ডিসমেনোরিয়া কী ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
967 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (7,400 পয়েন্ট)

2 উত্তর

+5 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
ডিসমেনোরিয়া ( Dysmenorrhea) হল নারীর মাসিক ঋতুস্রাবের সময় হওয়া যন্ত্রনা ( গ্রীক শব্দ “ডিস” মানে হ’ল কষ্টকর, “মেন'” মানে হ’ল মাসিক ও “রিয়া” মানে হ’ল প্রবাহ) -অর্থাৎ মাসিক শুরু হবার আগে বা মাসিক চলাকালীন সময়ে নারী যে তীব্র ব্যাথা অনুভব করে থাকেন তাকে ডিসমেনেসিয়া বলে এবং ঋতুস্রাব শেষ হওয়ার সাথে সাথে যন্ত্রনাও কমে যায় । সাধারনত যৌবন সুচনার ( বয়ঃসন্ধির ) পর থেকে ২০-২৫ বছর বয়স পর্যন্ত সাধারণত প্রাইমারি ডিসমেনোরিয়ার সমস্যা থাকে এবং বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ব্যথা এবং তীব্রতা কমে আসতে থাকে ।

ব্যথা উপশমের জন্য সেগুলো নিম্নরুপঃ

- ★বোতলে গরম পানি ভরে কাপড়ের মধ্যে বোতলটিকে প্যাঁচিয়ে তলপেটে ও কোমড়ে উষ্ণতা বা উত্তাপ দিই । অনেকে বালি,গরম ভাত, চাল গরম করেও দিয়ে থাকে।

 ★গরম গরম রঙ চা খেলেও অনেক সময় ব্যথা চট করে কমতে শুরু করে।

 ★পিরিয়ডের সময়গুলোতে ঠান্ডা ও ভারী কাজ না করলে ব্যথা একটু কম অনুভত হয়।

 ★প্যাড কিছুক্ষণ পরপর পরিবর্তন করা আবশ্যক। নয়তো এ থেকে জীবানুর উৎপত্তি হওয়ার সম্ভাবনা বেশি রয়।

 ★কারোর পিরিয়ড ক্লিয়ার না হওয়া কিংবা কম হওয়ার কারনেও ব্যথা হয়। এ কারনে সেসময় পুষ্টিকর খাবার খাওয়া জরুরী। তবে টক জাতীয় খাবার.. লেবু বা তেঁতুল খেলেও একটু ক্লিয়ার হয়।
করেছেন (7,400 পয়েন্ট)
এই ব্যাথা কী কারণে হয় ?
করেছেন (105,560 পয়েন্ট)
জরায়ুর (Uterus) ভিতরে প্রোস্টাগ্ল্যান্ডিন এফ-২ আলফা রস্টাল্ড নামক রাসায়নিক পদার্থ গুলির ক্রিয়ার ফলে জরায়ুর ভিতরের লাইনিং ছোট হয়ে যায় এবং প্রস্তুত হয় গর্ভধারণের জন্য , কিন্তু তা গর্ভসঞ্ছারিত না হলে যতক্ষণ পর্যন্ত লাইনার গুলো প্রসারিত না হয় ততক্ষন জরায়ুর মাংসপেশীর সংকোচিত থাকে এবং জরায়ুতে রক্ত সঞ্চালন কমে যায় । মুলত সে কারনেই মাসিকের রক্তস্রাবের সাথে যন্ত্রনা হয়ে থাকে।

যাদের ক্ষেত্রে এই সব রাসায়নিক পদার্থ বেশি পরিমাণে নির্গত হয় অথবা যে সব মহিলারা প্রোস্টাগ্ল্যান্ডিনের প্রতি বেশি সংবেদনশীল (sensitive ) হয়ে থাকে অথবা মস্তিষ্কের পিটুইটরি গ্রন্থি থেকে ভেসোপ্রসিন নামক হরমোন প্রোস্টাগ্ল্যান্ডিনের উৎপাদনে বেশী কাজ করে বিধায় যন্ত্রণা বেশী হয়ে থাকে । অন্য থিওরি মতে , জরায়ুর রক্তপ্রবাহ হ্রাস পেলে কয়েকটি রাসায়নিক পদার্থের উৎপত্তি হয় , যার ফলে টাইপ-সি যন্ত্রনার কোষসমূহ সক্রিয় হয়ে উঠে এবং সে কারনে ঠিক মত অক্সিজেন সরবরাহ করতে পারেনা , এছাড়াও লিউকোট্রিন লিউট নামক অন্য একধরণের রাসায়নিক তত্ত্বের উৎপত্তির জন্যও ডিসমেনোরিয়া হয় বলে বিজ্ঞানীরা মনে করেন ৷
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
ডিসমেনোরিয়া ( Dysmenorrhea) হল নারীর মাসিক ঋতুস্রাবের সময় হওয়া যন্ত্রনা ( গ্রীক শব্দ “ডিস” মানে হ’ল কষ্টকর, “মেন” মানে হ'ল মাসিক ও “রিয়া” মানে হ'ল প্ৰবাহ) -অর্থাৎ মাসিক শুরু হবার আগে বা মাসিক চলাকালীন সময়ে নারী যে তীব্র ব্যাথা অনুভব করে থাকেন তাকে ডিসমেনেসিয়া বলে এবং ঋতুস্রাব শেষ হওয়ার সাথে সাথে যন্ত্রনাও কমে যায় । সাধারনত যৌবন সুচনার ( বয়ঃসন্ধির ) পর থেকে ২০-২৫ বছর বয়স পর্যন্ত সাধারণত প্রাইমারি ডিসমেনোরিয়ার সমস্যা থাকে এবং বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ব্যথা এবং তীব্রতা কমে আসতে থাকে ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 65 বার দেখা হয়েছে
02 জানুয়ারি "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saima akter Sathi (450 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 282 বার দেখা হয়েছে
02 জানুয়ারি "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saima akter Sathi (450 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 91 বার দেখা হয়েছে
02 জানুয়ারি "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saima akter Sathi (450 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 106 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 183 বার দেখা হয়েছে
01 জানুয়ারি "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saima akter Sathi (450 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,670 জন সদস্য

66 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 63 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. Verena540770

    100 পয়েন্ট

  4. AvisArtis99

    100 পয়েন্ট

  5. HallieGreenu

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...