ঘুম থেকে উঠার পর মাথা ব্যাথা করে কেনো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
544 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (900 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

3 উত্তর

+7 টি ভোট
করেছেন (105,520 পয়েন্ট)

অতিরিক্ত কফি পান 

 আপনি যদি কফিতে আসক্ত হন তাহলে আপনার ক্যাফেইন হেডএক হওয়া খুবই স্বাভাবিক।

 বিষণ্ণতা 

দিনের যেকোন সময় হতে পারে বিষণ্ণতাজনিত মাথাব্যথা, তবে সকালবেলায় বেশি হতে দেখা যায়। বিষণ্ণতা ঘুম এবং ঘুমের রুটিনকে নষ্ট করে দিতে পারে। অনেক বেশি বিষণ্ণতার ফলে মাথাব্যথা হয়।  

কম ঘুম 

আপনার যদি পর্যাপ্ত ঘুম না হয় তাহলে আপনার ফাইট হরমোন চাঙ্গা হবে, ফলে আপনার হৃদস্পন্দন বেড়ে যাবে, রক্তচাপ ও স্ট্রেস বৃদ্ধি পাবে এবং মাথাব্যথা হবে। শরীরের কাজ স্বাভাবিকভাবে হওয়ার জন্য পর্যাপ্ত ঘুম প্রয়োজন। 

 প্রচুর অ্যালকোহল 

পান রাতে যদি অত্যধিক অ্যালকোহল পান করা হয় তাহলে সকালে মাথাব্যথা হতে পারে। এমনকি সামান্য ড্রিংক করলেও আপনার ডিহাইড্রেশন হতে পারে, মস্তিষ্কের রক্তপ্রবাহ কমে যায় এবং মাথাব্যথা বৃদ্ধি করে।

 ভালো অনুভবের হরমোন কমে গেলে 

 যদি আপনার ভালো অনুভব করার হরমোনের উৎপাদন কমে যায় তাহলে আপনার মর্নিং হেডএক হতে পারে। নিম্নমাত্রার এন্ডরফিন, সেরেটোনিন এর মাত্রার উপর প্রভাব ফেলতে পারে। এর ফলে মস্তিষ্কের রক্ত প্রবাহ কমে যায় বলে মাথা ব্যথা হয়। 

 অনেক বেশি ঘুম 

প্রতিদিন একজন ব্যক্তির ৭-৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। কিন্তু এর চেয়ে বেশি অর্থাৎ ৯ ঘন্টার বেশি ঘুমালে মাথাব্যথা হতে পারে। অতিরিক্ত ঘুমের ফলে মস্তিষ্কের সেরোটোনিনের মাত্রা কমে যায় বলে মস্তিস্কে রক্ত প্রবাহ কমে যায় এবং মাথাব্যথা সৃষ্টি হয়।

দাঁত কিড়মিড় করা

ঘুমের মাঝে চোয়াল শক্ত করে রাখা, দাঁত কিড়মিড় করা এসব কাজ থেকে মাথাব্যথা হতে পারে। কারণ এভাবে চোয়ালের পেশীগুলোতে স্ট্রেস তৈরি হয়। দাঁতের ক্ষতি হবার পাশাপাশি এই কাজটি আপনার মাথাব্যথার পেছনেও থাকতে পারে।

স্লিপ অ্যাপনিয়া 

স্লিপ অ্যাপনিয়া হলো এমন একটি জটিলতা, যাতে রাত্রে ঘুমের মাঝে নিঃশ্বাসে বিরতি দেখা যায়। শরীরে কার্বন ডাই অক্সাইডের মাত্রা বেড়ে যায় যার ফলে সকালে দেখা যায় মাথাব্যথা। এই সমস্যাটি আপনার আছে কিনা, তা পরীক্ষা করে নেওয়া দরকার।

Source :  bdprotidin , readersdigest , somoy tv , priyo .

+1 টি ভোট
করেছেন (7,440 পয়েন্ট)
ঘুম ভাঙার পর মাথাব্যথা কেন হয়?
সকালে ঘুম থেকে উঠে সবারই প্রত্যাশা থাকে একটি সুন্দর সকালের। কিন্তু হঠাৎ ঘুম ভাঙার পর যদি মাথাব্যথা শুরু হয়, তবে পুরো দিনটাই মাটি।  দিনভর তীব্র যন্ত্রণা সঙ্গী হয়।
শুধু সকালে নয়, অনেকের রাতেও হঠাৎ ঘুম ভেঙে যাওয়ার পর মাথাব্যথা হয়ে থাকে। বিকালে যাদের ঘুমের অভ্যাস তাদেরও এমন সমস্যা দেখা দেয়।
আসুন জেনে নিই যেসব কারণে মাথাব্যথা হতে পারে-
১. নাক ও চোখের চারপাশে হাড়ের ভেতরের বায়ুপূর্ণ কুঠুরিকে সাইনাস বলা হয়। যখন এই সাইনাসগুলোতে প্রদাহ হয়, তখন তাকে বলা হয় সাইনোসাইটিস। আইটিস অর্থ ইনফ্লামেশন। প্রধান সাইনাসগুলো জোড়ায় জোড়ায় থাকে। সাইনাসে প্রদাহ হলে নাক দিয়ে সর্দি পড়তে পারে এবং মাথা ব্যথা করতে পারে। সাইনাসের মধ্যে পুজ জমতে পারে, টিউমার হতে পারে।
২. সুস্থ থাকতে কমপক্ষে ৬ ঘণ্টা ঘুমাতে বলেন চিকিৎসকরা। রাতে ঘুম ভালো না হলে সকালে মাথাব্যথার সমস্যা হতে পারে। এ ছাড়া চোখ জ্বালাপোড়া ও চোখ লাল হয়েও যেতে পারে।  
৩. কোনো কারণে যদি ঘাড়ের পেশির ওপর বেশি ধকল যায়, তবে মাথাব্যথা হতে পারে। যেমন– বালিশের সমস্যা ও বেকায়দায় ঘুমানোর কারণে ঘাড়ের কোনো পেশির ওপর যদি রাতের লম্বা একটা সময় টান পড়ে থাকে, তবে সেটি থেকেও ঘাড় আটকে যাওয়া, মাথাব্যথা ইত্যাদি দেখা দিতে পারে।
৪. মস্তিষ্কে ‘টিউমার’ হলে বাড়তি চাপ থেকে সকালে মাথাব্যথা হতে পারে। ‘টিউমার’ যদি ফুলে থাকে, তবে তা মস্তিষ্কের চাপ সৃষ্টি করে, যে কারণে দিনে একাধিকবার মাথাব্যথা দেখা দিতে পারে।
৫. মাইগ্রেনের সমস্যা মাথাব্যথার অন্যতম কারণ হতে পারে। বেশিরভাগ ‘মাইগ্রেনের রোগীর মাথাব্যথা দেখা দেয় সকালে কিংবা রাতে। তাই ‘মাইগ্রেনের ব্যথার সমস্যাটা একেবারে উড়িয়ে দেয়া যায় না।
৬.  মানসিকচাপ ও অতিরিক্ত কাজের চাপ থেকেও মাথাব্যথা হতে পারে।
লেখক: সহযোগী অধ্যাপক, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল।

©️সায়েন্স বী গ্রুপ
+1 টি ভোট
করেছেন (133,890 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 47 বার দেখা হয়েছে
26 ডিসেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন হুজায়ফা আহমদ (133,890 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 42 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ismot Rahman (28,740 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 40 বার দেখা হয়েছে
26 ডিসেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন হুজায়ফা আহমদ (133,890 পয়েন্ট)
+12 টি ভোট
3 টি উত্তর 770 বার দেখা হয়েছে
01 জানুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,020 পয়েন্ট)

9,142 টি প্রশ্ন

15,191 টি উত্তর

4,507 টি মন্তব্য

112,534 জন সদস্য

87 জন অনলাইনে রয়েছে
9 জন সদস্য এবং 78 জন গেস্ট অনলাইনে
  1. স্বপ্নিল

    620 পয়েন্ট

  2. Nishat Tasnim

    450 পয়েন্ট

  3. Mahfuzur Rahman RM

    300 পয়েন্ট

  4. Chandan Biswas

    140 পয়েন্ট

  5. AlaMin786

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল মাথা মহাকাশ সূর্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান প্রাণী পার্থক্য কেন স্বাস্থ্য প্রযুক্তি গরম ডিম কারণ রং খাওয়া রাসায়নিক #জানতে #biology বৃষ্টি শীতকাল গণিত উপকারিতা কাজ আগুন চাঁদ বিজ্ঞান সাদা সাপ বিদ্যুৎ রাত লাল খাবার উপায় শক্তি #ask দুধ গাছ ভয় আবিষ্কার ব্যাথা মশা মাছ ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান শব্দ গ্রহ কালো উদ্ভিদ বৈশিষ্ট্য সমস্যা পা রসায়ন হলুদ ভাইরাস স্বপ্ন রঙ আম মেয়ে মস্তিষ্ক ব্যথা মন বাতাস #science পাখি চার্জ গ্যাস পাতা কান্না বিস্তারিত দাঁত বিড়াল আকাশ নাক মৃত্যু কুকুর হরমোন তাপমাত্রা পাকা
...