মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রা কত? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
814 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (2,040 পয়েন্ট)

2 উত্তর

+7 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
মানুষের স্বাভাবিক তাপমাত্রা ধরা হয় ৯৮ দশমিক ৬ ডিগ্রি ফারেনহাইট বা ৩৭ ডিগ্রি সেলসিয়াস। এর দুয়েক ডিগ্রি বেশি হলে জ্বর হয়েছে বলে ধরা হয়। কিন্তু সাম্প্রতিক এক গবেষণা বলছে, এ মানদণ্ড সেকেল হয়ে গেছে। মানুষ ক্রমেই শীতল হয়ে পড়ছে! এক শতাব্দীর ব্যবধানে মানুষের শরীরের গড় স্বাভাবিক তাপমাত্রা অন্তত এক ডিগ্রি কমেছে।

 যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অব মেডিসিন’ নতুন গবেষণায় জানিয়েছে, ১৬০ বছর বা তার কিছু বেশি সময় আগে মানবদেহের স্বাভাবিক তাপমাত্রা যা ছিল তা আর বহাল নেই। দেহের স্বাভাবিক তাপমাত্রা কমে গেছে ১ ডিগ্রি ফারেনহাইটেরও বেশি। ফলে জ্বর মাপার সময় থার্মোমিটারে যে তাপমাত্রাকে (৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট) স্বাভাবিক ধরা হয়, তা আর স্বাভাবিক নয়। এটি এখন ৯৭ দশমিক ৫ ডিগ্রি ফারেনহাইট।

 তবে নারীদের দেহের তাপমাত্রা পুরুষের তুলনায় কম কমেছে। নারীদের শরীরের গড় স্বাভাবিক তাপমাত্রা এখন ৯৮ ডিগ্রি ফারেনহাইট। আন্তর্জাতিক বিজ্ঞান-সাময়িকী ‘ইলাইফ’-এ প্রকাশিত গবেষণাপত্রটিতে বলা হচ্ছে, মানবদেহের গড় স্বাভাবিক তাপমাত্রা বলা হয় ৯৮ দশমিক ৬ ডিগ্রি ফারেনহাইট। এ মাত্রা সম্ভবত ১৮৫১ সালে সঠিক ছিল, যখন জার্মান চিকিৎসক কার্ল রেইনহোল্ড অগাস্ট ভান্ডারলিক ২৫ হাজার রোগীর বগলের তাপমাত্রা নিয়ে নিরূপণ করেছিলেন। সময় বদলেছে, আমেরিকানদের দেহের গড় তাপমাত্রা অন্তত ১ ডিগ্রি ফারেনহাইট কমেছে।

 স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অব মেডিসিন’ এর অধ্যাপক জুলি পারসোনেট জানান, তার টিম তিনটি বিশাল ডাটাবেজ থেকে তথ্য নিয়েছে। ১ লাখ ৯০ হাজার লোকের মধ্য থেকে ৬ লাখ ৭৭ হাজারের বেশি তাপমাত্রার হিসাব নেয়া হয়েছে। উপাত্তগুলোর কাল ১৮৬২ থেকে ২০১৭ সাল। প্রথম ডাটাবেজটি ১৮৬২ থেকে ১৯৩০ সাল পর্যন্ত (গৃহযুদ্ধকালীন) ইউনিয়ন আর্মির সৈনিকদের। দ্বিতীয়টি ১৯৭১ থেকে ১৯৭৫ সালে ন্যাশনাল হেলথ অ্যান্ড নিউট্রিশন এক্সামিনেশন সার্ভের ডাটাবেজ, আর তৃতীয়টি ২০০৭ থেকে ২০১৭ সালের মধ্যে স্ট্যানফোর্ড ট্রানজিশনাল রিসার্চ ইনটিগ্রেটেড ডাটাবেজ এনভাইরনেমেন্ট জরিপ।

 গবেষকরা দেখেছেন, সময়ের সঙ্গে গড় স্বাভাবিক তাপমাত্রা কমেছে। তাদের উপাত্ত বলছে, বর্তমানে মানুষের গড় স্বাভাবিক তাপমাত্রা নারী-পুরুষ নির্বিশেষে ৯৭ দশমিক ৫ ডিগ্রি ফারেনহাইট। তারা দেখেছেন, ১৫০ বছরের মধ্যে প্রতি দশকে মানুষের দেহের গড় স্বাভাবিক তাপমাত্রা কমেছে। এক্ষেত্রে পুরুষের কমেছে দশমিক ০৩ ডিগ্রি সেলসিয়াস এবং নারীর কমেছে দশমিক ০২৯ ডিগ্রি সেলসিয়াস করে।

সূত্র: টাইম ও সায়েন্টিফিক আমেরিকান
+6 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
৯৮ দশমিক ৬ ডিগ্রি ফারেনহাইটকে গড় স্বাভাবিক তাপমাত্রা হিসেবে নেয়ার বিষয়টি নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। কারণ এটি একটি গড় হিসাব। ১৮৫১ সালে মানবদেহের স্বাভাবিক তাপমাত্রা জানতে ২৫ হাজার রোগীর তাপমাত্রা রেকর্ড করেছিলেন জার্মান চিকিৎসক ভান্ডারলিক। গড় মানেই হলো ব্যক্তিভেদে তা সামান্য কম বেশি হতেই পারে। গড় হিসাবের বিষয়টি না জানা বা উপেক্ষা করার কারণেই ৯৮ দশমিক ৬ ডিগ্রি ফারেনহাইটকে মানবদেহের নির্ভুল স্বাভাবিক তাপমাত্রা বলে ধরা নেয়া হয়। আর ওই সময় বগলের নিচে থার্মোমিটার রেখে তাপমাত্রা নেয়া হতো, এখন জিভের নিচে থার্মোমিটার রাখা হয়। তাছাড়া এই প্রায় দুশ বছরের মধ্যে দেহের তাপমাত্রা মাপার থার্মোমিটারের প্রযুক্তিতেও অনেক পরিবর্তন এসেছে।

সূত্র: টাইম ও সায়েন্টিফিক আমেরিকান

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
1 উত্তর 367 বার দেখা হয়েছে
+14 টি ভোট
3 টি উত্তর 942 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 286 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

243,145 জন সদস্য

56 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 53 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. KieranWortha

    100 পয়েন্ট

  4. CornellAlbin

    100 পয়েন্ট

  5. EmanuelChamp

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...