নিয়মিত চকলেট খেলে শারীরিক ক্ষতি হবে কোন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+10 টি ভোট
2,546 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (65,620 পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
বাজারে দুই ধরনের চকলেট পাওয়া যায়।এর মধ্যে মিল্ক চকলেট থেকে ডার্ক চকলেটের পুষ্টিগুন অনেক বেশি।ডার্ক চকলেটে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য উপকারি উপাদান, শরীরে প্রবেশ করা মাত্র টক্সিক উপাদানেরা বেরিয়ে যেতে শুরু করে। ফলে দেহের ক্যান্সার সেল জন্ম নেওয়ার আশঙ্কা একেবারে কমে যায়। সেই সঙ্গে মেলে আরও অনেক শারীরিক উপকার ...

চুল পড়ার হার কমে : অতিরিক্ত মাত্রায় চুল পড়ে যাওয়ার কারণে কি চিন্তায় রয়েছেন? তাহলে নিয়মিত ডার্ক চকোলেট খাওয়া শুরু করুন। দেখবেন উপকার মিলবে। চকলেটটি খাওয়া মাত্র দেহে এমন কিছু উপাদানের মাত্রা বাড়তে শুরু করে যে তার প্রভাবে সারা শরীরে রক্তের প্রভাব বেড়ে যায়। সেই সঙ্গে চুলের গোড়াতেও পুষ্টির ঘাঁটতি দূর হয়। ফলে স্বাভাবিকভাবেই চুল পড়ার হার কমতে শুরু করে।

রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে : ডার্ক চকলেটের অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে তুলতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। নিয়মিত এই বিশেষ ধরনের চকলেটটি খাওয়া শুরু করলে ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষার সুয়োগ পায় না।

ব্রেন ফাংশনের উন্নতি ঘটে : আপনি কি বুদ্ধিমান হতে চান? তাহলে তো ডার্ক চকলেট খেতেই হবে। কারণ এর মধ্যে ফ্লেবোনয়েড ব্রেন ফাংশনের এত মাত্রায় উন্নতি ঘটায় যে একদিকে যেমন বুদ্ধির ধার বাড়তে শুরু করে, তেমনি অন্যদিকে স্মৃতিশক্তি এবং মনযোগেরও বিকাশ ঘটে। চকলেটের পাশাপাশি ওয়াইন এবং লাল চায়েও প্রচুর মাত্রায় ফ্লেবোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তাই এই দু ধরনের পানীয় সেবন করলেও মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি পায়।

শরীর থেকে টক্সিক উপাদানেরা বেরিয়ে যায় : নিয়মিত ডার্ক চকলেট খাওয়া শুরু করে শরীরের অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা এতটা বৃদ্ধি পায় যে দেহে ক্ষতিকর টক্সিক উপাদানদের খোঁজ পাওয়া মুশকিল হয়ে পরে। ফলে স্বাভাবিকভাবেই ক্যান্সার রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যেমন কমে, তেমনি আরও সব জটিল রোগও ধারে কাছেও ঘেঁষতে পারে না। অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের কর্মক্ষমতা বাড়াতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর একবার হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটে গেলে যে শরীর নিয়ে আর কোনও চিন্তাই থাকে না, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। ডার্ক চকলেটে দুধরনের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। একটা হল ফ্লেবোনয়েড এবং দ্বিতীয়টি হল পলিফেনলস, যা নানাভাবে শরীরের গঠনে সাহায্য করে থাকে।

অতি বেগুলি রশ্মির প্রভাব কম পরে : ডার্ক চকলেটকে গলিয়ে যদি নিয়মিত ত্বকে লাগানো যায়, তাহলে স্কিনের এমন কিছু উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে যে তার প্রভাবে স্কিনের উপরিঅংশে একটি "শিল্ড" তৈরি হয়ে যায়। ফলে সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকের কোনো ক্ষতি হওয়ার আশঙ্কা একেবারে কমে যায়। সেই সঙ্গে সান বার্ন এবং স্কিন ক্যান্সারের মতো রোগও দূরে থাকতে বাধ্য হয়।

হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটে : শরীরের ইঞ্জিন হলো হার্ট। তাই এই অঙ্গটির দেখভাল যদি ঠিক মতো করতে পারেন, তাহলে শরীর নিয়ে আর কোনও চিন্তাই থাকে না। প্রতিদিন ডার্ক চকলেট খাওয়া শুরু করুন। দেখবেন হার্টের কর্মক্ষমতা লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাবে। ডার্ক চকলেটের ফ্লেবোনয়েড এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শক্তিশালী এই অ্যান্টিঅক্সিডেন্টটি হার্টের রক্তের প্রভাব বাড়িয়ে দেয়। সেই সঙ্গে রক্তচাপকে স্বাভাবিক রাখতেও বিশেষ ভূমিকা নেয়। ফলে স্বাভাবিকভাবেই হার্টের কর্মক্ষমতা বাড়তে একেবারেই সময় লাগে না। ফ্লেবোনয়েড রক্তের প্রবাহ এত মাত্রায় বাড়িয়ে দেয় যে ব্লাড ক্লট হওয়ার আশঙ্কাও একেবারে কমে যায়। ফলে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের সম্ভাবনা কমে।

রক্তচাপ এবং ব্লাড সুগার নিয়ন্ত্রণে চলে আসে : চকলেটে কোকোয়া থাকে যা ডায়বিটিস নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। টানা ৮ সপ্তাহ যদি নিয়মিত ডার্ক টকলেট খাওয়া যায়, তাহলে একদিকে যেমন রক্তে সুগারের মাত্রা কমতে শুরু করে, তেমনি রক্তচাপও স্বাভাবিক হয়ে যায়। দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা যেমন বৃদ্ধি পাচ্ছে, তেমনি ব্লাড প্রসারের প্রকোপও বেড়েছে লাফিয়ে লাফিয়ে। এমন পরিস্থিতিতে ডার্ক চকোলেট খাওয়ার প্রয়োজনও যে বেড়েছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে : ডার্ক চকলেটের পলিফেনলস রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে উপকারি কোলেস্টেরল বা এইচ ডি এল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধিতেও বিশেষ ভূমিকা নেয়। শরীরে উপকারি কোলেস্টেরলের মাত্রা যত বৃদ্ধি পায়, তত হার্টের কর্মক্ষমতা বাড়ে, সেই সঙ্গে সার্বিকভাবে শরীরেরও অনেক উপকার হয়। এই কারণেই তো হার্টের রোগীদের নিয়মিত ডার্ক চকোলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

প্রসুতি মা ও সন্তানের উপকারে আসে: গর্ভকালীন সময়ে প্রসূতি মায়েদের মানসিক চাপ দূর করে চকলেট।

ওজন কমায়: যারা চকলেট খায় তারা অন্যদের তুলনায় সুঠাম ও সুস্বাস্থ্যের অধিকারী হয়।

***অনেকে আবার মনে করেন যে চকলেট খেলে দাঁত ও ত্বকের (ব্রণ) ক্ষতি হয় যা পুরো ভিত্তিহীন।শিশুদের চকলেট খাওয়ায় লাগাম টানতে মায়েরা দাঁতে পোকা হওয়ার ভয় দেখাতেন। দাঁতে পোকা অর্থাৎ দাঁত ক্ষয়। আর এটি বেশ প্রচলিত একটি ধারণাও বটে। তবে এ ধারণার তেমন যুক্তি সঙ্গত ভীত্তি নেই।

দাঁত ক্ষয়ের পাশাপাশি ব্রণ হওয়ার ভয়েও অনেকে চকলেট এড়িয়ে চলেন। তবে জেবা জানান, অ্যালার্জি পরীক্ষা না করে ব্রণ বা এ ধরনের সমস্যার জন্য চকলেটকে দোষী করা যাবে না।

তবে অতিরিক্ত খেলে সমস্যা আছে এতে করে মোটা হয়ে যাওয়া বা ওজন বাড়ার ঝুঁকি থাকে।নির্দিষ্ট পরিমাণে নিয়মিত খেলে শারীরিক ক্ষতি হবে না।উপরের লেখা থেকে তাই বুঝা যায়।এমনকি চিকিৎসকরাও হার্টের রোগীদের নিয়মিত চকলেট খেতে পরামর্শ দেন।
করেছেন (65,620 পয়েন্ট)
+1
প্রশ্নে উপকারীতা জানতে চাওয়া হয়নি ।
করেছেন (110,320 পয়েন্ট)
+2
দুঃখিত।আমি শুধু এইটা দেখাতে চেয়েছি চকলেট খেলে উপকারিতাই আছে অপকারিতা তেমন নেই।আর তাই নিয়মিত চকলেট খেলে কিছু হবে না।তবে অতিরিক্ত পরিমাণ না খাওয়ায় উচিত এতে মোটা হওয়ার সম্ভাবনা থাকে।এছাড়া চকলেট খাওয়ার অপকারি দিক তেমন নেই তাই আপনি নিয়মিতই খেতে পারবেন।

উপরের লেখাটা লিখতে ভুলে গিয়েছিলাম তাই দুঃখিত।এখন এড করে দিচ্ছি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 1,919 বার দেখা হয়েছে
+10 টি ভোট
2 টি উত্তর 1,021 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 285 বার দেখা হয়েছে
28 সেপ্টেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন shahadat (2,110 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 470 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 3,096 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,012 জন সদস্য

81 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 81 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...