মানুষ কেন গান গাইতে পারে , কেন, কিভাবে ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
142 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (210 পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (25,680 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
Abrar Islam Ador

অ্যাডিলের মতো ব্যাল্ডগুলি বেল্ট করা থেকে শুরু করে ফ্রাঙ্ক সিনাট্রা পর্যন্ত আঁকাবাঁকা করা, গান গাওয়া এমন এক দক্ষতা যা আমরা সকলেই ধারণ করি। চার্টের শীর্ষে পৌঁছানোর জন্য আমরা সকলেই যথেষ্ট মেধাবী না হতে পারি, তবে আমরা সকলেই কিছু ধরণের সুর তৈরি করতে পারি, যা সমস্ত ঘাড়ের চতুর একটি ছোট্ট অঙ্গ থেকে উদ্ভূত হয়। ভয়েস বক্স হিসাবেও পরিচিত, ল্যারেক্স আপনার নিজস্ব জটিল বাদ্যযন্ত্র। এতে ভোকাল ভাঁজ রয়েছে, ভোকাল কর্ড হিসাবে বেশি পরিচিত, যা আপনার ভয়েস উত্পাদন করতে কম্পন করে, তবে তৈরি শব্দটির ধরণটি বিভিন্ন কারণের উপর নির্ভর করে।

ফুসফুস থেকে বেরিয়ে আসা বাতাসের পরিমাণ ভলিউমকে নিয়ন্ত্রণ করে, তাই শ্বাসের বৃহত্তর শ্বাস প্রশ্বাসের একটি উচ্চতর শব্দ তৈরি করবে, যখন পিচটি নির্ধারণ করা হবে যে আপনার ভোকাল ভাঁজগুলি কতটা দ্রুত কম্পন করে। একটি ধীর কম্পন একটি কম নোট উত্পাদন করবে এবং একটি দ্রুত কম্পন উচ্চতর নোট তৈরি করবে। এটি একটি গিটারের স্ট্রিংগুলির মতো একইভাবে কাজ করে, তারের শারীরিক বৈশিষ্ট্য দ্বারা প্রভাবিত কম্পনের গতি সহ।

উদাহরণস্বরূপ, আরও ঘন এবং লম্বা গিটারের স্ট্রিং, উত্সাহিত করার সময় তারে ধীরে ধীরে কম্পন করে, ফলে নিম্ন-পিচযুক্ত নোট তৈরি হয়। একইভাবে, আপনার কণ্ঠস্বরগুলি আরও ঘন বা লম্বা হয়, কম্পনের সময় তারা যত শব্দ উত্পন্ন করবে তত কম হবে। এ কারণেই পুরুষদের, যাদের সাধারণত মহিলাদের চেয়ে ঘন এবং দীর্ঘ কণ্ঠস্বর থাকে, তাদের গভীর কণ্ঠস্বর থাকে।
আপনার ল্যারিক্সের পেশীগুলি আপনার ভোকাল ভাঁজগুলিতে টান তৈরি করে এবং এগুলি আরও শক্ত করে তুলতে পারে যাতে তারা দ্রুত কম্পন করে এবং একটি উচ্চতর নোট উত্পাদন করে বা ধীর স্পন্দিত করতে এবং আলগা করে এবং কম নোট তৈরি করে produce এই পেশীগুলি কীভাবে নিয়ন্ত্রণ করতে হয় তা শিখতে, এবং সেইজন্য আপনার পিচ, আরও ভাল গায়ক হওয়ার এক ধাপ।

আপনার কতটা অনুশীলন বা আপনার ভোকাল কোচ কতই না ভাল, আপনি ইউরোভিশন জয় করতে সক্ষম হবেন এমন কোনও গ্যারান্টি নেই। আসল বিষয়টি হ'ল কিছু লোক সবেমাত্র একটি প্রাকৃতিক দুর্দান্ত গাওয়া কন্ঠে জন্ম নিয়েছে। তাদের কণ্ঠস্বর ভাঁজগুলির আকার এবং আকার এতে একটি ভূমিকা পালন করে তবে তাদের মুখ, গলা এবং অনুনাসিক গহ্বরের পরিমাপটি। এগুলি হ'ল দেহের প্রাকৃতিক অনুরণনকারী, যার অর্থ তারা ভয়েসের সুর ও তীব্রতা বাড়াতে সহায়তা করতে পারে। এটিই কিছু দেশের সংগীত তারকাদের স্বাদযুক্ত অনুনাসিক সুর এবং মারলিন মনরোয়ের আরও শ্বাস প্রশ্বাসের কণ্ঠ তৈরি করে, উদাহরণস্বরূপ। আপনি আপনার কণ্ঠের প্রাকৃতিক সুরটি নিয়ন্ত্রণ করতে সক্ষম নাও হতে পারেন তবে আপনি আপনার শরীরে নির্দিষ্ট অনুরণন কক্ষগুলি ব্যবহার করে শৈলীটি সামঞ্জস্য করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি নিজের কণ্ঠে একটি বাতাসের গুণমান রাখতে চান তবে কম্পনগুলি আপনার মুখের পিছনের দিকে পরিচালিত করার চেষ্টা করুন।

যে কেউ সঠিক প্রশিক্ষণ এবং পর্যাপ্ত অনুশীলন দিয়ে আরও ভাল গায়ক হতে পারেন। বেশিরভাগ খারাপ গায়কদের সমস্যা হ'ল সঠিক নোটগুলি অনুকরণ করার অক্ষমতা। নোটগুলি অনুধাবন করা সমস্যা নয়, কারণ তারা এইভাবে প্রথমে সুরগুলি চিনতে পারে, তবে একই শব্দটির সাথে মিলে যাওয়ার জন্য ভোকাল কর্ডগুলির উত্তেজনা নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে তারা প্রায়শই লড়াই করে। এটি কেবল মস্তিষ্কের দুর্বল তারের ঘটনা, তবে প্রচুর অনুশীলনের মাধ্যমে মস্তিষ্কের ল্যারিক্স পেশীগুলিকে সঠিক শব্দ উত্পন্ন করার জন্য সঠিক নির্দেশনা দেওয়ার জন্য পুনরায় প্রোগ্রাম করা যেতে পারে। অনেক লোকের পক্ষে, অযোগ্য শ্বাস-প্রশ্বাসের কারণে তাদের সুরটি বহন করার ক্ষমতাও বাধাগ্রস্ত হতে পারে। তবে তাদের বায়ু এবং কাঁধে নয় - ডায়াফ্রামটি সরিয়ে দিয়ে শ্বাস নিতে প্রশিক্ষণ দিয়ে - তারা শ্বাস ছাড়ার সময় খুব শীঘ্রই নিঃশ্বাস ফেললে বাতাসকে খুব দ্রুত শক্তিশালীকরণ থেকে রোধ করতে পারে, এইভাবে তাদের কণ্ঠের উপর আরও ভাল নিয়ন্ত্রণ থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 42 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 146 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 54 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 44 বার দেখা হয়েছে
30 জানুয়ারি "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Apj Atiqur Rahman (43,430 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 45 বার দেখা হয়েছে

9,379 টি প্রশ্ন

15,656 টি উত্তর

4,546 টি মন্তব্য

123,720 জন সদস্য

82 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 78 জন গেস্ট অনলাইনে
  1. Md. Ariful Haque

    1690 পয়েন্ট

  2. Maksud

    650 পয়েন্ট

  3. azratuni

    630 পয়েন্ট

  4. Jihadul Amin

    620 পয়েন্ট

  5. স্বপ্নিল

    560 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত আলো মোবাইল কী ক্ষতি চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল পদার্থবিজ্ঞান মহাকাশ বৈজ্ঞানিক মাথা সূর্য প্রাণী পার্থক্য প্রযুক্তি স্বাস্থ্য কেন খাওয়া ডিম গরম রাসায়নিক কারণ #biology বৃষ্টি #জানতে শীতকাল রং বিজ্ঞান চাঁদ গণিত উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন লাল রাত সাদা সাপ #ask দুধ উপায় ব্যাথা শক্তি খাবার গাছ ভয় আবিষ্কার মশা মনোবিজ্ঞান মাছ হাত শব্দ ঠাণ্ডা কি গ্রহ কালো বৈশিষ্ট্য সমস্যা উদ্ভিদ মস্তিষ্ক রঙ পা হলুদ স্বপ্ন মন রসায়ন মেয়ে বাতাস ভাইরাস #science আম পাতা ব্যথা মৃত্যু দাঁত আকাশ কান্না পাখি চার্জ গ্যাস ঔষধ বিস্তারিত হরমোন বিড়াল তাপমাত্রা নাক ফোবিয়া
...