অস্বাস্থ্যকর রক্ত ​​শিরাগুলির কারণগুলি কী কী? কীভাবে আমরা আমাদের রক্ত ​​শিরাগুলিকে প্রাকৃতিকভাবে স্বাস্থ্যকর করে তুলতে পারি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+28 টি ভোট
139 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (105,560 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,640 পয়েন্ট)

পেরিফেরাল ভাস্কুলার ডিজিজ হল মস্তিষ্ক বা হার্ট ব্যতীত শরীরের অন্য অংশে রক্ত ​​সঞ্চালন হ্রাস করা। এটি একটি সংকীর্ণ বা অবরুদ্ধ রক্তনালী দ্বারা সৃষ্ট হয়। প্রধান কারণ হল এথেরোস্ক্লেরোসিস, যা রক্তনালীকে সংকুচিত করে, সাধারণত একটি ধমনীতে চর্বি জমা হয়। সংকীর্ণ রক্তনালী সংশ্লিষ্ট শরীরের অংশে রক্ত ​​সঞ্চালন কমিয়ে দেয়।

পেরিফেরাল ভাস্কুলার ডিজিজ প্রধানত পা এবং কিডনির রক্তনালী এবং কম সাধারণত বাহুকে প্রভাবিত করে। পেরিফেরাল ভাস্কুলার ডিজিজ পেরিফেরাল আর্টারি ডিজিজ, পেরিফেরাল আর্টারি অক্লুসিভ ডিজিজ বা পেরিফেরাল এথেরোস্ক্লেরোসিস নামেও পরিচিত।

হৃৎপিণ্ডের ধমনীতে এথেরোস্ক্লেরোসিস দেখা দিলে তাকে করোনারি আর্টারি ডিজিজ বলা হয়। মস্তিষ্কের ধমনীতে অ্যাথেরোস্ক্লেরোসিসকে সেরিব্রোভাসকুলার রোগ বলা হয়।

পেরিফেরাল ভাস্কুলার রোগে আক্রান্ত ব্যক্তির হার্ট অ্যাটাক বা স্ট্রোক হওয়ার সম্ভাবনা ছয় গুণ বেশি।

পেরিফেরাল ভাস্কুলার রোগের কারণ

বেশির ভাগ ক্ষেত্রেই কারণ হল এথেরোস্ক্লেরোসিস, রক্তনালীর মধ্যে চর্বি জমা হওয়া যা ওই এলাকায় রক্ত ​​প্রবাহকে কমিয়ে দেয়। সাধারণত এটি শরীরে ঘটে যেখানে একটি রক্তনালী কাঁপতে বা উপবিভক্ত হয়।

 

ফ্যাটি জমা ছাড়াও, পেরিফেরাল ভাস্কুলার রোগের অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে:

ডায়াবেটিস - উচ্চ রক্তে শর্করা রক্তনালীগুলিকে ক্ষতিগ্রস্ত করে এবং দুর্বল করে, যার ফলে সেগুলি সরু হয়ে যায়।

বাধা – রক্তনালীর মধ্যে রক্ত ​​জমাট বাঁধতে পারে (থ্রম্বাস)।

সংক্রমণ - রক্তনালীগুলির দাগ এবং সরু হয়ে যেতে পারে। সিফিলিস বা সালমোনেলোসিস, উদাহরণস্বরূপ, পেরিফেরাল ভাস্কুলার রোগ হতে পারে।

আর্টেরাইটিস - ধমনীর প্রদাহ। কিছু অটোইমিউন রোগ আর্টারাইটিস হতে পারে।

রক্তনালীর ত্রুটি - জন্মের সময় রক্তনালীগুলি অস্বাভাবিকভাবে সরু হতে পারে। কারণ অজানা।

রক্তনালীর খিঁচুনি - রেনাউড ডিজিজের মতো অবস্থার কারণে ঠান্ডা তাপমাত্রা বা চাপ সহ নির্দিষ্ট কিছু কারণের প্রতিক্রিয়ায় রক্তনালীগুলি সংকুচিত হতে পারে।

পেরিফেরাল ভাস্কুলার রোগের চিকিৎসা

চিকিত্সার বিকল্পগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:

ওষুধ - এথেরোস্ক্লেরোসিসের চিকিৎসায় সাহায্য করতে, যেমন স্ট্যাটিন এলডিএল কোলেস্টেরল কমাতে এবং রক্তচাপ কমাতে অ্যান্টিহাইপারটেনসিভ ওষুধ।

রক্ত জমাট বাঁধার চিকিৎসার জন্য ওষুধ - চিকিত্সার মধ্যে রক্ত ​​জমাট বাঁধা প্রতিরোধ করার জন্য বিভিন্ন ওষুধ (অ্যান্টিকোয়াগুল্যান্ট এবং অ্যান্টি-প্ল্যাটলেট ওষুধ সহ) এবং বিদ্যমান রক্তের জমাট দ্রবীভূত করে এমন ওষুধ (থ্রম্বোলাইটিক্স সহ) অন্তর্ভুক্ত থাকতে পারে।

এনজিওপ্লাস্টি - এই পদ্ধতিটি, সাধারণত অবশ এবং স্থানীয় চেতনানাশকের অধীনে সঞ্চালিত হয়, একটি পাতলা টিউব (ক্যাথেটার) একটি ছোট ছিদ্রের মাধ্যমে সরু রক্তনালীতে থ্রেড করা জড়িত থাকে, সাধারণত পায়ে। একবার ক্যাথেটার সরু বা অবরুদ্ধ স্থানে পৌঁছালে, এর ডগায় থাকা ছোট বেলুনটি স্ফীত হয়। এটি রক্তনালীকে প্রশস্ত করে এবং রক্ত ​​​​প্রবাহ উন্নত করে। এনজিওপ্লাস্টি সাধারণত একটি অস্থায়ী পরিমাপ হিসাবে বিবেচিত হয়।

একটি স্টেন্টের অস্ত্রোপচার ঢোকানো - একটি স্টেন্ট হল একটি ধাতব 'হাতা' যা একটি এনজিওপ্লাস্টি প্রক্রিয়া চলাকালীন সরু রক্তনালীতে লাগানো হয় যাতে এটি খোলা থাকে। স্টেন্টগুলিকে ওষুধ দিয়ে গর্ভধারণ করা যেতে পারে যা দাগ টিস্যুকে রক্তনালীর চিকিত্সা করা অংশকে সংকুচিত করা থেকে রোধ করতে সহায়তা করে।

অ্যাথেরেক্টমি - এই অপারেশনে একটি ছোট স্ক্যাল্পেলের মতো যন্ত্র দিয়ে চর্বিযুক্ত বাধা কেটে ফেলা জড়িত।

বাইপাস সার্জারি - এই অপারেশনটি সাধারণত শুধুমাত্র গুরুতর ক্ষেত্রেই বিবেচনা করা হয় যেগুলি অন্যান্য চিকিত্সায় সাড়া দেয় না বা রোগাক্রান্ত রক্তনালীর বড় অংশ জড়িত থাকে। সুস্থ শিরার একটি অংশ শরীরের অন্য কোথাও থেকে নেওয়া হয় এবং আক্রান্ত রক্তনালীতে ব্লকের চারপাশে রক্ত ​​প্রবাহকে পুনরায় রুট করার জন্য অস্ত্রোপচারের মাধ্যমে গ্রাফ্ট করা হয়। একজন সার্জন কখনও কখনও রক্ত ​​​​প্রবাহকে বিচ্যুত করার জন্য সিন্থেটিক টিউবিংয়ের টুকরো ব্যবহার করতে পারেন।

পেরিফেরাল ভাস্কুলার রোগের স্ব-সহায়তা চিকিত্সা

জীবনধারা পরিবর্তন চিকিত্সার একটি গুরুত্বপূর্ণ অংশ। আপনার ডাক্তার দ্বারা পরিচালিত হন, তবে সাধারণ স্ব-সহায়তা পরামর্শগুলির মধ্যে রয়েছে:

 

আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের মতো ঝুঁকির কারণগুলি সঠিকভাবে পরিচালনা করার জন্য পদক্ষেপ নিন।

ধুমপান ত্যাগ কর.

ব্যায়াম নিয়মিত. উপযুক্ত কার্যক্রম সম্পর্কে পরামর্শের জন্য আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন।

কম চর্বিযুক্ত, উচ্চ ফাইবারযুক্ত খাবার খান।

আপনার উচ্চতা এবং গড়নের জন্য একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন।

ক্ষতিগ্রস্থ এলাকায় আঘাতের যত্ন নিন, উদাহরণস্বরূপ, ক্ষতগুলি অবিলম্বে পোষাক এবং চিকিত্সার যত্ন নিন।

নির্দেশিত হিসাবে কঠোরভাবে সমস্ত ওষুধ গ্রহণ করুন।

নিয়মিত চেক-আপের জন্য আপনার ডাক্তারকে দেখুন।

আক্রান্ত শরীরের অংশে যেমন লালভাব, উষ্ণতা এবং ফোলাভাব দেখা দিলে আপনার ডাক্তারকে দেখুন। এই লক্ষণগুলি সংক্রমণের লক্ষণ হতে পারে। চিকিত্সার মধ্যে অ্যান্টিবায়োটিক অন্তর্ভুক্ত থাকতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+22 টি ভোট
1 উত্তর 208 বার দেখা হয়েছে
27 সেপ্টেম্বর 2020 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন HABA Audrita Roy (105,560 পয়েন্ট)
+18 টি ভোট
1 উত্তর 169 বার দেখা হয়েছে
+22 টি ভোট
1 উত্তর 118 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 172 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,042 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 42 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...