সার্জিয়ান শিশুদের মাথা গোল হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+23 টি ভোট
199 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (105,560 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,640 পয়েন্ট)

সার্জিয়ান নাকি নন সার্জিয়ান এর উপর আমার ধারনা মতে শিশুর মাথার আকৃতি নির্ভর করে না।এটি চাপের উপর অধিক নির্ভরশীল।

জন্মের পর শিশুর মাথার আকৃতি পরিবর্তিত হয়। এটি মাথায় চাপের ফলস্বরূপ যখন শিশু প্রায়শই একই অবস্থানে শুয়ে থাকে। এক অবস্থানে সমতলভাবে শুয়ে বেশি সময় কাটালে জন্ম-সম্পর্কিত অস্থিরতা সমান হয়ে যাওয়ার সময় থেকে অমসৃণ মাথার আকৃতি হতে পারে। এটি অবস্থানগত ছাঁচনির্মাণ বা অবস্থানগত প্লেজিওসেফালি নামে পরিচিত।

যখন আপনি উপরে থেকে আপনার শিশুর মাথার দিকে তাকাচ্ছেন তখন পজিশনাল মোল্ডিং সবচেয়ে বেশি লক্ষণীয় হতে পারে। সেই দৃষ্টিকোণ থেকে, আপনার শিশুর মাথার পিছনের অংশটি অন্য দিকের চেয়ে একদিকে চাটুকার দেখাতে পারে। সমতল দিকের কান সামনের দিকে ঠেলে দেখতে পারে।

অসম মাথার আকৃতি  উদ্বেগের কারণ?

মাথার উপর চাপের সাথে সম্পর্কিত চ্যাপ্টা দাগ মস্তিষ্কের ক্ষতি করে না বা শিশুর বিকাশে হস্তক্ষেপ করে না।

একটি শিশুর মাথা ও ঘাড়ের শক্তি ভালো হওয়ার সাথে সাথে মাথার চাপ মাথার খুলির উপর সমানভাবে বিতরণ করা হয়। সময়ের সাথে সাথে, একটি নবজাতকের অমসৃণ মাথা সাধারণত সমান হয়ে যায়। একটি শিশুর অবস্থান প্রায়ই পরিবর্তন করা এবং একটি শিশু জেগে থাকাকালীন পেটের সময়কে উত্সাহিত করাও সাহায্য করতে পারে।

 

কিভাবে একটি অসম মাথা আকৃতি চিকিত্সা করা হয়?

আপনার সন্তানের স্বাস্থ্যসেবা প্রদানকারী একটি শারীরিক পরীক্ষা করবেন। যদি আপনার শিশুর অবস্থানগত প্লেজিওসেফালি ধরা পড়ে, তাহলে আপনার শিশুর অবস্থানের পরিবর্তন আপনার মাথার অসমতা কমাতে পারে। উদাহরণ স্বরূপ:

 

  • আপনার শিশুর অবস্থান পরিবর্তন করুন। আপনার শিশুকে ঘুমানোর জন্য পিঠে বসাতে থাকুন। কিন্তু আপনার শিশুর মাথা খাঁচায় যে দিকে মুখ করে সেদিকে বিকল্প করুন। যদি আপনার শিশু ঘুমানোর সময় ঘোরাফেরা করে এবং আগের শুরুর অবস্থানে স্থির হয়, তাহলে পরেরবারের জন্য এটি সামঞ্জস্য করুন।
  • আপনার বাচ্চাকে ধরে রাখুন। আপনার শিশুর মাথার উপর দোলনা, বাহক এবং শিশুর আসন থেকে চাপ কমাতে সাহায্য করার জন্য জেগে থাকার সময় আপনার শিশুকে সোজা করে ধরুন। আপনি প্রতিটি খাওয়ানোর সময় বিকল্প বাহু দিয়ে আপনার শিশুকে ধরে রাখতে পারেন।
  • পেটের সময় চেষ্টা করুনঃ নিবিড় তত্ত্বাবধানে এবং আপনার শিশু জাগ্রত থাকাকালীন, খেলার জন্য ঘন ঘন আপনার শিশুকে পেটের উপর রাখুন। নিশ্চিত করুন যে আপনার শিশু পেটের সময় একটি শক্ত পৃষ্ঠে আছে।
প্লাজিওসেফালিঃ
শিশুরা নরম খুলি নিয়ে জন্মায় যেগুলো এক অবস্থানে বেশি সময় কাটালে সমতল দাগ তৈরি হতে পারে। সমতল দাগকে বলা হয় ডিফরমেশনাল প্লেজিওসেফালি এবং এটি শিশুদের মাথার অস্বাভাবিক আকৃতির সবচেয়ে সাধারণ কারণ। প্লাজিওসেফালি সাধারণত জীবনের প্রথম কয়েক মাসে ধীরে ধীরে বিকশিত হয় তবে গর্ভাশয়েও বিকশিত হতে পারে। এটি যমজ গর্ভাবস্থায় ঘটতে পারে বা যদি একটি শিশু জন্মগতভাবে শক্ত ঘাড় নিয়ে জন্মগ্রহণ করে।
 
প্লেজিওসেফালি প্রাথমিকভাবে রিপজিশনিং ব্যায়াম এবং সম্ভবত থেরাপির মাধ্যমে চিকিত্সা করা হয়। গুরুতর ক্ষেত্রে হেলমেট থেরাপি নির্ধারিত হতে পারে। ডিফরমেশনাল প্লেজিওসেফালি ঠিক করার জন্য সার্জারির প্রয়োজন নেই এবং এই অবস্থা আপনার সন্তানের মস্তিষ্কের বিকাশকে প্রভাবিত করে না। যাইহোক, যত আগে আপনি আপনার সন্তানের অবস্থার মূল্যায়ন করবেন, তার মাথার খুলির নরম হাড়ের আকার পরিবর্তন করা তত সহজ হবে।
 
ক্র্যানিওসিনোস্টোসিসঃ
প্লাজিওসেফালির বিপরীতে, ক্র্যানিওসিনোস্টোসিস একটি জন্মগত ত্রুটি। এটি ঘটে যখন মাথার খুলির হাড়ের প্লেট স্বাভাবিকের চেয়ে আগে ফিউজ হয়ে যায়। ফলে মাথার খুলি আর স্বাভাবিকভাবে বড় হতে পারে না। পরিবর্তে, মাথার খুলি অন্য দিকে বৃদ্ধি করে ক্ষতিপূরণ দেয়, যার ফলে মাথার আকার অস্বাভাবিক হয়। সঠিক আকৃতি মাথার খুলির কোন অংশ প্রভাবিত হয় তার উপর নির্ভর করে। মাথা লম্বা এবং সরু, সামনের দিকে সূক্ষ্ম, লম্বা এবং গোলাকার বা নির্দিষ্ট জায়গায় সমতল হতে পারে। ক্র্যানিওসিনোস্টোসিস আপনার সন্তানের মস্তিষ্কে চাপ বাড়াতে পারে। অস্ত্রোপচার চিকিত্সা প্রায়ই প্রয়োজন।
 
Apert, Crouzon, Pfeiffer Syndromes
যদি আপনার সন্তানের craniosynostosis ধরা পড়ে, তাহলে আপনার সন্তানের মাথার আকৃতির অস্বাভাবিকতা Apert, Crouzon বা Pfeiffer syndromes-এর মতো বিরল জেনেটিক রোগের ফল কিনা তা নির্ধারণ করার জন্য জেনেটিক পরীক্ষার সুপারিশ করা যেতে পারে।
 
ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 191 বার দেখা হয়েছে
13 নভেম্বর 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fake Id (14,110 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 227 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 393 বার দেখা হয়েছে
28 জুন 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+17 টি ভোট
2 টি উত্তর 9,738 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,092 জন সদস্য

63 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 63 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...