বৃষ্টিতে ভেজার সাথে জ্বরের সম্পর্ক কি? বৃষ্টিতে ভিজলে শরীরের তাপমাত্রা বেড়ে যায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
2,545 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (123,340 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
Nishat Tasnim-

বৃষ্টির পানিতে প্রতিদিন ভেজা হয় না বলে শরীর অভ্যস্ত থাকে না। তা ছাড়া বৃষ্টির পানি কিছুটা ঠান্ডা। প্রতিদিনের গোসলের পানির সঙ্গে এর ভিন্নতা রয়েছে। হঠাৎ করে গায়ে অতিরিক্ত ঠান্ডা পানি পড়লে শরীরের তাপমাত্রার বড় পরিবর্তন আসে, যেটা অত্যান্ত কম সময়ের মধ্যে নার্ভাস সিস্টেম কাছে একটি ইলেক্ট্রিক শকের মত। ফলে উত্তেজনায় শরীরের ছোট ছোট শিরাগুলো বন্ধ হয়ে যায় এবং তাপমাত্রা কমানো বা বের করে দেওয়া অসম্ভব হয়ে যায়। শরীরের ভেতর তাপমাত্রা আটকে থেকে তার বহিপ্রকাশ জ্বরের মাধ্যমে ঘটায়। ফলে হঠাৎ ভিজলে জ্বর আসার সম্ভাবনা থাকে অনেক বেশি।

তাছাড়া আপনি যখন অনেক ঠান্ডা বৃষ্টির পানিতে ভিজেন তখন আপনার শরীরের তাপমাত্রা বেশ খানিকটা কমে যায়। এর ফলে আপনার শরীরে যদি আগে থেকে ফ্লু ঘটানোর জন্য জীবাণু থেকে থাকে সেগুলো বংশবৃদ্ধি করার জন্য অনুকূল পরিবেশ পেয়ে যায়। অন্যদিকে আপনার শরীরের ইমিউন সিস্টেম সেসব জীবাণুকে ধ্বংস করার জন্য আপনার শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। তারপর আপনার মনে হয় আপনার জ্বর আসছে। তাই বৃষ্টির পানিতে বেশি ভিজলে জ্বর আসার সম্ভাবনা থাকে।
0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)
বৃষ্টিতে ভিজলে জ্বর আসার বড় কারণ হল ভেজা কাপড় গায়ে শুকিয়ে যাওয়া। কারন, বৃষ্টির পানিতে প্রতিদিন ভেজা হয় না বলে শরীর অভ্যস্ত থাকে না। তা ছাড়া বৃষ্টির পানি কিছুটা ঠাণ্ডা। প্রতিদিনের গোসলের পানির সঙ্গে এর ভিন্নতা রয়েছে। হঠাৎ করে গায়ে অতিরিক্ত ঠাণ্ডা পানি পড়লে শরীরের তাপমাত্রার বড় পরিবর্তন আসে, যেটা অত্যান্ত কম সময়ের মধ্যে নার্ভাস সিস্টেম কাছে একটি ইলেক্ট্রিক শক’ এর মত। ফলে উত্তেজনায় শরীরের ছোট ছোট শিরাগুলো বন্ধ হয়ে যায় এবং তাপমাত্রা কমানো বা বের করে দেওয়া অসম্ভব হয়ে যায়। শরীরের ভেতর তাপমাত্রা আটকে থেকে তার বহিপ্রকাশ জ্ব্রররে মাধ্যমে ঘটায়। ফলে হঠাৎ ভিজলে জ্বর আসার সম্ভাবনা থাকে অনেক বেশি। অন্যদিকে কেউ যদি প্রতিদিন কলের পানিতে গোসল করে হঠাৎ একদিন পুকুরের পানিতে গোসল করলে তারও এ সমস্যা হতে পারে। বৃষ্টির পানিতে মাথার চুল ভিজে যাওয়ার পর ভেজার সঙ্গে সঙ্গে পানি মুছে না ফেললে ঠাণ্ডা লেগে জ্বর আসতে পারে। সাধারণত বৃষ্টিতে ভেজার সঙ্গে সঙ্গে কাপড় পাল্টে ফেললে ঠাণ্ডা লাগার সম্ভাবনা কম। তবে জ্বর এসে গেলেও ভয়ের কিছু নেই এ জ্বর তেমন মারাত্মক নয় বলে মনে করেন চিকিৎসকরা। এ ক্ষেত্রে কিছু সতর্কতা অবম্বন করলে এই ঠাণ্ডা-জ্বর সেরে যায় অনায়াসেই। জ্বর এলে প্যারাসিটাল বা আইবুপ্রুফেন জাতীয় ওষুধ খেতে পারেন। শুরুতেই অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হয় না। জ্বর ১০২ ডিগ্রির নিচে থাকলে প্যারাসিটামলও খাওয়ার দরকার নেই। এ ক্ষেত্রে প্রচুর পানি ও স্বাভাবিক খাবার খান।

 

©আল আমীন
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
বৃষ্টিতে ভিজলে জ্বর আসার বড় কারণ হল ভেজা কাপড় গায়ে শুকিয়ে যাওয়া। কারন, বৃষ্টির পানিতে প্রতিদিন ভেজা হয় না বলে শরীর অভ্যস্ত থাকে না। তাছাড়া বৃষ্টির পানি কিছুটা ঠান্ডা। ... ফলে উত্তেজনায় শরীরের ছোট ছোট শিরাগুলো বন্ধ হয়ে যায় এবং তাপমাত্রা কমানো বা বের করে দেয়া অসম্ভব হয়ে যায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
1 উত্তর 354 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 501 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 940 বার দেখা হয়েছে
21 ডিসেম্বর 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিলাস পাল (4,210 পয়েন্ট)

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,760 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 45 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...