বজ্রপাতে নিহত হওয়া ব্যাক্তিদের লাশ চুরি হতে শোনা যায়। এর পেছনের কারন কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+14 টি ভোট
16,558 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

4 উত্তর

+6 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর


 

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান সোহেল মাহমুদ বলেন, 'এর পেছনে কারণ একধরনের মিথ্যা বিশ্বাস।'

সোহেল মাহমুদের বরাতে বিবিসি জানিয়েছি, অনেকেই মনে করেন, বজ্রপাতে নিহত মানুষের শরীরে মূল্যবান জিনিস তৈরি হয়। তারা হয়তো ধারণা করে লোহার ভেতর দিয়ে ইলেক্ট্রিসিটি পাস হলে (প্রবাহিত হলে) যেভাবে লোহা চুম্বক হয়ে যায়, এক্ষেত্রেও সেরকম কোনকিছু হয়। কিন্তু এটা তো পুরোটাই অন্ধবিশ্বাস।'
গ্রাম্য কবিরাজ বা ওঝারা তাদের ঝাড়ফুঁকের কাজের জন্য এই ধরণের মৃতদেহের হাড় বা শরীরের অন্যান্য অংশ দরকার হয় বলে অনেকে মনে করেন এবং এই ধরণের কুসংস্কার থেকেই মৃতদেহ চুরির ধারণাটি চলে আসছে।
ড: সোহেল মাহমুদ জানান, আসলে ইলেকট্রিক শক খেয়ে মানুষের মৃত্যু হলে মৃতদেহ যেমন হয় বজ্রপাতে মৃত মানুষের মৃতদেহ ঠিক একইরকম হয়। কোনও পার্থক্য থাকে না।
 

সূত্র: বিবিসি বাংলা

করেছেন (100 পয়েন্ট)
আমি ভিন্ন সূত্রে জানতে পেরেছি,

বজ্রপাতে নিহত মৃতদেহ দ্বারা বোমা বানানো হয়..
+5 টি ভোট
করেছেন (123,340 পয়েন্ট)
Nishat Tasnim-

অনেকেই মনে করেন, বজ্রপাতে নিহত মানুষের শরীরে মূল্যবান জিনিস তৈরি হয়। তারা হয়তো ধারনা করে, লোহার ভেতর দিয়ে ইলেক্ট্রিসিটি পাস হলে (প্রবাহিত হলে) যেভাবে লোহা চুম্বক হয়ে যায়, এক্ষেত্রেও সেরকম কোনকিছু হয়। কিন্তু এটা তো পুরোটাই অন্ধবিশ্বাস।

আসলে ইলেকট্রিক শক খেয়ে মানুষের মৃত্যু হলে মৃতদেহ যেমন হয় বজ্রপাতে মৃত মানুষের মৃতদেহ ঠিক একইরকম হয়। কোনও পার্থক্য থাকেনা।
+4 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)

বজ্রাঘাতে মৃত মানুষের লাশ চুরির পেছনে রয়েছে আমাদের যথাযথ জ্ঞানের অভাব এবং সেই সাথে কিছু কুপমন্ডুকতা ও কুসংস্কার। বজ্রপাতে নিহত ব্যক্তির শরীর প্রাকৃতিক চুম্বকে পরিণত হয় বলে এখনও প্রামাঞ্চলে অনেকের ধারণা। অনেকেই বিশ্বাস করেন যে, বজ্রপাতে মৃত ব্যক্তির শরীরের বিশেষ বিশেষ হাড় প্রেত সাধনার কাজে কার্যকরী এবং এটা দিয়ে অলৌকিক ক্ষমতা অর্জন করা সম্ভব। এক্ষেত্রে স্বাভাবিকভাবে মৃত মানুষের চেয়ে বজ্রপাতে মৃত মানুষের হাড় অনেক বেশী কার্যকর বলেও কথিত রয়েছে। বজ্রাঘাতে মৃত ব্যক্তির শরীরে বা যেখানে বজ্রপাত হয় তার আশে পাশে মূল্যবান খনিজ টুকরা পাওয়া যায়, যা তথাকথিত ঝাঁড়-ফুকে ভালো কাজ দেয় বলে যে গুজব রয়েছে সেটিও শতভাগ ভিত্তিহীন। আমাদের উচিত এসব কুপমন্ডুকতা ও কুসংস্কার পরিহার করে মৃত ব্যক্তির পরিবারের পাশে দাঁড়ানো এবং মানুষকে বোঝানো যে, বজ্রপাতে মৃত ব্যক্তির লাশে আলাদা কোনো বিশেষত্ব নেই যে কারণে এই লাশ চুরি করে কংকাল বা মাথার খুলি বের করে নিতে হবে।

ক্রেডিট : আশরাফুল ইসলাম নিরব

+2 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)

এখনো আমাদের দেশের বিভিন্ন জায়গায় এই টাইপের কুসংস্কার/বিশ্বাস পাওয়া যায় যে - ‘বজ্রপাতে মৃত্যু হলে সে ব্যক্তির দেহ আলৌকিক চুম্বকে পরিণত হয়’

মতান্তরে আরেকটা কুসংস্কার হচ্ছে বজ্রপাতে মৃত্য ব্যক্তির দেহাবশেষ ব্যবহার করে বিশেষ ধরনের যাদু তন্ত্রসাধনা করা যায়। 

এখন বিজ্ঞানে কালো যাদু/তন্ত্র সাধনা বা ব্ল্যাক ম্যাজিক বলে যেটাকে অভিহিত করা হয় সেটাকে স্বীকার করা হয় না।

 

প্রশ্ন উঠে তাহলে অস্বীকার করলেই কি সেটা মিথ্যা হয়ে যায়? 

যেমন আপনি যদি তুরস্কে যান খুব সম্ভবত সেখানে এই রকম ব্ল্যাক ম্যাজিক খুব নরমাল পর্যায়ে! (অন্তত ডাব্বে,সিক্কিন এইসব মুভি দেখে সেটাই মনে হলো) 

ইন্দোনেশিয়ায় (যদি আমার স্মৃতিশক্তি ভুল না করে) একটা দ্বীপ আছে সেখানে সব তান্ত্রিকদের বসবাস। সেখানে তাদের কথা মত সে দ্বীপ চলে..  

এখন তাদের বসবাস জন্যই যে ব্ল্যাক ম্যাজিক আসলেই বিদ্যমান তা নয়, আবার বিজ্ঞান যথাযথ প্রমাণ পাচ্ছে না জন্য এইটা অস্বীকার করবেন তাও ঠিক না.. 

বিষয়গুলো আসলে আপনার উপর নির্ভর করে.. আপনি কিভাবে নিবেন।

ক্রেডিট : নাহিদ আশরাফ উদয়

করেছেন (100 পয়েন্ট)
ব্ল্যাক মেজিক সত্যি,কিন্তু এটা করা কুফুরি

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+26 টি ভোট
3 টি উত্তর 18,662 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 3,914 বার দেখা হয়েছে
11 মে 2022 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Reyajur Rahman (9,280 পয়েন্ট)
+9 টি ভোট
1 উত্তর 792 বার দেখা হয়েছে

10,722 টি প্রশ্ন

18,365 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,701 জন সদস্য

33 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 32 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...