কিছু কিছু মেয়েকে দেখলে বুক কাঁপে কেন? - ScienceBee Q&A
বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, নিয়মাবলি দেখে নিন।
x
+1 টি ভোট
224 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (81.5k পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (81.5k পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

Samsun Nahar Priya-

মেয়েদের প্রতি এইধরনের ভয় গাইনোফোবিয়া নামে পরিচিত। আর সুন্দরী মেয়েদের প্রতি ভয় ভেনাস্ট্রোফোবিয়া নামে পরিচিত।

এখন কথা হলো গাইনোফোবিয়া কী?

গাইনোফোবিয়া হলো মেয়ে কিংবা মহিলাদের প্রতি ভয়। এটি অনেকটা ফেমিনোফোবিয়া এবং ভেনাস্ট্রোফোবিয়ার সাথে সম্পৃক্ত। ক্যালিগিনেফোবিয়া নামে একটি নির্দিষ্ট ধরণের গাইনোফোবিয়াও বিদ্যমান, যা সুন্দর মহিলাদের প্রতি ভয় পাওয়াকে বোঝায়।

গাইনোফোবিয়ার কারণঃ অন্যান্য সামাজিক উদ্বেগজনিত ব্যাধিগুলির মতো, বিভিন্ন অতীত অভিজ্ঞতা থেকে নারীদের প্রতি ভয় অর্জিত হয়। যেসব ব্যক্তির পূর্বে কোনো খারাপ অভিজ্ঞতা থাকে তারা মূলত ভয় পেয়ে থাকেন। যেমনঃ

-মা বা কাছের ব্যক্তির কাছ থেকে অমীমাংসিত দ্বন্দ্ব বা অতীত নির্যাতন।

-পরিচয় মহিলা পরিবারের সদস্যদের যেমন বোন, চাচী, ঠাকুরমা বা চাচাত ভাইদের কাছ থেকে আপত্তিজনক আচরণ বা কোনও অবমাননাকর নির্যাতন।

- আয়া বা শিক্ষকের মতো আশেপাশের পরিবার ছাড়া অন্য কোনও আপত্তিজনক মহিলা কর্তৃপক্ষের উপস্থিতি।

-প্রারম্ভিক রোমান্টিক সম্পর্ক থেকে প্রত্যাখ্যান, অপমান বা প্রতারণা করা।

অতীতের এই অভিজ্ঞতাগুলি থেকেও একজন শিক্ষিত ব্যক্তির মধ্যে এই ধরনের ভয় সামগ্রিকভাবে কাজ করে। এবং এটি গাইনোফোবিয়ায় আক্রান্ত ব্যক্তিকে কেবল ভয়ই দেয় না, বরং নারীদের সাথে যোগাযোগ করে ঘৃণা, অবিশ্বাস, এমনকি ঘৃণাও করে তোলে।তবে গাইনোফোবিয়ায় আক্রান্ত বেশিরভাগ লোক থেরাপি সেশনের আকারে তাদের চিকিৎসা পান। গাইনোফোবিয়ার প্রাথমিকভাবে সাইকোথেরাপি দিয়ে চিকিৎসা করা হয়, যাকে টক থেরাপিও বলা হয়। এক্সপোজার থেরাপি এবং আচরণগত থেরাপি গাইনোফোবিয়ার চিকিৎসার জন্য ব্যবহৃত সাইকোথেরাপির দুটি সাধারণ ফর্ম। গাইনোফোবিয়ার চিকিৎসা পরিকল্পনার অংশ হিসাবে ওষুধও ব্যবহার করা যেতে পারে।

১.এক্সপোজার থেরাপি

কীভাবে আপনার আচরণ পরিবর্তন করতে হবে তা শিখিয়ে আপনি মেয়েদের প্রতিক্রিয়া জানানোর উপায়টি পরিবর্তন করতে পারেন। এক্সপোজার থেরাপি আপনাকে এটি করতে সহায়তা করতে পারে। এক্সপোজার থেরাপির সময়, আপনার থেরাপিস্ট ধীরে ধীরে এবং বারবার আপনাকে মেয়েদের সাথে সম্পর্কিত জিনিসগুলিকে আপনার কাছে প্রকাশ করে। আপনার চিকিৎসার শেষের কাছাকাছি সময়ে, আপনার মনে হবে আপনি বাস্তব জীবনে মেয়েদের সংস্পর্শে এসেছেন।

ক্রমবর্ধমান এক্সপোজারগুলি আপনাকে মেয়েদের প্রতি ভয়ের সাথে সম্পর্কিত চিন্তাভাবনা, অনুভূতি এবং সংবেদনগুলি মোকাবেলায় সহায়তা করে।

২.জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি)

জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) এক্সপোজার থেরাপি এবং অন্যান্য থেরাপিউটিক কৌশলগুলির সংমিশ্রণ করে যা আপনাকে মেয়েদের প্রতি ভয়কে মোকাবেলা করার বিভিন্ন উপায় শেখায়। সিবিটি-র কিছু দিকের মধ্যে রয়েছে কীভাবে শেখানো:

• আপনার ফোবিয়াকে অন্যভাবে দেখুন

• আপনার ফোবিয়ার সাথে সম্পর্কিত শারীরিক সংবেদনগুলি মোকাবেলা করুন

• আপনার ফোবিয়া আপনার জীবনে যে প্রভাব ফেলেছিল তা নিয়ে আবেগগতভাবে ডিল করুন

আপনার সিবিটি অধিবেশন থেকে বেরিয়ে আসার পরে, আপনার আরও আত্মবিশ্বাস বোধ করা উচিত, যেমন আপনার নিজের ধারণা এবং অনুভূতিগুলির দ্বারা অভিভূত হওয়ার পরিবর্তে আপনার কিছু দক্ষতা রয়েছে।

উপরোক্ত চিকিৎসা পদ্ধতির মাধ্যমে আপনি ভয় মোকাবেলা করতে পারবেন।

©Samsun Nahar Priya

2.2k টি প্রশ্ন

2.2k টি উত্তর

4.0k টি মন্তব্য

40.1k জন সদস্য

31 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 31 জন গেস্ট অনলাইনে
  1. বিজ্ঞানের পোকা ৫

    2200 পয়েন্ট

  2. Arpa

    1060 পয়েন্ট

  3. Fabia Reyan

    180 পয়েন্ট

  4. Audrita Roy

    170 পয়েন্ট

  5. AltonFifield

    100 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

Welcome to Sciencebee Q&A, where you can ask questions and receive answers from other members of the community.
...