পাকস্থলী নিজেই নিজের এনজাইম দ্বারা পরিপাক হয়ে যায় না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+10 টি ভোট
5,373 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

4 উত্তর

+2 টি ভোট
করেছেন (123,340 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

Moniruzzaman Sagor- 

আমরা জানি, পাকস্থলি তে শক্তিশালী হাইড্রোক্লোরিক এসিড থাকে এবং সেই সাথে কিছু প্রোটিওলাইটিক এমজাইম এখানে নিঃসৃত হয়। তাই স্বাভাবিকভাবে অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, এইসব এনজাইম/এসিড পাকস্থলীর কোষকে অ্যাফেক্ট করে না কেন? উত্তর হল, পাকস্থলীর ভিতরে মিউকোপলিস্যাকারাইড নিয়ে গঠিত এক মিউকাস লেয়ার থাকে যা ওই সকল এনজাইম বা এসিডকে পাকস্থলীর কোষের সরাসরি সংস্পর্শে আসতে দেয় না। কিন্তু কখনো যদি এই লেয়ার টা ক্ষতিগ্রস্ত হয় তখন ওই সকল এনজাইম বা এসিড পাকস্থলীর কোষের সংস্পর্শে চলে আসে এবং ক্ষতিগ্রস্ত হয় যার কারণে gastritis বা gastric ulcer রোগ দেখা যায়।

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)

পাকস্থলী এবং অগ্নাশয় অসংখ্য নালিকাযুক্ত প্রোটিয়েজ এনজাইম দ্বারা পাকস্থলী বা অন্ত্রের lumen এ প্রোটিন পরিপাক হলেও এ সকল প্রোটিয়েজ এনজাইম সৃষ্টিকারী গ্রন্থিকোষগুলো প্রোটিন দিয়ে গঠিত হওয়া সত্ত্বেও নিজেরা পরিপাক হয় না; এর কারনঃ

 
প্রথমত, প্রোটিয়েজগুলো নিষ্ক্রিয় অবস্থায় ক্ষরিত হয় যেমনঃ পেপসিন নিষ্ক্রিয় পেপসিনোজেন হিসেবে ক্ষরিত হয় আর HCl এর সংস্পর্শে না আসা পর্যন্ত সক্রিয় হয় না।
 
দ্বিতীয়ত, পাকস্থলী সাধারণত ক্ষুদ্রান্ত্র প্রাচীরের কিছু কোষ আর লালা গ্রন্থি mucus উৎপন্ন করে। mucin নামক একটি প্রোটিন mucus এর প্রধান উপাদান। পাকস্থলী ও অন্ত্র প্রাচীরের ভিতরের গাত্র সর্বদা mucus এর আবরণ দ্বারা আবৃত থাকে। সম্ভবত mucus এর আবরণের জন্য এ প্রোটিন হজমকারী এনজাইমগুলো পাকস্থলী বা অন্ত্র প্রাচীরের নিকট আসতে পারে না।
 
তৃতীয়ত, কোষে কোন anti-enzyme থাকারও সম্ভাবনা আছে। যার জন্য এনজাইমগুলো পাকস্থলী বা অন্ত্র প্রাচিরে অবস্থিত সজীব কোষের উপর ক্রিয়া করতে পারে না।
 
 
Written by: Imaginative Tareque

0 টি ভোট
করেছেন (4,990 পয়েন্ট)
পাকস্থলী নিজেকে হজম করে না কারণ এপিথিয়াল কোষগুলির সাথে রেখাযুক্ত যা শ্লেষ্মা সৃষ্টি করে। এটি পেটের আস্তরণ এবং বিষয়বস্তুগুলির মধ্যে বাধা তৈরি করে। এনজাইমগুলি, যা হজম রসগুলির একটি অংশ তৈরি করে তা পাকস্থলীর প্রাচীর দ্বারাও শ্লেষিত বাধা নেই এমন গ্রন্থিগুলি থেকে লুকিয়ে থাকে। প্রক্রিয়াগুলিতে এনজাইমগুলি হজম হওয়া থেকে কোষগুলি প্রতিরোধ করার জন্য এনজাইমগুলি জাইমোজেন হিসাবে একটি নিষ্ক্রিয় আকারে উৎপাদিত হয়। এটি কেবল তখনই যখন তারা পেটের আস্তরণের শ্লেষ্ম বাধা অতিক্রম করে এবং পেটে যথাযথভাবে পৌঁছায়, এনজাইমগুলি অন্যান্য নিঃসরণ দ্বারা সক্রিয় হয় এবং তারা পেটে খাদ্য হজম শুরু করতে পারে।
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
পাকস্থলী বা অন্ত্র নিজে হজম হয় না কেন? প্রথমত, প্রোটিয়েজগুলো নিষ্ক্রিয় অবস্থায় ক্ষরিত হয় যেমনঃ পেপসিন নিষ্ক্রিয় পেপসিনোজেন হিসেবে ক্ষরিত হয় আর HCl এর সংস্পর্শে না আসা পর্যন্ত সক্রিয় হয় না। দ্বিতীয়ত, পাকস্থলী সাধারণত ক্ষুদ্রান্ত্র প্রাচীরের কিছু কোষ আর লালা গ্রন্থি mucus উৎপন্ন করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
4 টি উত্তর 3,201 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 127 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 300 বার দেখা হয়েছে
+13 টি ভোট
1 উত্তর 1,047 বার দেখা হয়েছে
31 অক্টোবর 2020 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saniha (24,580 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 251 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,087 জন সদস্য

54 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 52 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...