ফোবিয়া থেকে পরিত্রাণের কী কোনো উপায় আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
739 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
ফোবিয়া থেকে মুক্তি পাওয়ার বা কাটানোর বিশেষজ্ঞদের মতে কার্যকরী ৯ উপায় :

১।অনুভূতি গুছিয়ে রাখুন

মনে মনে ভাবুন আপনার কোনো বড় সমস্যা বা অসুবিধা নেই৷ যে কোনো পরিস্থিতির জন্য আপনি নিজেকে তৈরি রাখুন৷ তাহলে অকারণে যেটুকু ভয় আপনার হচ্ছে সেটা আস্তে আস্তে চলে যাবে৷ কারণ, মানসিক প্রস্তুতিই হচ্ছে জীবনের সবচেয়ে বড় প্রস্তুতি৷

২।সমীক্ষা যা বলছে

রবার্ট কখ ইন্সটিটিউটের করা এক সমীক্ষায় জানা গেছে শতকরা ৩ দশমিক ৯ ভাগ জার্মান জীবনের কোনো-না-কোনো সময় আতঙ্ক বা ভয়ের সম্মুখীন হয়েছেন৷ আরেক সমীক্ষা বলছে, শতকরা ২০ ভাগ মানুষের জীবনের কোনো এক সময় প্যানিক অ্যাটাক হয়৷ কখনো কোনো ভয় পেলে মনের মধ্যে সেটিকে নেগেটিভ সিরিয়াস মাইন্ডে নেয়া যাবে না। রাতে একা এই বিষয়ে নেগেটিভ বেশি চিন্তা করা ঠিক না।

৩।স্বাস্থ্যকর জীবনযাপন

বিশেষজ্ঞরা জানান, সুস্থ জীবনযাত্রাই কিন্তু মানুষকে যে কোনো আতঙ্ক থেকে রক্ষা করতে পারে৷ ক্যাফেইন, নিকোটিন অ্যালকোহল এড়িয়ে চলুন৷ খাওয়া-দাওয়া এবং ঘুম সময়মতো করুন৷

৪।ভয় নিয়ে কথা বলুন

প্লেনে ভ্রমন করতে অনেকেই ভয় পায়৷ আবার অনেকে উঁচু বা নীচের দিকে তাকালে ভয় পায়৷ আবার কেউবা জনগণের সামনে বক্তৃতা দিতে গিয়ে ভীষণ নার্ভাস বোধ করেন৷ এমনকি অনেকে শপিং মল বা রাস্তায় বেশি মানুষ দেখলেও আতঙ্কিত হয়ে যান৷ যদিও বা জানেন, এতে ভয় বা আতংকের কোনো কারণই নেই, তার পরেও তাঁদের ভয় হয়৷ এসব ক্ষেত্রে ভয় নিয়ে অন্যদের সাথে কথা বলুন, দেখবেন ধীরে ধীরে ভয় কেটে যাবে৷

৫।নিজেকে ভালো করে চিনুন

ভয়ের কারণ নিয়ে নিজেই একটু ভাবুন৷ এর আগে কী এমন কিছু ঘটেছে যার কারণে আপনার এই আতংক? নাকি এমনিতেই ভয়?

৬।নেতৃত্বের প্রস্তুতি নিন

মনোচিকিৎসক আন্দ্রেয়াস স্ট্র্যোলে জানান, যেসব পরিস্থিতির কারণে মানুষ ভয় পায়, সেগুলো থেকে দূরে সরে না গিয়ে বরং এই পরিস্থিতিতে কথা বলার বা নেতৃত্ব দেয়ার জন্য নিজেকে প্রস্তুত করা উচিৎ৷ তাছাড়া আয়নার সামনে নিজে নিজে কথা বললেও ভয় কেটে যায়৷ তবে মানুষের সামনে নাচ, গান আবৃত্তির মতো অনুশীলনের মধ্য দিয়ে খুব সহজেই ভয়কে জয় করা সম্ভব৷

৭।খেলাধুলা

বয়ঃসন্ধিকালে অনেকেরই মস্তিষ্ক এলোমেলো থাকে, ওরা ঠিক কী করবে বা করা উচিৎ বুঝতে পারেনা৷ কথায় কথায় রাগ, দুঃখ, আতঙ্ক কাজ করে মনের ভেতরে৷ মনোচিকিৎসক ডা.আন্দ্রেয়াস স্ট্র্যোলে জানান, খেলাধুলা, ব্যয়াম বা বক্সিংয়ের মধ্যে দিয়ে নিজের রাগ, দুঃখ, ভয় বা অভিমানকে নাকি খুব সহজে বের করে ফেলা সম্ভব ৷ সোজা কথায় বলা যায়, আতঙ্ক দূর করতে শারীরিকভাবে সক্রিয় হওয়া প্রয়োজন।

৮।বাড়তি চাপ নয় কিন্তু !

স্কুলে ভালো ছাত্র-ছাত্রীদের মধ্যে ক্লাসে সেরা হওয়ার প্রতিযোগিতাও অনেকসময় মস্তিষ্কে প্রচন্ড চাপও আতঙ্কের কারণ হয়ে দাড়ায়৷ এই পরিস্থিতিতে মেয়ে বা ছেলেটিকে মা-বাবা এবং শিক্ষককে বোঝানোর দায়িত্ব নিতে হবে যে , প্রথম বা দ্বিতীয় হওয়াটাই যেন জীবনের একমাত্র লক্ষ্য না হয়৷ আর এতে দেখা যাবে সন্তানটি কোনোরকম চাপ ছাড়াই ভালো রেজাল্ট করছে৷

৯।ভয়কেই জিইয়ে রাখা উচিৎ নয়

তবে কোনো ভয়কেই জিইয়ে রাখা উচিৎ নয়৷ ভয়ের কারণ নিয়ে প্রথমে পরিবার বা বন্ধুদের সাথে কথা বলুন৷ সফল না হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন৷ তা না হলে ছোট ছোট ভয়ই পরে প্যানিক অ্যাটাকের মতো বড় আকার ধারণ করতে পারে৷

জরুরী কথা: মূলত এটি একটা সাইকোলজিক্যাল নীরব ঘাতক। প্রয়োজনীয় পরিশ্রম এটি কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে। যে বিষয়ে ভয় সেটা পাশ কাটিয়ে যাওয়া পরিহার করতে হবে নতুবা এটি মারাত্মক পেইন এটাক এ পরিণত হতে পারে

সূত্র :  DW বাংলা।
Psychological health zone.
Kingdom of PHOBIA
0 টি ভোট
করেছেন (7,300 পয়েন্ট)

ফোবিয়া একটি মানসিক স্বাস্থ্য সমস্যা যা নির্দিষ্ট পরিস্থিতি, বস্তু বা প্রাণী থেকে অতিরিক্ত ভয় বা আতঙ্কের দ্বারা চিহ্নিত করা হয়। ফোবিয়া জীবনকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে, স্বাভাবিক কার্যকলাপগুলি এড়ানোর কারণ হতে পারে এবং সামাজিক এবং ব্যক্তিগত সম্পর্কগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

ফোবিয়া থেকে পরিত্রাণের জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে, যার মধ্যে রয়েছে:

  • চিকিৎসা: ফোবিয়া চিকিৎসার জন্য বিভিন্ন ধরণের চিকিৎসার পদ্ধতি ব্যবহার করা যেতে পারে, যার মধ্যে রয়েছে:

    • মনোচিকিৎসা: মনোচিকিৎসা ফোবিয়ার জন্য সবচেয়ে কার্যকর চিকিৎসা পদ্ধতির মধ্যে একটি। মনোচিকিৎসা আপনাকে আপনার ভয়ের কারণগুলি বুঝতে এবং সেগুলি মোকাবেলা করার কৌশলগুলি শিখতে সাহায্য করতে পারে।
    • ওষুধ: কিছু ক্ষেত্রে, ওষুধ ফোবিয়া থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। ওষুধগুলি সাধারণত স্বল্পমেয়াদী চিকিৎসা হিসাবে ব্যবহৃত হয়, যখন মনোচিকিৎসা দীর্ঘমেয়াদী সমাধান প্রদান করে।
  • স্ব-সহায়তা: ফোবিয়া থেকে পরিত্রাণের জন্য বিভিন্ন ধরণের স্ব-সহায়তা সংস্থান উপলব্ধ রয়েছে। এই সংস্থানগুলি আপনাকে আপনার ভয় সম্পর্কে শিখতে, আপনার ভয়ের কারণগুলি বুঝতে এবং সেগুলি মোকাবেলা করার কৌশলগুলি শিখতে সাহায্য করতে পারে।

আপনার জন্য কোন চিকিৎসা পদ্ধতি সবচেয়ে কার্যকর হবে তা আপনার নির্দিষ্ট ফোবিয়ার উপর নির্ভর করবে। আপনার যদি ফোবিয়ার লক্ষণ থাকে তবে একজন মানসিক স্বাস্থ্য পেশাদারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। তারা আপনার ফোবিয়ার কারণগুলি নির্ণয় করতে এবং আপনার জন্য সবচেয়ে উপযুক্ত চিকিৎসা পরিকল্পনা তৈরি করতে সাহায্য করতে সক্ষম হবেন।

ফোবিয়া থেকে পরিত্রাণের জন্য এখানে কিছু নির্দিষ্ট টিপস দেওয়া হল:

  • আপনার ভয়ের কারণগুলি বুঝতে চেষ্টা করুন। আপনার ভয়ের কারণগুলি বুঝতে পারলে, আপনি সেগুলি মোকাবেলা করার জন্য আরও কার্যকর কৌশলগুলি তৈরি করতে পারেন।
  • আপনার ভয়ের সাথে সম্মুখীন হওয়ার জন্য নিজেকে ধাপে ধাপে প্রস্তুত করুন। আপনার ভয়ের সাথে সম্মুখীন হওয়ার জন্য নিজেকে ধাপে ধাপে প্রস্তুত করা আপনাকে আরও আত্মবিশ্বাসী বোধ করতে সাহায্য করতে পারে।
  • আপনার ভয়ের উপর ফোকাস করবেন না। আপনার ভয়ের উপর ফোকাস করলে, এটি আরও খারাপ হতে পারে। আপনার পরিবর্তে, আপনার ভয়ের উপর ফোকাস না করে আপনার চারপাশের বিশ্বের দিকে মনোনিবেশ করার চেষ্টা করুন।
  • আপনার ভয়ের সাথে মোকাবেলা করার জন্য একটি সমর্থন নেটওয়ার্ক তৈরি করুন। আপনার ভয়ের সাথে মোকাবেলা করার জন্য একজন বন্ধু, পরিবারের সদস্য বা থেরাপিস্টের মতো একজন সমর্থনকারী ব্যক্তির সাথে কথা বলা সাহায্য করতে পারে।

ফোবিয়া থেকে পরিত্রাণ একটি চ্যালেঞ্জ হতে পারে, তবে এটি অসম্ভব নয়। ধৈর্য এবং প্রচেষ্টার সাথে, আপনি আপনার ভয়কে অতিক্রম করতে এবং একটি আরও সুখী এবং পরিপূর্ণ জীবনযাপন করতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
3 টি উত্তর 395 বার দেখা হয়েছে
+10 টি ভোট
2 টি উত্তর 3,848 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 6,113 বার দেখা হয়েছে
31 জানুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+3 টি ভোট
2 টি উত্তর 602 বার দেখা হয়েছে
21 ফেব্রুয়ারি 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন নোশিন মাহি (7,940 পয়েন্ট)

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,675 জন সদস্য

70 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 69 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...