ঘুম থেকে উঠার পর বুক ধড়ফড় করে কেনো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
4,891 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (5,090 পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
সকালে দ্রুত হার্ট রেট হওয়ার সম্ভাব্য অনেকগুলি কারণ রয়েছে। এখানে দেখার জন্য কিছু সাধারণ বিষয় এবং অন্যান্য লক্ষণগুলি দেখুন।

উদ্বেগ

স্ট্রেস এবং উদ্বেগ স্ট্রেস হরমোন নিঃসরণে ট্রিগার করে যা ফলস্বরূপ আপনার হার্টের হার এবং রক্তচাপ বাড়িয়ে তোলে। আপনি যতটা উদ্বিগ্ন বোধ করবেন তত বেশি লক্ষণ আপনার লক্ষণ হতে পারে।

আপনার যদি হতাশা বা উদ্বেগ থাকে বা প্রচুর চাপের মধ্যে থাকে তবে আপনি সময়ে সময়ে রেসিং হার্টের সাথে জেগে উঠতে পারেন।

উদ্বেগের অন্যান্য সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:

দ্রুত শ্বাস প্রশ্বাস বা শ্বাসকষ্ট

কেন্দ্রীভূত সমস্যা

অস্থিরতা

অতিরিক্ত চিন্তা

ঘুমাতে সমস্যা

আগের রাতে অ্যালকোহল পান করা

যদি আপনি মদ্যপানের পরে আপনার হার্ট রেসিংয়ের সাথে জেগে থাকেন তবে আপনার খুব বেশি সম্ভাবনা রয়েছে।

অ্যালকোহল পান আপনার হার্টের হার বাড়ায়। আপনি যত বেশি পান করেন তত দ্রুত আপনার হৃদস্পন্দন ঘটবে। সাম্প্রতিক একটি গবেষণায় নিশ্চিত করা হয়েছে যে দঞ্জক পানীয় এবং দীর্ঘমেয়াদী ভারী অ্যালকোহল ব্যবহার বিভিন্ন ধরণের কার্ডিয়াক অ্যারিথমিয়া, বিশেষত সাইনাস ট্যাকিকার্ডিয়ার সাথে সম্পর্কিত।

আপনার অন্যান্য লক্ষণও থাকতে পারে, যেমন মাথাব্যথা, পেশী ব্যথা, বমি বমি ভাব এবং মাথা ঘোরা। আপনার হ্যাংওভারটি কমার সাথে সাথে এই উপসর্গগুলি পরিষ্কার হওয়া উচিত।

চিনি

আপনি যে চিনি গ্রহণ করেন তা আপনার ক্ষুদ্রান্ত্রের মধ্য দিয়ে যাওয়ার পরে আপনার রক্ত ​​প্রবাহে শোষিত হয়। বেশি পরিমাণে চিনি খেলে রক্তে শর্করার স্পাইক তৈরি হতে পারে। এটি আপনার অগ্ন্যাশয়কে ইনসুলিন নিঃসরণ করতে এবং এটি কীটাকে শক্তিতে রূপান্তর করতে ইঙ্গিত দেয়।

রক্তে শর্করার এবং শক্তির বৃদ্ধি আপনার দেহকে স্ট্রেস হিসাবে ব্যাখ্যা করে, যা স্ট্রেস হরমোনের মুক্তির সূত্রপাত করে। একটি রেসিং হার্টের পাশাপাশি, আপনি ঘামও শুরু করতে পারেন। কিছু লোক এটি "চিনির মাথাব্যথা" হিসাবে পরিচিত হিসাবে পান।

প্রক্রিয়াজাত চিনি একমাত্র কারণ নয়। শুকনো রুটি বা পাস্তা জাতীয় শুকনো শর্করা একই প্রভাব ফেলতে পারে, বিশেষত ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে।

অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন

অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন (এএফআইবি) হ'ল অনিয়মিত হার্টবিট type যখন হৃৎপিণ্ডের উপরের চেম্বারগুলি নীচের চেম্বারগুলির সাথে সমন্বয়ের বাইরে চলে যায় তখনই এটি ঘটে।

এএফআইবি সাধারণত একটি দ্রুত হৃদস্পন্দনের কারণ হয়ে থাকে তবে কিছু লোক বুকে ঝাঁকুনি বা ঝাপটান অনুভব করে। এএফআইবি সাধারণত জীবন হুমকী নয়। কিছু ক্ষেত্রে, এটি হার্টের ব্যর্থতার ঝুঁকি বাড়াতে পারে এবং চিকিত্সার প্রয়োজন হতে পারে।

আপনার যদি আফিবি থাকে তবে আপনি এটির অভিজ্ঞতাও পেতে পারেন:

মাথা ঘোরা

নিঃশ্বাসের দুর্বলতা

উদ্বেগ

দুর্বলতা

অজ্ঞান বা হালকা মাথা লাগছে

নিদ্রাহীনতা

স্লিপ অ্যাপনিয়া একটি ঘুম ব্যাধি যা বারবার শ্বাস বন্ধ হয়ে যায় এবং শুরু হয়।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া সবচেয়ে সাধারণ ধরণ। এটি তখন ঘটে যখন আপনার গলার পেশী শিথিল হয়, যার ফলে আপনার শ্বাসনালীটি সংকীর্ণ বা বন্ধ হয়ে যায়।

গবেষণায় দেখা যায় যে ঘুমের এ্যানিয়া নিয়মিত হার্টের হারের ঝুঁকি বাড়ায়। আপনার রক্তের অক্সিজেনের স্তরে হঠাৎ ফোটাগুলি আপনার রক্তচাপকে বাড়িয়ে তোলে এবং আপনার কার্ডিওভাসকুলার সিস্টেমে চাপ দিন।

স্লিপ অ্যাপনিয়ার কয়েকটি লক্ষণ হ'ল:

জোরে শামুক

ঘুমের সময় বাতাসের জন্য হাঁফান

রাত জুড়ে ঘুমাতে সমস্যা

জেগে শুকনো মুখ

সকালের মাথা ব্যথা

ক্যাফিন

ক্যাফিন একটি প্রাকৃতিক উত্তেজক যা সাধারণত কফি, চা এবং ক্যাকো উদ্ভিদে পাওয়া যায়। এটি আপনার মস্তিষ্ক এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে, যা সতর্কতা বাড়ায়। কিছু লোকের মধ্যে, অত্যধিক ক্যাফিন হার্টের হার এবং রক্তচাপ বাড়িয়ে দিতে পারে এবং উদ্বেগ এবং উদ্বেগের কারণ হতে পারে।

কফি, চা, সোডা এবং এনার্জি ড্রিংকের মতো প্রচুর পরিমাণে ক্যাফিনযুক্ত পণ্য গ্রহণ আপনার হৃদয়কে প্রতিযোগিতায় পরিণত করতে পারে। অত্যধিক ক্যাফিনের অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে:

বিড়বিড় লাগছে

বিরক্তি

ঘুমোতে সমস্যা

কাঁপানো

ঘন মূত্রত্যাগ

ডায়াবেটিস

ডায়াবেটিস উচ্চ রক্তে গ্লুকোজের মাত্রা সৃষ্টি করে, যা আপনার ধমনীর দেওয়ালগুলিকে ক্ষতিগ্রস্ত করে এবং দ্রুত হার্ট রেট, উচ্চ রক্তচাপ এবং হার্ট-সম্পর্কিত অন্যান্য জটিলতার কারণ হতে পারে। 2015 সালে, গবেষকরা এটিও আবিষ্কার করেছিলেন যে দ্রুত হার্টের হার ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

ডায়াবেটিসের অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:

ঘন মূত্রত্যাগ

অতিরিক্ত তৃষ্ণা

চরম ক্ষুধা

ক্লান্তি

হাত এবং পায়ে কাতরতা বা অসাড়তা

ঝাপসা দৃষ্টি

উত্তেজক পদার্থের মধ্যে রয়েছে

ক্যাফিনের মতো, অন্যান্য উদ্দীপকগুলি আপনার হৃদয়কে প্রতিযোগিতায় ডেকে আনতে পারে। কিছু ওভার-দ্য কাউন্টার (ওটিসি) এবং প্রেসক্রিপশন ওষুধগুলিতে এ জাতীয় উদ্দীপক অন্তর্ভুক্ত থাকতে পারে।

এর মধ্যে রয়েছে:

শ্বাসকষ্ট স্টেরয়েড

অ্যাম্ফিটামিন

থাইরয়েড ওষুধ যেমন লেভোথেরক্সিন

ওটিসি কাশি এবং ঠান্ডা ওষুধে সিউডোফিড্রিন রয়েছে যেমন সুদাফেড

মনোযোগ ঘাটতি হাইপার্যাকটিভিটি ডিসঅর্ডার (এডিএইচডি) ড্রাগগুলি

হাইপোগ্লাইসেমিয়া (লো ব্লাড সুগার)

দ্রুত হার্ট রেট আপনার শরীরে কম রক্তে শর্করার সম্ভাব্য প্রভাবগুলির মধ্যে একটি। দীর্ঘক্ষণ না খেয়ে খেলে রক্তে শর্করার পাশাপাশি নির্দিষ্ট কিছু শর্ত হতে পারে যেমন:

ডায়াবেটিস

যকৃতের রোগ

কিডনীর রোগ

অ্যাড্রিনাল গ্রন্থির ব্যাধি

ভারী অ্যালকোহল ব্যবহার

নিম্ন রক্তে শর্করার অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:

মাথাব্যথা

মেজাজ দোল

কেন্দ্রীভূত সমস্যা

ভিজ্যুয়াল ঝামেলা

দুঃস্বপ্ন বা রাতের আতঙ্ক

দুঃস্বপ্ন এবং রাতের আতঙ্ক আপনাকে রেসিং হার্টের সাথে জাগ্রত করতে পারে। দুঃস্বপ্নগুলি আপনাকে জাগ্রত করতে পারে এমন স্বপ্নকে বিরক্ত করছে। রাতের আতঙ্ক হ'ল এক ধরণের ঘুম ব্যাধি যা কোনও ব্যক্তি সন্ত্রস্ত অবস্থায় আংশিক জাগ্রত হয়।

যদি আপনি আপনার হার্ট রেসিংয়ের সাথে একটি বিচলিত স্বপ্ন বা রাতের সন্ত্রাসের পরে জাগ্রত হন, আপনার শান্ত হওয়ার সাথে সাথে আপনার হার্টের হার কমবে।

সর্দি বা জ্বর

আপনার দেহের তাপমাত্রায় যে কোনও কঠোর পরিবর্তন আপনার হার্টের হারে পরিবর্তন আনতে পারে।

আপনার শরীরের তাপমাত্রা পরিবর্তনের জন্য আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য প্রক্রিয়াগুলি ট্রিগার করে প্রতিক্রিয়া জানায়। এর মধ্যে রয়েছে আপনার ত্বকের রক্তবাহী প্রবাহকে বাড়াতে এবং সঙ্কোচিত করা আপনার তাপকে আপনার ত্বকের পৃষ্ঠে নিয়ে যেতে সহায়তা করে যা পেশীগুলির সংকোচনের কারণ এবং কাঁপুনি সৃষ্টি করে।

আপনার শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে কঠোর পরিশ্রম করার ফলে আপনার হার্টের হার বাড়তে পারে। অনেক মানুষের ক্ষেত্রে এটি প্রায় 98.6 ° F (37 ° C) হয়।

ওভারভেটিভ থাইরয়েড

হাইপারথাইরয়েডিজম নামেও পরিচিত, যখন আপনার থাইরয়েড গ্রন্থি থাইরক্সিন হরমোন বেশি পরিমাণে উত্পাদন করে তখন এই অবস্থা হয় occurs এটি আপনার বিপাককে ত্বরান্বিত করতে পারে এবং দ্রুত বা অনিয়মিত হৃদস্পন্দনের পাশাপাশি অজান্তেই ওজন হ্রাস পেতে পারে।

অন্যান্য লক্ষণগুলির মধ্যে আপনি লক্ষ্য করতে পারেন এর মধ্যে রয়েছে:

ক্ষুধা বৃদ্ধি

ঘাম এবং রাতে ঘাম

তাপ অসহনশীল

মাসিক অনিয়ম

ঘুমের অভাব

আপনার শরীরে বেশ কয়েকটি অন্যান্য নেতিবাচক প্রভাবের পাশাপাশি, ঘুমের বঞ্চনাও আপনার হার্টের হার বাড়িয়ে দিতে পারে তার প্রমাণ রয়েছে।

প্রতি রাতে সাত থেকে নয় ঘন্টা ঘুমানোর লক্ষ্য রাখুন। পর্যাপ্ত ঘুম না পেয়ে আনাড়ি এবং দুর্ঘটনার ঝুঁকি বেশি হতে পারে। এটি দিনের বেলা স্বাচ্ছন্দ্য, ঘনত্বের সমস্যা এবং মাথাব্যথার কারণও হয়।

রক্তাল্পতা

অ্যানিমিয়া হয় যখন আপনার শরীরে খুব কম স্বাস্থ্যকর লাল রক্তকণিকা থাকে তখন আপনার দেহের অঙ্গ এবং টিস্যুগুলি সঠিকভাবে কাজ করার জন্য অক্সিজেন দরকার হয়।

অ্যানিমিয়া দেখা দিতে পারে যখন আপনার দেহ পর্যাপ্ত পরিমাণে না তৈরি করে বা লোহিত রক্তকণিকা ধ্বংস করে। ভারী পিরিয়ড সহ লোকেরাও রক্তাল্পতার ঝুঁকি বেশি থাকে।

অস্বাভাবিক হার্টের ছন্দের পাশাপাশি রক্তাল্পতাও হতে পারে:

ক্লান্তি

দুর্বলতা

নিঃশ্বাসের দুর্বলতা

মাথাব্যথা

পানিশূন্যতা

ডিহাইড্রেশন হ'ল ফলস্বরূপ আপনার শরীরের যত পরিমাণ জল ততক্ষণ তা হ্রাস পায় যখন আপনার দেহের খুব বেশি জল হ্রাস পায় তখন আপনার কোষ এবং অঙ্গগুলি সঠিকভাবে কাজ করতে সক্ষম হয় না। ডিহাইড্রেশন হালকা বা মারাত্মক হতে পারে। যদি চিকিৎসা না করা হয় তবে এটি গুরুতর জটিলতা সৃষ্টি করতে পারে।

হালকা ডিহাইড্রেশনের সাধারণ লক্ষণগুলি হ'ল:

শুষ্ক মুখ

তৃষ্ণা বৃদ্ধি

প্রস্রাব হ্রাস

মাথাব্যথা

মারাত্মক ডিহাইড্রেশনের লক্ষণগুলির মধ্যে রয়েছে:

অতিরিক্ত তৃষ্ণা

দ্রুত হার্ট রেট

দ্রুত শ্বাস - প্রশ্বাস

নিম্ন রক্তচাপ

বিভ্রান্তি

পিরিয়ডস, গর্ভাবস্থা এবং মেনোপজ হয়

Struতুস্রাব, গর্ভাবস্থা এবং মেনোপজের সাথে সম্পর্কিত হরমোনের মাত্রা ওঠানামা একটি রেসিং হার্টের অনুভূতিগুলিকে ট্রিগার করতে পারে।

Struতুস্রাবের সময়, ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের স্তর বৃদ্ধি এবং পতন ঘটে। এটি সুপ্রেভেন্ট্রিকুলার টাচিকার্ডিয়া নামক একটি দ্রুত-স্বাভাবিক হার্টের হারের এপিসোডগুলির সাথে যুক্ত হয়েছে।

গর্ভাবস্থায় হার্টের ধড়ফড়ানি শরীরে রক্তের পরিমাণ বাড়ার কারণে ঘটে যা আপনার হার্টকে স্বাভাবিকের চেয়ে 25 শতাংশ দ্রুত হারায়।

পেরিমেনোপজ এবং মেনোপজে, এস্ট্রোজেনের উত্পাদন হ্রাস হারের হার বাড়ার সাথে সম্পর্কিত। এটি ঘন ঘন ধড়ফড়ানি এবং অযৌক্তিক অ্যারিথমিয়াসের কারণ হতে পারে।

গরম ঝলকানি মেনোপজগুলিতে ধড়ফড় করতে শুরু করে এবং আপনার হার্টের হার 8 থেকে 16 বীট বাড়িয়ে তুলতে পারে।

অন্যান্য লক্ষণগুলি

এখানে আরও কিছু লক্ষণ রয়েছে যা রেসিং হার্টের সাথে জাগ্রত হতে পারে এবং তাদের অর্থ কী হতে পারে।

একটি দৌড় হৃদয় সঙ্গে জেগে এবং কাঁপুন

রেসিং হার্টের সাথে জেগে ও কাঁপানো কারণ হতে পারে:

অত্যধিক ক্যাফিন গ্রহণ

উত্তেজক থাকে এমন ওষুধ গ্রহণ করা

ডায়াবেটিস

হাইপারথাইরয়েডিজম

ঠান্ডা হচ্ছে

জ্বর

একটি দুঃস্বপ্ন বা রাতের সন্ত্রাস

একটি দৌড় হৃদয় এবং শ্বাসকষ্ট সঙ্গে জেগে

রেসিং হার্টে জেগে ওঠা এবং শ্বাসকষ্ট হওয়া এর কারণ হতে পারে:

রক্তাল্পতা

আফিবি

নিদ্রাহীনতা

উদ্বেগ

রেসিং হার্ট, বুকে ব্যথা এবং মাথা ঘোরা হওয়া

একটি রেসিং হার্ট, বুকের ব্যথা এবং মাথা ঘোরা হ'ল হার্ট অ্যাটাকের লক্ষণ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
3 টি উত্তর 1,308 বার দেখা হয়েছে
17 অক্টোবর 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন M M Hossain Raghib (900 পয়েন্ট)
+11 টি ভোট
2 টি উত্তর 185 বার দেখা হয়েছে
+16 টি ভোট
4 টি উত্তর 2,298 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 1,416 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,984 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 45 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. JerrellMeloc

    100 পয়েন্ট

  3. TawnyaStanfi

    100 পয়েন্ট

  4. CatharineAut

    100 পয়েন্ট

  5. NganMilford

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...