চাঁদের কলঙ্ক বলতে কী বুঝায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
287 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (9,280 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (9,280 পয়েন্ট)
চাঁদের সাথে আমাদের পরিচয় ছেলেবেলা থেকেই। তারপর শুনেছি চাঁদের না কি কলঙ্ক আছে। কিন্তু চাঁদের কলঙ্ক কি জিনিস বা এই কলঙ্ক দ্বারা কি বোঝানো হয় তা কি জানি?

আসলে চাঁদের গায়ে বেশ বড় বড় গর্ত আছে। সূর্যের আলো সেই গর্তে প্রবেশ করতে পারে না। ফলে পৃথিবী থেকে যে চাঁদের আলো আমরা পাই, তাতে কালো দাগ থেকে যায়। এগুলোকেই আমরা বলি চাঁদের কলঙ্ক।

কিন্তু প্রশ্ন হল এতো গর্ত কেন? তার কারণ চাঁদে বাতাস নেই। এ জন্য মহাশূন্য থেকে অনেক উল্কাপিন্ড বা ছোট ছোট মহাজাগতিক পাথর চাঁদের পিঠে এসে সরাসরি আঘাত করে। এ ধরনের উল্কাপিন্ড পৃথিবীর দিকেও আসে। কিন্তু পৃথিবীর বায়ুমন্ডল থাকায় ছোটখাটো উল্কা পৃথিবীর মাটিপর্যন্ত আসতে পারেনা। তার আগেই বাতাসের সঙ্গে সংঘর্ষে জ্বলে পুড়ে ছাই হয়ে যায়। তারপরও কিছু মহাজাগতিক পাথর মাঝে মাঝে এসেই পড়ে।

নতুন এক অনুসন্ধানে চাঁদের পিঠে ২২২টি উল্কাপিন্ডের সাম্প্রতিক আঘাতের চিহ্ন পাওয়া গেছে। এই সংখ্যা বিজ্ঞানীদের ধারণার চেয়ে এক-তৃতীয়াংশ বেশি। বিজ্ঞানীরা চাঁদের পিঠে ৪৭ হাজার ১০-২০ মিটার লম্বা হালকা দাগ দেখেছেন। এগুলো উল্কাপিন্ডের ভাঙা খন্ডের আঘাতে ঘটতে পারে তারা জানিয়েছেন।

বাংলাইনসাইডার/আরকে/রিডার্স ডাইজেস্ট

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
4 টি উত্তর 1,479 বার দেখা হয়েছে
17 এপ্রিল 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 158 বার দেখা হয়েছে
15 এপ্রিল 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+1 টি ভোট
4 টি উত্তর 202 বার দেখা হয়েছে
07 অক্টোবর 2023 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jihan (1,040 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 829 বার দেখা হয়েছে
02 সেপ্টেম্বর 2022 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jihadul Amin (6,150 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,119 জন সদস্য

77 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 76 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. KCFFran15180

    100 পয়েন্ট

  3. CathyHebert

    100 পয়েন্ট

  4. ForestBraceg

    100 পয়েন্ট

  5. GretchenMass

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...