ক্ষুদা থাকলে মেজাজ খিটখিটে থাকে কেন?? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
217 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (110,320 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (4,990 পয়েন্ট)
ওহিও স্টেট বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক ড. ব্র্যাড বুশম্যান বলেছেন, ক্ষুধার্ত অবস্থায় লোকেরা সাধারণত ক্রোধ বা আগ্রাসনে উৎসাহ বোধ করে। "আবেগ নিয়ন্ত্রণ করতে মস্তিষ্কের জ্বালানীর প্রয়োজন হয় এবং ক্রোধটি আবেগকে নিয়ন্ত্রণ করতে সবচেয়ে বেশি সমস্যা হয়", তিনি ব্যাখ্যা করেন।নআপনার মস্তিষ্কের প্রাথমিক জ্বালানীর উথস হলো গ্লুকোজ, যা আপনার শরীর আপনার খাওয়া খাবারগুলি থেকে তৈরি করে এবং যতদূর জ্বালানী খরচ হয়, "মস্তিষ্ক একটি খুব চাহিদা অঙ্গ," বুশম্যান বলেছেন। যদিও আপনার মস্তিষ্ক আপনার দেহের ওজনের মাত্র 2% গঠন করে, তবে এটি আপনি যে শক্তি ব্যবহার করেন তার 20% থেকে 30% ব্যবহার করে। তাহলে আপনি কেন সন্ধ্যায় ঝুলন্ত অনুভব করছেন, তবে সকালে আপনি প্রথম জিনিসটি নন যখন আপনি সারা রাত অনাহার রেখে চলেছেন? বুশম্যান বলেছে যে দিনটি যখনই পরা শক্তি ও আত্ম-নিয়ন্ত্রণের পতাকা বয়ে চলেছে, যা আপনার মেজাজকে আরও টর্পডো করেছে, বুশম্যান বলেছে।

এটি আপনার সঙ্গীর জন্য খারাপ খবর। বুশম্যানের গবেষণায় দেখা গেছে যে ভাল খাওয়ানো দম্পতির তুলনায় গ্লুকোজ-বঞ্চিত লোকেরা তাদের স্ত্রীদের প্রতিনিধিত্ব করার উদ্দেশ্যে ভুডু পুতুলগুলিতে আরও বেশি পিন লাগিয়ে রাখে। আন্ডারফিড অধ্যয়নরত অংশগ্রহণকারীরা অপ্রীতিকর শোরগোলের সাথে তাদের অংশীদারদের ধমকানোর সম্ভাবনাও বেশি ছিল।

যখন আপনার মস্তিষ্ক তার আবেগ নিয়ন্ত্রণ করতে সংগ্রাম করছে, আপনি সম্ভবত যাদের সাথে আপনি সবচেয়ে স্বাচ্ছন্দ্যবোধ করেন তাদের দিকে ঝাঁপিয়ে পড়বেন, বুশম্যান এবং তার সহকর্মীরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন। তাই প্রিয়জন এবং ঘনিষ্ঠ বন্ধুরা আপনার গ্লুকোজ-অনাহারে মস্তিষ্কের প্রবণতা বহন করে।

আপনার ক্ষুধা-প্ররোচিত সংবেদনশীল ভঙ্গুরতার আরও একটি গভীর স্তর বলে মনে হচ্ছে।

কিছু একই ক্ষুধা হরমোন যা আপনার মস্তিষ্কে সংকেত দেয় এটি খাওয়ার সময়! স্ট্রেস এবং উদ্বেগের সাথে জড়িত সেই মস্তিষ্কের অঞ্চলগুলিকেও আগুন ধরিয়ে দিয়েছে, ওরেগনের পোর্টল্যান্ডের রেড কলেজের মনোবিজ্ঞান এবং নিউরোসায়েন্সের অধ্যাপক ড। পল কুরি বলেছেন। আসলে, কারি বলেছেন যে সেগুলির কয়েকটি অঞ্চল ওভারল্যাপ করে।
0 টি ভোট
করেছেন (4,280 পয়েন্ট)
ক্ষুধা ও মন মেজাজ

ক্ষুধা ইংরেজি Hungry, আর রাগ ইংরেজি Angry. ক্ষুধা লাগার কারণে যেই খিটখিটে মেজাজ বা রাগ হয় সেটাকে বলে Hangry. যা  Hungry এবং Angry এর মিলিত রূপ। এই শব্দটি নতুন এবং বিজ্ঞান জগতেও ইদানীং এর ব্যবহার হচ্ছে।

কার্বহাইড্রেড, প্রোটিন বা ফ্যাট আমরা যা-ই খাই না কেন এগুলো হজম হয়ে রূপান্তরিত হয় গ্লুকোজ, এমিনো এসিড ও ফ্যাটি এসিডে। এরপর এগুলো রক্তে মিশে এবং পৌঁছে যায় সকল অঙ্গ-প্রত্যঙ্গ আর টিশ্যুতে। যার ফলে দেহ শক্তি উৎপাদন ও কাজ করতে পারে।

আমাদের খাদ্যগ্রহনের অনেক্ষন পার হয়ে গেলে সাধারনত আমরা ক্ষুধা অনুভব করি। আমাদের শরীরে বা টিশ্যুতে শক্তি উৎপাদনের জন্য যেই পরিমান পুষ্টি উপাদান প্রয়োজন, রক্তের মাধ্যমে সে পরিমান পুষ্টি উপাদান সরবরাহ না হলেই আমরা ক্ষুধার্থ হই। রক্তে গ্লুকোজের মাত্রা কমে যায়। অর্থাৎ দেহে শক্তির অভাব দেখা দেয়। স্বাভাবিক ভাবেই আমাদের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের তুলনায় মস্তিষ্ক বেশি কাজ করে। আর মস্তিষ্ক তার কাজগুলো সঠিক ভাবে করার জন্য গ্লুকোজের উপর বেশি মাত্রায় নির্ভরশীল। খুব সহজ একটা উদাহরণ দেয়া যায়। একটু চিন্তা করে দেখুন তো, ক্ষুধার্ত অবস্থায় কি কোন কাজে খুব ভাল ভাবে মনযোগ দেয়া যায়? আপনি নিজের অজান্তেই হাস্যকর রকমের সব ভুল করে বসবেন ক্ষুধা পেটে কাজ করলে। এছাড়াও সামাজিকতা বা সামাজিক রীতিনীতিগুলোও তখন আয়ত্বের বাইরে চলে যায়। যার ফলে হয়ত আপনি অযথাই কাউকে চড় বসিয়ে দেয়া বা রাগ করার মত কাজগুলো করে বসেন। যার জন্য যদিও পরে অনুশোচনা করে থাকেন।

এছাড়াও এ সময় কিছু হরমোন নিঃসরনের জন্য জন্য মস্তিষ্ক থেকে বিভিন্ন অঙ্গে সিগনাল পাঠানো হয় যেন সেগুলো আরো গ্লুকোজ উৎপন্ন করতে পারে। এই হরমোন উৎপাদনের ফলে অর্গানগুলো খানিকটা উত্তেজিত হয় আর তাদের মধ্যে একটা যুদ্ধ যুদ্ধ অবস্থার তৈরি হয়। যার ফলশ্রুতিতে রাগারাগি বা হাতাহাতির মত ঘটনার উদ্রেক হয়।

একটানা দীর্ঘ সময় কাজ, ডায়েট কন্ট্রোল বা খাম খেয়ালির জন্য দীর্ঘক্ষণ ক্ষুধার্ত থাকা উচিত নয়। বিশেষজ্ঞগণ বলেন তীব্র ক্ষুধা অনুভুত হবার আগেই হালকা কিছু হলেও খেয়ে নেয়া ভাল। না হলে শরীরের ফ্যাট ভাঙ্গা শুরু হয়ে যায়। এতে শরীর ও মনের উপর একটা খারাপ প্রভাব পড়ার আশংকা থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
2 টি উত্তর 1,608 বার দেখা হয়েছে
+13 টি ভোট
4 টি উত্তর 1,173 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 141 বার দেখা হয়েছে
+5 টি ভোট
3 টি উত্তর 546 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 590 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,051 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...