শীতকালে চেহারা কালো হয়ে যাবার কারন কি? এ থেকে পরিত্রাণের উপায় কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+10 টি ভোট
3,784 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (123,330 পয়েন্ট)

2 উত্তর

+3 টি ভোট
করেছেন (123,330 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
Nishat Tasnim-
শীতকালে শুষ্ক আবহাওয়া, তাপমাত্রা, আদ্রতার প্রভাব পড়ে ত্বক এর উপর। শীতকালে ত্বক কালো হওয়ার অন্যতম কারণ হচ্ছে শুষ্কতা, শুষ্ক ত্বক মানেই মৃত কোষ বৃদ্ধি। এই মৃত কোষগুলোর জন্য শীতকালে মুখ কালো দেখায়। আবার শীতকালে Hyperpigmentation এর জন্যও ত্বক কালো হতে পারে।
বিস্তারিতঃ https://www.indiastudychannel.com/.../28790-how-protect...
0 টি ভোট
করেছেন (12,550 পয়েন্ট)

যদি শীতের মৌসুমে ত্বকের যত্ন সঠিকভাবে না করা হয় তাহলে দেখা দিতে পারে ত্বকের নানা সমস্যা। এছাড়া ত্বকের অতিরিক্ত শুষ্কতা থেকে হতে পারে চুলকানি। তবে এই সময় ত্বকের যত্নে এমন কিছু ব্যবহার করি, যা ভালো বদলে খারাপটাই বেশি করে। ঘরোয়া কিছু জিনিস আছে, যেগুলো ব্যবহারের ফলে শীতকালে ত্বক আরো বেশি শুষ্ক হয়ে ওঠে। ধীরে ধীরে হারাতে থাকে উজ্জ্বলতা।

এক্সফোলিয়েট কম করুন-শীতের মরসুমে ত্বক বারবার এক্সফোলিয়েট করলে ত্বক শুষ্ক হয়ে ওঠে। তাই শীতে এক্সফোলিয়েট করা থেকে বিরত থাকুন।

ঠান্ডা বা গরম পানিতে মুখ ধোয়া- মুখ ধোয়ার সময়ে খুব ঠান্ডা বা খুব গরম পানি একদমই ব্যবহার করবেন না। সর্বদা ঈষদুষ্ণ পানি ব্যবহার করুন। এতে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব এবং আর্দ্রতা কমবে না।

লেবু- মুখের ত্বক উজ্জ্বল করতে লেবু ব্যবহার করা হয়। লেবুতে অ্যাসিড(Acid) রয়েছে, যা ঠান্ডায় ত্বককে শুষ্ক করে তোলে। ঠান্ডায় লেবু ব্যবহারের ফলে ত্বকে জ্বালা হতে পারে। তাই শীতকালে ত্বকে লেবু(Lemon) ব্যবহার না করাই ভালো।

চালের গুঁড়া- ফর্সা হওয়ার জন্য, অনেকেই চালের গুঁড়ার ফেস প্যাক(Face pack) ব্যবহার করে থাকেন। চালের ফেস প্যাক অ্যান্টি-এজিংয়ের জন্য কাজ করে। তবে চালের গুঁড়াতে স্টার্চ থাকে, যা ত্বককে শুষ্ক করে তোলে। তাই শীতেকালে চালের গুঁড়া(Rice powder) ব্যবহার করা উচিত নয়।

বারবার মুখ ধোয়া- শীতে ঘন ঘন মুখ ধোয়ার ফলে ত্বক আরো শুষ্ক হয়ে ওঠে। তাই এই সময় ঘন ঘন মুখ ধোয়া এড়িয়ে চলুন। কারণ এতে মুখের ন্যাচরাল অয়েল কম হয়ে যায়। রাতে ঘুমোতে যাওয়ার আগে মেকআপ(Makeup) অপসারণ করতে পানি নয় বরং ভেজা ওয়াইপ ব্যবহার করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
3 টি উত্তর 377 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 615 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 677 বার দেখা হয়েছে

10,703 টি প্রশ্ন

18,297 টি উত্তর

4,725 টি মন্তব্য

234,542 জন সদস্য

27 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 27 জন গেস্ট অনলাইনে
  1. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  2. আমি কই

    180 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    170 পয়েন্ট

  4. মো. সিয়াম উদ্দিন

    150 পয়েন্ট

  5. Md Miraj Ali

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology #science খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন আকাশ গতি দাঁত ভাইরাস আম বিড়াল কান্না নাক
...