়তে পারে, যার কারণে আপনি নিজের মুখ ধুয়ে ফেলতে চান - আদর্শভাবে ঘাম শুকানোর সুযোগ পাওয়ার আগেই।

২)ছিদ্র স্ট্রিপ চেষ্টা করুন
আমরা সকলেই বিজ্ঞাপনটি দেখেছি যে হাসিখুশি মহিলার সাথে তার নাক থেকে ব্ল্যাকহেডস সরিয়ে আনন্দিত সে সাথে ছিদ্র স্ট্রিপগুলি অস্থায়ীভাবে ত্বকের একটি স্তর অপসারণ করে এবং এর সাথে প্রায়শই অক্সিডযুক্ত তেল এবং ময়লা আসে যা ব্ল্যাকহেড তৈরি করে।ছিদ্রযুক্ত স্ট্রিপগুলি সেই ব্ল্যাকহেডগুলিকে ফিরে আসতে বাধা দেয় না, কারণ তারা আপনার ত্বকের তেল উৎপাদন নিয়ন্ত্রণ করে না।সর্বোত্তম ফলাফলের জন্য, ছিদ্রগুলি খোলার জন্য আপনার মুখটি আগে থেকে (ফুটন্ত জলের উপরে, উদাহরণস্বরূপ, খুব সতর্ক হওয়া) বাষ্প করার চেষ্টা করুন।
তারা ছিদ্রগুলি সাময়িকভাবে আরও ছোট আকারে প্রদর্শিত করতে পারে, তবুও ছিদ্রযুক্ত স্ট্রিপগুলির মধ্যে ত্বকের পক্ষে সহায়ক যে প্রাকৃতিক তেল এবং চুলের ফলিকগুলি মুছে ফেলার সম্ভাবনা রয়েছে। এটি করার ফলে জ্বালা এবং শুষ্কতা দেখা দিতে পারে।আপনি অনলাইনে বা আপনার স্থানীয় ফার্মাসি বা বিউটি সাপ্লাই স্টোরে পোর স্ট্রিপগুলি খুঁজে পেতে পারেন।

৩) তেল মুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন
এটি ত্বকের উপরে ত্বকের তৈলাক্ত সানস্ক্রিনকে কিছুটা অদ্ভুত অনুভব করতে পারে যা অতিরিক্ত তেলের কারণে হতে পারে। তৈলাক্ত, শুকনো বা সংবেদনশীল - আপনার ত্বকের ধরণের কথা বিবেচনা না করেই আপনি সানস্ক্রিন পরা গুরুত্বপূর্ণ।
ভাগ্যক্রমে, কিছু দুর্দান্ত তেল-মুক্ত বিকল্প রয়েছে যা কার্যকরভাবে ইউভিএ এবং ইউভিবি রশ্মিগুলিকে অবরুদ্ধ করবে। তৈলাক্ত মুক্ত ব্রণযুক্ত ত্বকের জন্য এই তেল মুক্ত সানস্ক্রিনগুলি পরীক্ষা করে দেখুন।

৪)এক্সফোলিয়েট
আপনি যখন এক্সফোলিয়েশনের কথা ভাবেন, আপনি কঠোর বা রুক্ষ স্ক্রাবগুলির কথা ভাবতে পারেন। এগুলি আসলে ব্রণকে আরও স্ফীত করতে পারে।ভাগ্যক্রমে, আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কয়েকটি মৃদু রাসায়নিক এক্সফোলিয়ান্ট রয়েছে। আলফা এবং বিটা হাইড্রোক্সি অ্যাসিড (এএএচএস এবং বিএইচএস) রয়েছে তাদের জন্য সন্ধান করুন।এগুলি মৃদু অ্যাসিড যা ত্বকের মৃত কোষগুলি অপসারণ করতে সহায়তা করে। তারা অন্যান্য পণ্যগুলির ত্বকে আরও ভালভাবে প্রবেশ করতে এবং আরও কার্যকরভাবে কাজ করার উপায় পরিষ্কার করতে সহায়তা করে।
আপনি ব্রণর জন্য স্যালিসিলিক অ্যাসিডের কথা শুনে থাকতে পারেন, এটি একটি বিএইচএ। বিএইচএসগুলি তেল দ্রবণীয় এবং ছিদ্রগুলি পরিষ্কার করতে সহায়তা করে।গ্লাইকোলিক এবং ল্যাকটিক অ্যাসিডগুলি এএএচএস হিসাবে বিবেচিত হয়, যা জল থেকে দ্রবণীয় এবং দুধ, ফল বা চিনি জাতীয় প্রাকৃতিক উৎস থেকে প্রাপ্ত।কেবল মনে রাখবেন যে এএএএচএস এবং বিএইচএসগুলি ত্বকের একটি স্তর সরিয়ে দেয়, যা ত্বকে ইউভিএ এবং ইউভিবি রশ্মির জন্য আরও দুর্বল করে তুলতে পারে। আপনি বাইরে চলে গেলে আপনার এসপিএফটিকে ভুলে যাবেন না।অনলাইনে বা আপনার স্থানীয় ফার্মাসি বা বিউটি সাপ্লাই স্টোরে আপনি কোমল ফেসিয়াল এক্সফোলিয়েন্টস সন্ধান করতে পারেন।

৫)একটি কাদামাটি মাস্ক উপর মসৃণ
ক্লে হ'ল একটি মৃদু উপাদান বিশ্বাসযোগ্য উত্স যা এর কার্যকারিতা প্রাচীন কাল থেকে আসে। ক্লে অতিরিক্ত তেলের ত্বককে মুক্ত করতে সহায়তা করে এবং জঞ্জাল ছিদ্র থেকে  ময়লা সরাতে সহায়তা করতে পারে।মাটির বেস দিয়ে তৈরি ফেস মাস্কগুলি পোর স্ট্রিপগুলির চেয়ে বেশি আলতো করে কাজ করে, যা ত্বকের একটি স্তর টানতে পারে। পরিবর্তে, কাদামাটি ছিদ্রে প্রবেশ করে এবং ধীরে ধীরে ময়লা এবং তেল বের করে দিতে পারে।কিছু মাটির মুখোশগুলিতে সালফার থাকে যা মৃত ত্বককে ভাঙ্গতে সহায়তা করে এবং ব্ল্যাকহেডসের চেহারা উন্নত করতে পারে। তবে, অনেক লোক সালফার থেকে অ্যালার্জিযুক্ত, তাই আপনি যদি আগে কখনও সালফার পণ্য ব্যবহার না করেন তবে আপনার বাহুতে স্কিন প্যাচ পরীক্ষা করা ভাল ধারণা।
অনলাইনে বা আপনার স্থানীয় ফার্মেসী বা সৌন্দর্য সরবরাহের দোকানে মাটির মুখোশগুলি সন্ধান করুন।

৬)কাঠকয়লা মাস্ক দেখুন
কাঠকয়লা এখন সমস্ত ধরণের পণ্যগুলিতে পপ আপ করছে - আমার কাছে একটি কাঠকয়লা আক্রান্ত টুথব্রাশ রয়েছে - এবং সঙ্গত কারণে। কাঠকয়লা একটি দুর্দান্ত ডিটক্সিফায়ার। এটি ছিদ্রগুলিতে গভীরভাবে কাজ করে ময়লা এবং অন্যান্য অপরিচ্ছন্নতা আঁকতে।কাউন্টারে প্রচুর চমত্কার কাঠকয়লা মাস্ক পাওয়া যায়। অথবা আপনি ওষুধের দোকানে অ্যাক্টিভেটেড কাঠকয়লা বড়ি কিনতে পারেন, বড়িগুলি খুলতে পারেন এবং বেন্টোনাইট কাদামাটি, চা গাছের তেল, মধু বা কেবল সরল জলের মিশ্রণ ব্যবহার করে আপনার নিজের ডিআইওয়াই মাস্ক তৈরি করতে পারেন।
আপনি অনলাইন বা আপনার স্থানীয় ফার্মেসী বা বিউটি সাপ্লাই স্টোর থেকে কাউন্টার-ও-কাউন্টার কাঠকয়লা মাস্কগুলি সন্ধান করতে পারেন।

৭)টপিকাল রেটিনয়েডগুলি ব্যবহার করে দেখুন
টপিকাল রেটিনয়েডগুলি ভিটামিন এ থেকে প্রাপ্ত, এবং ব্রণ উন্নত করার জন্য বিশ্বস্ত উত্স দেখানো হয়েছে। এগুলি কাউন্টারে বা প্রেসক্রিপশন আকারে উপলব্ধ।রেটিনল ত্বকের কোষের টার্নওভারকে বাড়িয়ে তোলে এবং চুলকানির উপস্থিতিও হ্রাস করতে পারে।এটি লক্ষ করা উচিত যে গর্ভবতী মহিলাদের রেটিনল ট্রাস্টেড উত্স এড়ানোর পরামর্শ দেওয়া হয় কারণ অতিরিক্ত পরিমাণে ভ্রূণের বিকাশে হস্তক্ষেপ করতে পারে। আপনি যদি গর্ভবতী হন তবে অনুরূপ প্রভাবের জন্য আপনি রেটিনলের জায়গায় বাকুচিল বা গোলাপশিপ তেল ব্যবহার করার চেষ্টা করতে পারেন।আপনি টপিকাল রেটিনয়েডগুলি অনলাইনে বা আপনার স্থানীয় ফার্মেসী বা বিউটি সরবরাহ সরবরাহ দোকানে খুঁজে পেতে পারেন।

৮)স্যালিসিলিক অ্যাসিড জেল প্রয়োগ করুন
স্যালিসিলিক অ্যাসিডগুলি ক্যারেটিন দ্রবীভূত করতে সহায়তা করতে পারে যা ব্ল্যাকহেডস সৃষ্টি করে, ছিদ্র বন্ধ করে দেয়।এটি কার্যকর এক্সফোলিয়েন্টও তবে আপনি এটি কেবল শরীরের এমন অংশে ব্যবহার করতে চান যা হোয়াইটহেডস বা ব্ল্যাকহেডস অনুভব করছে। এটি আপনার সমস্ত শরীরে ব্যবহারের ফলে স্যালিসিলেট বিষক্রিয়াজনিত বিশ্বাসযোগ্য উত্স হতে পারে।
আপনি স্যালিসিলিক অ্যাসিড জেলটি অনলাইনে বা আপনার স্থানীয় ফার্মেসী বা বিউটি সাপ্লাই স্টোর থেকে সন্ধান করতে পারেন।
0 টি ভোট
করেছেন (420 পয়েন্ট)

চেহারার মধ্যে নাকের অংশটি হলো প্রথমেই দৃষ্টি কাড়ার মতো। সুন্দর নাকের ডগায় যদি কালো ব্ল্যাকহেডস পরে তাহলে তা দেখতে বেমানান লাগাই স্বাভাবিক। ব্ল্যাকহেডস পরে মূলত ধুলাবালি আর গরমের কারনে। গরমেরর ঋতুতে আমাদের ত্বক বেশি প্রসারিত হয় আর এর ফলে আমাদের ত্বকের ছিদ্রগুলো অর্থাৎ পোরগুলো বেশি পরিমানে উন্মুক্ত হয় আর সেখানে ধুলাবালি ঢুকে প্রথমে হোয়াইটহেডস তৈরি হয়। হোয়াইটহেডসের আরো বেশি পরিমানে ধুলাবালি জমা হয়ে সেটা পরে ব্ল্যাকহেডসে পরিনত হয়।
 
আজ আমি জানাবো খুবই সাধারন দুইটি উপায় যার ফলে আপনি সহজেই মুক্তি পেতে পারবেন এই ব্ল্যাকহেডস থেকে।
 
১। পরিষ্কার পরিচ্ছন্নতা ঃ যেহেতু ব্ল্যাকহেডস সৃষ্টির মূল কারনই হলো ত্বকের পোড়ের মধ্যে ধুলাবালি জমা হওয়া তাই           আমরা যদি ধুলাবালিই জমতে না দেই ত্বকের তাহলে এই ব্ল্যাকহেডস এর সমস্যা গোড়াতেই                                         নির্মূল করা যায়। এজন্য নিয়মিত  আপনার মুখমণ্ডলকে পরিষ্কার পানি দিয়ে ধৌত করতে হবে                                           এবং বাইরে থেকে যখনই ঘরে ফিরবেন সাথে সাথেই মুখটাকে ভালোমতো পানি এবং সম্ভব হলে                                         কোন ভালো মানের ফেইওয়াশ  দিয়ে পরিষ্কার করতে একদমই ভুলবেন না যেন।
২। ঘরোয়া টোটকা ঃ      এবার ধরুন আপনার কোনোভাবে ব্ল্যাকহেডস পরেই গেছে নাকে তাহলে কি করবেন ? আপনি ইন্টারনেটে সার্চ করলে অনেক ঘরোয়া উপায়ই পেয়ে যাবেন কিন্তু সেসব তৈরির উপকরন আবার                                খোঁজাখুঁজি নিয়ে পরতে পারেন ঝামেলায়। কিন্তু আপনার হাতের কাছের মাত্র দুইটি উপাদান                                            দিয়েই মুক্তি পেতে পারেন এই ব্ল্যাকহেডস থেকে। এজন্য আপনার লাগবে ১ টেবিল চামচ লেবুর                                        রস এবং ১ টেবিল চামচ ডিমের সাদা অংশ। এই দুইটা উপকরন একসাথে ভালোভাবে মিশিয়ে                                        আপনার নাকের ডগায় ভালোভাবে লাগাবেন এবং ১০ মিনিট পর ধুয়ে ফেলবেন। এভাবে টানা                                            কয়েকদিন ব্যাবহারে সহজেই মুক্তি পেতে পারেন এই বিরক্তিকর ব্ল্যাকহেডস থেকে।
 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
2 টি উত্তর 1,315 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 315 বার দেখা হয়েছে
17 সেপ্টেম্বর 2022 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Msknirob (6,760 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 3,515 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 334 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,098 জন সদস্য

63 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 63 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...