বজ্রপাতে কেউ মারা গেলে তার শরীরে মূল্যবান ধাতু তৈরী হয়, এটি কি সত্যি? নাকি কেবলই ভ্রান্ত ধারনা? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
1,001 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

4 উত্তর

+1 টি ভোট
করেছেন (123,340 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
Nishat Tasnim-

কোনো ধাতু তৈরি হয়না।

অনেকেই মনে করেন, বজ্রপাতে নিহত মানুষের শরীরে মূল্যবান জিনিস তৈরি হয়। তারা হয়তো ধারনা করে, লোহার ভেতর দিয়ে ইলেক্ট্রিসিটি পাস হলে (প্রবাহিত হলে) যেভাবে লোহা চুম্বক হয়ে যায়, এক্ষেত্রেও সেরকম কোনকিছু হয়। কিন্তু এটা তো পুরোটাই অন্ধবিশ্বাস।

আসলে ইলেকট্রিক শক খেয়ে মানুষের মৃত্যু হলে মৃতদেহ যেমন হয় বজ্রপাতে মৃত মানুষের মৃতদেহ ঠিক একইরকম হয়। কোনও পার্থক্য থাকেনা।
0 টি ভোট
করেছেন (10,050 পয়েন্ট)
না এটা ভুল ধারণা ।অনেকে মনে করেন কোনো কলাগাছের ওপর  বজ্রপাত হলে সেখানে সোনা পাওয়া যায় ।কিন্তু এই সব ধারণা ভুল ।
0 টি ভোট
করেছেন (6,040 পয়েন্ট)
না, এগুলো শুধুমাত্র ভ্রান্তধারণা। সাধারণ ইলেক্ট্রিক শক খেয়ে মৃত্যু হলে যা হয়, বজ্রপাতে নিহত মানুষের মৃত্যুও তেমন হয়। এর ফলে কোনো মূল্যবান ধাতু তৈরি হয় না।
0 টি ভোট
করেছেন (6,760 পয়েন্ট)
বজ্রপাতে নিহত হলে সেই লাশ প্রাকৃতিক চুম্বক বা মূল্যবান বস্তুতে পরিণত হয় এমন একটি ভ্রান্ত ধারণা বাংলাদেশের বিভিন্ন গ্রাম-মফস্বল অঞ্চলের লোকজনের মধ্যে প্রচলিত রয়েছে। এছাড়া বজ্রপাত হলে লাশ চুম্বক হয়ে যায় এমন ধারণাও পোষণ করেন অনেকে। ফলে বজ্রপাতে নিহত ব্যক্তির লাশ চুরির প্রবণতা থাকে এমনকি কবর খুঁড়ে লাশের কঙ্কাল চুরি হওয়ার ঘটনাও ঘটেছে। এতে করে বজ্রপাতে নিহত হলেই সংশ্লিষ্ট পরিবার এবং এলাকার মধ্যে লাশ চুরি হওয়া নিয়ে ব্যাপক আতঙ্ক বিরাজ করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
1 উত্তর 965 বার দেখা হয়েছে
+4 টি ভোট
4 টি উত্তর 438 বার দেখা হয়েছে
+14 টি ভোট
4 টি উত্তর 16,595 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,960 জন সদস্য

63 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 60 জন গেস্ট অনলাইনে
  1. TodDavison1

    100 পয়েন্ট

  2. CharaRenfro9

    100 পয়েন্ট

  3. BrendaHammer

    100 পয়েন্ট

  4. DiannaHouse

    100 পয়েন্ট

  5. RoseHuff3034

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...