চকলেট কেন ব্রণ সৃষ্টি করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
74 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (2,080 পয়েন্ট)
চকলেট কেন ব্রণ সৃষ্টি করে?

2 উত্তর

0 টি ভোট
করেছেন (12,940 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
চকলেট ব্রণ সৃষ্টি করে না। ব্রণ অত্যধিক সক্রিয় sebaceous গ্রন্থি দ্বারা সৃষ্ট হয়। সেবেসিয়াস গ্রন্থিগুলি চুলের ফলিকলের সাথে সংযুক্ত মাইক্রোস্কোপিক গ্রন্থি। তাদের কাজ হল ত্বকের তেল (সেবাম) নি secসরণ করা, যা শরীরকে জলরোধী করার জন্য চুলের খাদ এবং চামড়ার বাইরে ভ্রমণ করে। যদি গ্রন্থিগুলি অত্যধিক ত্বকের তেল নিreteসরণ করে, তাহলে চুলের খাদ বরাবর চ্যানেল আটকে যায়।
0 টি ভোট
করেছেন (12,460 পয়েন্ট)
যারা জানে না ব্রণ কেন হয় এবং কীভাবে হয়, তারাই ব্রণ নিয়ে রকমারি চিকিৎসার ডালি সাজায় আর উপদেশের ফুলঝুরি বর্ষণ করে। ব্রণ মূলত হয়ে থাকে সিবাসিয়াস গ্ল্যান্ডের অতিক্রিয়ার কারণে।

সাধারণত হরমোনের (এন্ড্রোজেন) প্রভাবেই এটি হয়ে থাকে। বয়ঃসন্ধিকাল থেকে ছেলে এবং মেয়ে উভয়ের শরীরেই এই সেঙ্ হরমোনটির (এন্ড্রোজেন) নিঃসরণ ঘটে। প্রাপ্ত বয়সে এই হরমোনের প্রভাবে সিবাসিয়াস গ্ল্যান্ড (গ্রন্থি) প্রচুর পরিমাণে সিবাম তৈরি করে থাকে। এই গাঢ় এবং আঠালো চরিত্রের সিবাম খুব সহজেই সিবাসিয়াস গ্ল্যান্ড (গ্রন্থি) এবং হেয়ার ফলিকুলকে ভরাট করে বন্ধ করে দেয়। ক্রমশ এই গ্রন্থিটি ফুলে উঠতে থাকে।

এক পর্যায়ে এর মধ্যে সামান্য পুঁজও জমে থাকে। এক সময় এটি ফেটে অবস্থাভেদে শাঁসের মতো সাদা পদার্থ কিংবা পুঁজ বের হতে দেখা যায়। এ অবস্থায় এটিতে জীবাণু সংক্রমিত হয়ে প্রদাহের সৃষ্টি হয়, যা সাধারণের কাছে ইনফেকশন বলে সমধিক পরিচিত।

 

সিবাসিয়াস গ্ল্যান্ড বা ঘর্মগ্রন্থির ফুলে যাওয়ার ফলে সৃষ্ট অবস্থাকেই ব্রণ বলা হয়ে থাকে। ব্রণকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় একনি। ব্রুণের বিভিন্ন ধরন এবং পর্যায় রয়েছে, যা সাধারণের কাছে বোধগম্য হওয়ার কথা নয়। গবেষণায় দেখা গেছে, মানুষের বংশগতির বাহক জিনের সঙ্গে এন্ড্রোজেনের অতি নিঃসরণের একটি যোগসাজশ রয়েছে। এদিকে আমেরিকার গবেষকরা ব্রণ সৃষ্টিতে কিংবা বেড়ে যাওয়ার পেছনে চকলেটের কোনো ভূমিকা থাকার আশঙ্কাকে একেবারেই নাকচ করে দিয়েছেন। এ ব্যাপারে প্রমাণ হিসেবে সমীক্ষার জন্য প্রয়োজনীয় সংখ্যক ব্রণে আক্রান্ত এবং আক্রান্ত নয়, এমন তরুণ-তরুণীকে দীর্ঘদিন চকলেট খাইয়ে দেখা গেছে, তরুণ-তরুণীদের কারও নতুন করে ব্রণ ওঠেনি এবং যাদের এর আগে ব্রণ ছিল তাদের ব্রণের তীব্রতাও বাড়েনি। এদিকে ইয়ালি ইনস্টিটিউটের ডার্মাটোন্সলি (ত্বক বিষয়ক চিকিৎসা বিজ্ঞানের একটি শাখা) বিভাগের ক্লিনিক্যান্স অধ্যাপক ডা. অ্যান্ডু ব্রনিনের কথা হচ্ছে, প্রকৃতপক্ষেই যদি চকলেট জাতীয় খাবারে ব্রণ বেড়ে যেত কিংবা ব্রণ হতো বা ব্রণ হওয়ার আশঙ্কা থাকত তাহলে শিশু-কিশোরদের মাঝেই ব্রণের প্রকোপ বেশি থাকত। কারণ শিশুরাই চকলেট, ক্যান্ডি জাতীয় খাবার বেশি খেয়ে থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 567 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 105 বার দেখা হয়েছে
+9 টি ভোট
1 উত্তর 989 বার দেখা হয়েছে
13 ডিসেম্বর 2020 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Soaibur Rahman (64,640 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 103 বার দেখা হয়েছে
12 অগাস্ট 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন প্যারাফিন (2,740 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 118 বার দেখা হয়েছে
11 ফেব্রুয়ারি 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন নোশিন মাহি (7,880 পয়েন্ট)

8,957 টি প্রশ্ন

14,918 টি উত্তর

4,489 টি মন্তব্য

103,682 জন সদস্য

84 জন অনলাইনে রয়েছে
8 জন সদস্য এবং 76 জন গেস্ট অনলাইনে
  1. রেয়াজুর রহমান রাজ

    3650 পয়েন্ট

  2. Jihadul Amin

    1390 পয়েন্ট

  3. Sazzad Ahammad Fahim

    1190 পয়েন্ট

  4. Anindo Brody

    810 পয়েন্ট

  5. Anupom

    670 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ জীববিজ্ঞান পৃথিবী চোখ - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো এইচএসসি-আইসিটি চিকিৎসা চুল মাথা মহাকাশ পদার্থবিজ্ঞান সূর্য বৈজ্ঞানিক প্রাণী স্বাস্থ্য প্রযুক্তি পার্থক্য কেন গরম কারণ ডিম রং #জানতে শীতকাল গণিত উপকারিতা খাওয়া কাজ #biology বৃষ্টি আগুন রাসায়নিক চাঁদ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাপ লাল সাদা উপায় খাবার দুধ ভয় আবিষ্কার শক্তি #ask গাছ ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো বৈশিষ্ট্য উদ্ভিদ সমস্যা পা রসায়ন মস্তিষ্ক ভাইরাস মেয়ে হলুদ স্বপ্ন মন আম পাখি বাতাস পাতা ব্যথা কান্না বিস্তারিত দাঁত গ্যাস বিড়াল রঙ নাক চার্জ হরমোন আকাশ তাপমাত্রা #science ঔষধ মৃত্যু চা
...