হ্যাক আসলে কিভাবে করা হয়??শুধুমাত্র পাসওয়ার্ড অনুমান বা জোগাড় করে নাকি অন্য কোনো উপায় আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
229 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (110,320 পয়েন্ট)

1 উত্তর

+3 টি ভোট
করেছেন (65,620 পয়েন্ট)
বেশ কয়েকটি সাইবার অ্যাটাকের মাধ্যমে হ্যাকিং হয়। যেমন

১. Password Cracking Attacks:
কমন সাইবার আট্যাকগুলোর মধ্যে প্রথম হল Password Cracking Attacks। পাসওয়ার্ড ভিত্তিক আট্যাকগুলোতে হ্যাকাররা সফটওয়্যার ব্যবহার করে এবং ব্রুট ফোর্স আট্যাক করে যাতে আপনার আপনার সুরক্ষিত একাউন্টগুলো এক্সেস নিতে পারে। হ্যাকাররা এমনসব পাসওয়ার্ড ক্রেকিং সফটওয়্যার ব্যবহার করে যেগুলো ১০০০ শক্তিশালী পাসওয়ার্ডও টেস্ট করতে পারে। তাদের সফলতার কারণ হল একটি নিরাপদ পাসওয়ার্ড এর নিয়মানুসারে পাসওয়ার্ড তৈরি হয় নি। বেশিরভাগ মানুষ পাসওয়ার্ডে বড় হাতের অক্ষর এবং বিরামচিহ্ন এই নিয়ম ফলো করে। যার ফলে দেখা যায় হ্যাকার এবং তাদের সফটওয়্যার সহজে আপনার পাসওয়ার্ডটি অনুমান করতে পারে এবং সহজেই আপনার একাউন্ট ভেঙ্গে ফেলতে পারে।
২. Social Engineering Attacks:
কমন সাইবার আট্যাকগুলোর মধ্যে দ্বিতীয় হল Social Engineering Attacks। এই ধরনের আট্যাকহল এমন হ্যাকাররা আপনাকে ইমেইল প্রেরণ করবে যা দেখতে একটি অফিসিয়াল ইমেইল মেসেজ এর মত। এর মাধ্যমে হ্যাকাররা আশা করে, তারা যে লিংক দিয়েছে সেই লিঙ্কে ক্লিক করে আপনাকে রেজিস্ট্রেশন করিয়ে আপনার পাসওয়ার্ড এবং গুরুত্বপূর্ণ সকল তথ্য হাতিয়ে নিবে। ৯০ এর দশকে নাইজেরিয়ান যুবরাজের ইমেইলগুলো সোশ্যাল ইঞ্জিনিয়ারিং আট্যাক এর অন্যতম উদাহরণ। এটি এমন একটি কৌশল যার মাধ্যমে হ্যাকাররা তাদের ইমেইলটি একজন প্রাপকের কাছে আসল ইমেইল হিসাবে প্রমাণ করে। যার ফলশ্রুতিতে একজন ব্যক্তির কাছে একটি লোভনীয় ইমেইল আসলে অনায়াসেই সেই ইমেইলে ক্লিক করে তার পাসওয়ার্ড এবং গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে। এর ফলে একজন ব্যক্তি ক্ষতিগ্রস্ত হন।
৩. Social Media Attacks:
কমন সাইবার আট্যাকগুলোর মধ্যে তৃতীয় হল Social Media Attacks। আপনি অবশ্যই ফেসবুকে বা অন্যান্য সামাজিক মাধ্যম গুলোতে এমন কিছু টিউন দেখবেন খুব আকর্ষণীয়, কিন্তু আপনি এই টিউনের মাধ্যমে সোশ্যাল মিডিয়া আট্যাকের শিকার হতে পারেন। এই পোস্টগুলো হ্যাকাররা ফ্রেন্ড রিকুয়েস্ট বা গেম খেলতে ইনভাইট করা হয় এমনভাবে সাজায়। যদি আপনি এই রিকুয়েস্ট গ্রহন করেন তাহলে আপনার তথ্য নেয়া হ্যাকারদের জন্য আরও সহজ হয়। তাছাড়া এখন ফেসবুকে একাউন্ট করতে শুধু ইমেইল না, মোবাইল নাম্বার দিয়েও করা যায়। যার ফলশ্রুতিতে ফেক প্রোফাইল তৈরি করা খুব সহজ। আপনি দেখবেন আপনাকে কেউ ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠিয়েছে আপনি তাকে চিনেন, কিন্তু বাস্তবে আপনি তাকে চিনেন না। এভাবে অনলাইনে একদল হ্যাকার রয়েছে যারা আপনার পার্সোনাল কিংবা কোম্পানির একাউন্ট হ্যাক করতে চায়।
৪. Malware Attacks:
কমন সাইবার আট্যাকগুলোর মধ্যে চতুর্থ হল Malware Attacks। ম্যালওয়ার মানে হল ম্যালিশিয়াস সফটওয়্যার। হ্যাকাররা ভাইরাস, ঊর্মস, ট্রোজান হর্স দিয়ে ম্যালিশিয়াস সফটওয়্যার তৈরি করে একটি কোম্পানির ফাইলগুলো নস্ট বা এনক্রিপ্ট করে ফেলে। এভাবে তারা কোন কোম্পানির সকল গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
1 উত্তর 321 বার দেখা হয়েছে
+13 টি ভোট
1 উত্তর 132 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 214 বার দেখা হয়েছে

10,722 টি প্রশ্ন

18,365 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,650 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...