গর্ভবতী মা যদি অতিরিক্ত ডিপ্রেশন, কান্না এসবের মধ্যে দিয়ে যায় তবে সন্তানের কি কি ক্ষতি হতে পারে? কোনো নিওরোলজিক্যাল ক্ষতি হবার সম্ভাবনা আছে কি? - ScienceBee Q&A
বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, নিয়মাবলি দেখে নিন।
x
+3 টি ভোট
98 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (89.9k পয়েন্ট)

2 উত্তর

+6 টি ভোট
করেছেন (93.9k পয়েন্ট)
বাচ্চার শারীরিক ও মানসিক গঠন ব্যহত হবে ৷ এমনকি তার প্রাণ নাশ হতে পারে ৷ শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতা সৃষ্টি হতে পারে ৷
+3 টি ভোট
করেছেন (11.7k পয়েন্ট)
হ্যাঁ, গর্ভাবস্থায় মায়ের বিষন্ন থাকা সন্তানের উপরে বিরূপ প্রভাব ফেলবে। বিষণ্ণতার ফলে মায়ের দেহে কিছু হরমোনাল পরিবর্তন হতে পারে যা গর্ভাবস্থায় ও জন্মদানের পরেও সন্তানের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

গর্ভাবস্থায় মায়ের বিষণ্ণতা নানা ভাবে সন্তানের উপরে প্রভাব ফেলতে পারে, যেমন:

১. শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধি ক্ষতিগ্রস্ত হয়। বিষণ্ণতা গর্ভের শিশুর মস্তিস্ক বিকাশে বাধা প্রদান করে। যুক্তরাষ্ট্রের ব্রিস্টল ইউনিভার্সিটির গবেষকরা এ বিষয়ে গবেষণা করে জানান, বিষাদগ্রস্ত মায়েদের শরীরে স্ট্রেস হরমোন কর্টিসলের পরিমান বেশি থাকে। এই হরমোন কর্টিসল গর্ভফুল বা অমরা বা প্লাসেন্টা পার করতে সক্ষম হয়। যারফলে গর্ভের ভ্রূণের মস্তিষ্ক বিকাশে বাধার সৃষ্টি হয়।

২. মা বিষণ্নতায় ভুগলে পরবর্তী সময়ে সন্তান জন্মলাভের পর ওই সন্তানের ঘুমের ব্যাঘাত ঘটতে পারে এবং একপর্যায়ে সেও বিষণ্নতার শিকার হতে পারে।

৩. বিষণ্ণতায় ভুগতে থাকা মা নিজের ঠিকমত যত্ন নিতে পারে না, যেমন- পুষ্টিকর খাবার গ্রহন, নিয়মিত ঘুম, প্রি-ন্যাটাল চেকআপ ইত্যাদি। ফলে শিশুর বৃদ্ধিও বাধাগ্রস্থ হয়।

৪. বিষণ্ণতায় ভোগা মায়েদের শিশুরা সাধারণত জন্মের পরে অন্যান্য শিশুর চেয়ে কম প্রাণচাঞ্চল্যপূর্ণ হয়। তারা অন্য স্বাভাবিক শিশুর মতো কথাবার্তা, নড়াচড়ায় দেরী করে।

৫. জন্মের সময় বাচ্চার ওজন কম হতে পারে।

৬. বাচ্চা প্রি-ম্যাচিউর হতে পারে অর্থাৎ ৩৭ সপ্তাহের আগেই বাচ্চার জন্ম হতে পারে।

৭. মায়ের ক্ষেত্রে এটা বিভিন্ন সাইকোলজিক্যাল সমস্যা সৃষ্টি করতে পারে, যেমন বাচ্চার ক্ষতি করা, বাচ্চার যত্ন না নেওয়া, নিজের ক্ষতি করা, নিজেকে শিশুর জন্য ক্ষতিকর মনে করা ইত্যাদি।

গর্ভকালীন বিষণ্ণতার নিরাময় করা না হলে মায়েরা প্রসব পরবর্তী বিষণ্ণতায় আক্রান্ত হতে পারেন। প্রসব পরবর্তী বিষণ্ণতায় আক্রান্ত হলে মায়েরা বাচ্চা যত্ন ঠিকভাবে নিতে পারেন না, নিজের যত্ন নেওয়া, ঠিকভাবে পুষ্টিকর খাওয়াদাওয়া করা সম্ভব হয়না, যা বাচ্চার উপর প্রভাব ফেলে।

তথ্যসূত্র: ওয়েবমেড, মার্চ অব ডাইমস, Togumogu

3.3k টি প্রশ্ন

3.4k টি উত্তর

4.1k টি মন্তব্য

41.3k জন সদস্য

29 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 29 জন গেস্ট অনলাইনে
  1. অদ্রিতা রায়

    16250 পয়েন্ট

  2. Piupooh

    12730 পয়েন্ট

  3. noshin mahee

    11790 পয়েন্ট

  4. Abu Reza

    5790 পয়েন্ট

  5. Rayhan

    5480 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


...