শরীরে মেলানিনের পরিমান কমানো যায় কিভাবে? - ScienceBee Q&A
বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, নিয়মাবলি দেখে নিন।
x
+3 টি ভোট
88 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (15.1k পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (15.1k পয়েন্ট)
Abrar Islam Ador

আমাদের ত্বকে মেলানোসাইট নামের একপ্রকার বিশেষ কোষ রয়েছে। এ কোষগুলো মেলানিন নামের রঞ্জক পদার্থ তৈরি করে। এই মেলানিনই ঠিক করে দেয় আমাদের শরীরের গায়ের রং কেমন হবে। মেলানিনের মাত্রা বা পরিমাণ নির্ভর করে জাতিসত্তা, বংশগতি, সূর্যালোকের উপস্থিতির ওপর। দেহে মেলানিন তৈরি বেড়ে গেলে ত্বকের রং গাঢ় বা কালো হয়ে যায়। যেমনটা ঘটে রোদে পুড়লে। আবার মেলানিন অস্বাভাবিকভাবে কমতে থাকলে বা কমে গেলে দেহের রং ফ্যাকাশে সাদা হয়ে যেতে থাকে। আর যাদের শরীর এমন সাদা হয়ে যায় তাঁদের আমরা শ্বেতী রোগী বলি।

আমাদের দেহের কিছু হরমোনও মেলানিনকে প্রভাবিত করে। মেলানিনের অনুপস্থিতিতে চামড়ায় কোন রঞ্জক পদার্থ থাকে না, ফলে চামড়া সাদা হয়। এটাই অ্যালবিনিজম নামে পরিচিত।

ত্বক থেকে স্থায়ীভাবে মেলানিন কমানোর সব থেকে দ্রুত উপায় হলো লেজার চিকিৎসা। কিন্তু এই ব্যবস্থাটি খুবই ব্যয়বহুল। আপনি লেজার না করালে একজন চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নিয়ে আসতে আসতে চিকিৎসা শুরু করতে পারেন। প্রাকৃতিক উপাদান হলুদ, অ্যালোভেরা, টমেটো, শশা, লেবু, আলু ইত্যাদিও ত্বকের মেলানিনের পরিমাণ কমিয়ে আনতে পারে। মেলানিন ত্বককে সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের কালো ভাবের জন্যও দায়ী এই মেলানিন।

মেলানিনের প্রভাব কমানোর ফলে ত্বক আরো উজ্জল হয়ে ওঠে । তবে আপনাকে ত্বকে মেলানিনের পরিমাণ হ্রাস করার জন্য কিছু মাস অপেক্ষা করতে হবে এবং যদি আপনার সেই ধৈর্য থাকে তবেই আপনি উজ্জ্বল ত্বকের অধিকারী হতে পারবেন।

2.2k টি প্রশ্ন

2.3k টি উত্তর

4.0k টি মন্তব্য

40.2k জন সদস্য

30 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 30 জন গেস্ট অনলাইনে
  1. বিজ্ঞানের পোকা ৫

    3570 পয়েন্ট

  2. Arpa

    3420 পয়েন্ট

  3. Soaibur Rahman

    1510 পয়েন্ট

  4. Audrita Roy

    1010 পয়েন্ট

  5. Mohammad Enamul Haqu

    960 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

Welcome to Sciencebee Q&A, where you can ask questions and receive answers from other members of the community.
...